scorecardresearch
 

Chanakya Niti for Success: ধনী হতে চাইলে যে ভুল করবেন না, সম্পদ থাকবেই

Chanakya Niti: মানুষ জীবনে অনেক ভুল করে, কিন্তু যদি সেগুলি সময়মতো সংশোধন করা হয়, তাহলে জীবন ধ্বংসের হাত থেকে রক্ষা পায়। এমনই কিছু ভুলের কথা জানিয়েছেন আচার্য চাণক্য।

Advertisement
  ধনী লোকেরা এই ভুলগুলি করেন না ধনী লোকেরা এই ভুলগুলি করেন না

Chanakya Niti for Success: ভুল করা মানুষের স্বভাব। তাই, ভুল করা কখনই অপরাধ নয়, তবে সময়মতো সংশোধন না করা এবং পুনরাবৃত্তি করা সঠিক কাজ নয়। আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রে বলেছেন যে একজন ব্যক্তির কিছু ভুল তাকে দরিদ্র করে তুলতে পারে। মানুষের উচিত সবসময় এই ভুলগুলো করা থেকে বিরত থাকা। আপনি যদি ধনী হতে চান এবং সুখী জীবনযাপন করতে চান তবে কিছু ভুল করবেন না।

নোংরা-অপরিচ্ছন্ন
চাণক্য নীতি অনুসারে, মানুষের উচিত নোংরা স্বভাব পরিহার করা। সর্বদা নিজেকে পরিষ্কার রাখুন এবং বাড়িতে ও  চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখুন। মা লক্ষ্মী সর্বদা এমন জায়গায় থাকেন, যেখানে কোনও ময়লা থাকে না এবং সম্পূর্ণ পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় থাকে।

অযথা খরচ
আচার্য চাণক্য বলেছেন যে আপনি যদি ধনী হতে চান তবে আপনার সর্বদা বুদ্ধি দিয়ে ও ভেবে-চিন্তে  আপনার অর্থ ব্যয় করা উচিত। চিন্তা না করে জলের মত টাকা খরচ করা সবচেয়ে ধনী ব্যক্তিকেও কিছু সময়ের মধ্যে দরিদ্র করে তোলে। অতএব, আপনি ধনী বা মধ্যবিত্ত যে ব্যক্তিই হোন না কেন, অর্থ অপচয় করবেন না। তবে দাতব্য এবং অভাবীদের সাহায্য করার জন্য অর্থ বিনিয়োগ করা ভাল হবে, এতে দেবী লক্ষ্মী খুশি হবেন এবং আপনাকে প্রচুর অর্থ দেবেন।

আরও পড়ুন

লোভ এবং অহংকার
একজন লোভী ও অহংকারী ব্যক্তির কাছেও অর্থ কখনও স্থায়ী হয় না। এমন ব্যক্তির দরিদ্র হওয়া নিশ্চিত। মা লক্ষ্মী কখনোই এমন লোকের ওপর  খুশি হন না।

অসৎ সঙ্গ
খারাপ সঙ্গ মানুষের জীবনে অনেক সমস্যার সৃষ্টি করে। এমনকি সুখী জীবনযাপনকারী ব্যক্তিও ধ্বংস হয়ে যায়। তার সম্পদ, সুখ, স্বাস্থ্য, সম্পর্ক সব নষ্ট হয়ে যায়। সে অন্যায় বা অনৈতিক কাজ শুরু করে। যে বাড়িতে মানুষ অনৈতিক আচরণ করে সেখানে মা লক্ষ্মী কখনই থাকেন না।

Advertisement

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement