scorecardresearch
 

Chanakya Niti on Marriage: কোন মেয়েকে বিয়ে করলে সর্বদা সুখের হবে সংসার? যে ৪ গুণের উল্লেখ করেছেন চাণক্য

Things To Look For In A Wife: আপনি যদি একজন ভাল স্ত্রী পেয়ে থাকেন তবে ঈশ্বরকে ধন্যবাদ দিন। কারণ আপনি খুব ভাগ্যবান। তবে জেনে রাখা উচিত, স্ত্রীর মধ্যে এমন কী কী গুণ আছে যা তাকে ভালো করে তোলে? এটি চাণক্য নীতিতে উল্লেখ করা হয়েছে যা আপনি এখানে বিস্তারিতভাবে জানতে পারবেন।

Advertisement
Chanakya Niti on Marriage Chanakya Niti on Marriage

Relationship Tips: কোন সন্দেহ নেই যে সুখী জীবনের জন্য একজন ভালো জীবনসঙ্গী থাকা খুবই জরুরি। এ কারণেই বিয়ের আগে একজন ব্যক্তিকে সব দিক থেকে তদন্ত করে নেওয়া হয়। কিন্তু বেশির ভাগ বিয়েই হয় ছেলের টাকা আর মেয়ের সৌন্দর্যের ওপর ভিত্তি করে। যার ফল আজ আর কারো কাছে গোপন নেই। এ কারণে বিবাহ বিচ্ছেদ ও বিবাহ বহির্ভূত সম্পর্কের ঘটনা ক্রমাগত বাড়ছে।

কথিত আছে একজন নারী তার গুণাবলী দিয়ে যেকোনো ঘরকে স্বর্গ বা নরক বানিয়ে দিতে পারেন। বিষয়টি গভীরভাবে চিন্তা করলে দেখা যায়, এতে অনেক সত্যতা রয়েছে। এই বিষয়টি আরও নিশ্চিত হয় যখন চাণক্য নীতি একজন মহিলার এমন গুণাবলী বর্ণনা করে যা একজন পুরুষের ঘুমন্ত ভাগ্যকেও জাগিয়ে তুলতে পারে। এখানে আমরা আপনাদের সঙ্গে  আচার্য চাণক্যের বলা ভালো স্ত্রীর এমন কিছু গুণাবলী শেয়ার করছি ।

মন থেকে শান্ত 
চাণক্য নীতিতে বলা হয়েছে যে একজন মহিলা যার মন শান্ত থাকে সে কোন অবস্থাতেই রাগ করে না। তিনি স্থান এবং সময় অনুযায়ী ভেবেচিন্তে কাজ করতে সক্ষম। এই ধরনের একজন মহিলা তার স্বামীর জীবনকেও সহজ করে তোলেন।

আরও পড়ুন

ধৈর্য ধরেন
বলা হয়ে থাকে যে, তাড়াহুড়ো করা শয়তানের কাজ এবং এতে ভুল হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু যে ব্যক্তি ধৈর্যের সঙ্গে কাজ করে সে খারাপ পরিস্থিতিতেও খুব উচ্চমানের কাজ করে। এমন পরিস্থিতিতে একজন ধৈর্যশীল মহিলাকে বিয়ে করার পরামর্শ দেন চাণক্য। কারণ একজন পুরুষের সংসার চালানোর গুরুত্বপূর্ণ দায়িত্ব তার স্ত্রীর ওপর বর্তায়।

 ধার্মিক
নারী তার স্বামীর ভাগ্য পরিবর্তন করার ক্ষমতা রাখেন। তিনি সর্বদা তার পরিবারকে অন্যায় থেকে রক্ষা করেন, যার কারণে বাড়ির লোকেদের উপর সর্বদা ঈশ্বরের আশীর্বাদ থাকে। সেই কারণেই চাণক্য সর্বদা কেবলমাত্র ঈশ্বরে বিশ্বাসী এবং ধর্ম অনুসরণকারী নারীকে বিয়ে করার পরামর্শ দেন।

Advertisement

সবাইকে সম্মান করেন
একজন মহিলার যদি সঠিক মূল্যবোধ থাকে তবে তিনি কখনই ঘরে কোনও অশান্তি ঘটতে দেন না। ছোট থেকে বড় সবাইকে খুশি রাখতে জানেন। শুধু তাই নয়, রেগে গিয়েও কাউকে অসম্মান করেন না। এমন একজন নারীকে বিয়ে করলে পুরুষদের বিগড়ে যাওয়া সম্পর্কেরও উন্নতি হতে থাকে।

Advertisement