scorecardresearch
 

Chanakya Niti For Life: জীবনে এই কারণেই দুঃখ আসে, নিয়ন্ত্রণ করলেই সুখে ভরে যাবে

Chanakya Niti: দুঃখ এবং সুখ এই জীবনের পথ চলার সঙ্গী। যারা মানুষের জীবনে ক্ষণে ক্ষণে আসা-যাওয়া করে, কিন্তু এমন একটি জিনিস আছে যা মানুষের দুঃখের কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement
 মানুষের দুঃখের কারণ এই একটি জিনিস মানুষের দুঃখের কারণ এই একটি জিনিস

Chanakya Niti for Life: আচার্য চাণক্য তার পাণ্ডিত্য এবং ক্ষমতার জোরে ভারতীয় ইতিহাসের গতিপথ পরিবর্তন করেছিলেন। চাণক্য অধ্যয়ন করেননি এমন কোনো বিষয় কমই আছে। চাণক্য মনুষ্য কল্যাণের জন্য প্রতিটি বিষয়কে যত্ন সহকারে বিবেচনা করেছেন।

চাণক্য বলেছেন যে দুঃখ এবং সুখ জীবনের যাত্রার সঙ্গী। যারা মানুষের জীবনে ক্ষণে ক্ষণে আসা-যাওয়া করে, কিন্তু এমন একটি জিনিস আছে যা মানুষের দুঃখের কারণ হয়ে দাঁড়ায়। চাণক্যের মতে, আপনি যদি এটি নিয়ন্ত্রণ করেন তবে সুখ কখনই আপনার থেকে দূরে সরে যাবে না। আসুন জেনে নেওয়া যাক মানুষের জীবনে কী কারণে দুঃখ আসে।

মানুষ নিজেই তার কর্ম দ্বারা জীবনে দুঃখকে আমন্ত্রণ জানায় - আচার্য চাণক্য

আরও পড়ুন

  • কর্মই উপাসনা, অর্থাৎ যে ভালো কাজ করে সে যেমন সর্বত্র সম্মান পায়, তেমনি যে ব্যক্তি খারাপ কাজ করে তাকে সর্বদা দুঃখ ঘিরে থাকে। চাণক্য বলেছেন যে একজন ব্যক্তির কর্মই তার সুখ-দুঃখের কারণ হয়ে ওঠে। বর্তমানের পাশাপাশি মানুষ তার পূর্বজন্মেরও তার কর্মের ফল পায়। চাণক্য বলেছেন, অন্যের ভালো করতে না পারলে খারাপও করবেন না।
  • সুখ-দুঃখ চিরস্থায়ী নয়, তবে যে ব্যক্তি বেশিরভাগ সময়ই দুঃখ-কষ্টের ছায়ায় ঘেরা থাকে, তা তার কর্মের ফল থেকেই হয়। কর্মের ফল এই জন্মেই পাওয়া যায়। সুখের সময় আসার সঙ্গে সঙ্গে  মানুষ তার দুঃখের সময় ভুলে যায় এবং তখন সে ছোট-বড়, খারাপ-ভালোর পার্থক্য বুঝতে পারে না। পারিবারিক, অর্থনৈতিক ও সামাজিক স্তরে সে অনেক ভুল করে, সেটাই আবার তার দুঃখের কারণ হয়ে দাঁড়ায়। তাই চাণক্য বলেছেন যে একজন ব্যক্তি তার নিজের কর্ম দ্বারা দুঃখকে আমন্ত্রণ জানায়।

Disclaimer: এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে আজতক বাংলা কোনো ধরনের স্বীকৃতি, তথ্য নিশ্চিত করে না। কোনো তথ্য বা বিশ্বাস বাস্তবায়নের আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Advertisement

Advertisement