scorecardresearch
 

Chanakya Niti Advice On Woman: প্রতারক-কপট নারী চিনবেন কীভাবে? চাণক্য বলেছেন সহজ উপায়

Chanakya Niti: আচার্য চাণক্যের মতে, বিয়ের আগে মহিলাদের মধ্যে পাওয়া গুণাবলী এবং ত্রুটিগুলি আমাদের সঠিকভাবে চিহ্নিত করা উচিত। চলুন চাণক্য নীতি অনুযায়ী চরিত্রহীন নারীদের চেনার সবচেয়ে সহজ উপায় জেনে নেওয়া যাক।

Advertisement
কপট নারী  থেকে সবসময় দূরে থাকা উচিত কপট নারী থেকে সবসময় দূরে থাকা উচিত

Chanakya Niti Advice On Woman: আচার্য চাণক্যের মতে, একজন মহিলার চরিত্র বোঝা খুব কঠিন, তবে এই পদ্ধতিটি মহিলাদের চরিত্র সনাক্ত করার সবচেয়ে সহজ উপায়। আচার্য চাণক্য মহিলাদের সম্পর্কে এমন কিছু কথা বলেছেন, যা জানলে আমরা সহজেই প্রতারক মহিলাদের চিনতে পারব।


প্রসঙ্গত চাণক্য একজন দক্ষ শিক্ষক ছিলেন। তার বাবাও একজন শিক্ষক ছিলেন। পিতার এই ঐতিহ্যকে এগিয়ে নিয়ে চাণক্যও শিক্ষক হওয়ার সিদ্ধান্ত নেন। চাণক্য শিক্ষক হওয়ার আগে বেদ ও সাহিত্য অধ্যয়ন করেছিলেন। একজন যোগ্য শিক্ষক হওয়ার পাশাপাশি চাণক্য একজন দক্ষ অর্থনীতিবিদও ছিলেন। তিনি প্রাচীন তক্ষশীলা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন। তিনি শিক্ষা থেকে যা কিছু শিখেছিলেন এবং তার অভিজ্ঞতাগুলি চাণক্য নীতিতে অন্তর্ভুক্ত করেন। চাণক্য তীক্ষ্ণ বুদ্ধির অধিকারী ছিলেন, তিনি একজন দূরদর্শীও ছিলেন। চাণক্য নীতিতে তাঁর শিক্ষা ও দর্শনের আভাস পাওয়া যায়। আচার্য চাণক্যের মতে, একজন মহিলার চরিত্র বোঝা খুব কঠিন, তবে এই পদ্ধতিটি মহিলাদের চরিত্র সনাক্ত করার সবচেয়ে সহজ উপায়। আচার্য চাণক্য মহিলাদের সম্পর্কে এমন কিছু কথা বলেছেন, যা জানলে আমরা সহজেই প্রতারক মহিলাদের চিনতে পারব।

কপট নারী  থেকে সবসময় দূরে থাকা উচিত
চাণক্যের মতে, কপট  নারীদের থেকে সবসময় দূরে থাকা উচিত। প্রতারক মহিলার সঙ্গে মেলামেশা মানহানি ডেকে আনবে নিশ্চিত। এমন মানুষদের সমাজে সম্মানের চোখে দেখা হয় না। এর পাশাপাশি দুষ্ট প্রকৃতির নারীদেরও এড়িয়ে চলতে হবে। এই ধরনের মহিলাদের এমনকি সাহায্য করা উচিত নয়। বৃশ্চিকের স্বভাব যেমন দংশন করা, ঠিক তেমনি সময় এলে দুষ্ট মহিলা তার স্বভাব অনুযায়ী ক্ষতি করার চেষ্টা করে। এসব বিষয়ে সতর্ক থাকতে হবে। একজন ভালো বন্ধু এবং গুণে পূর্ণ একজন নারী যেখানে একজন মানুষের জীবন বদলে দিতে পারে, সেখানে একজন নির্বোধ বন্ধু এবং একজন চরিত্রহীন নারীও একজন মানুষের জীবনকে ধ্বংস করে দিতে পারে। তাই তাদের নির্বাচনের ক্ষেত্রে সবসময় যত্ন নেওয়া উচিত।

আরও পড়ুন

Advertisement

চাণক্য নীতি অনুসারে, একজন কপট নারীর বৈশিষ্ট্য 
এই মহিলারা যারা হৃদয় এবং জিহ্বার ভারসাম্য রাখতে সক্ষম হয় না। তার মনের মধ্যে অন্য কিছু এবং তার জিহ্বায় অন্য কিছু চলছে। চরিত্রহীন নারীরা একাধিক পুরুষের সঙ্গে  সহবাস করতে লজ্জা পায় না। এই ধরনের মহিলাদের অনেক পুরুষ বন্ধু আছে। এবং  দুষ্ট উপায়ে, সে তার ভালবাসার জালে আটকে রাখে সবাইকে। এই নারীদের অন্তরে অন্য কোনো ব্যক্তি আছে এবং তারা অপর কোনো পুরুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে। এই ধরনের মহিলারা অন্যের কাছে ভালবাসা প্রকাশ করে। এই ধরনের মহিলাদের প্রায়ই দেখা যায় মানুষকে প্ররোচিত করতে। এই ধরনের মহিলারা লোকেদের প্রলুব্ধ করতে যথাসাধ্য চেষ্টা করে। এ জন্য সে যে কোনো সীমায় যেতে পারে। চরিত্রহীন নারী কোনো এক পুরুষের হয় না। তার প্রেমিক, তার সঙ্গী নিজের চাহিদা অনুযায়ী পরিবর্তন করতে থাকে।

বন্ধুত্বের সময় খেয়াল রখুন
এই মহিলাদের সঙ্গে বন্ধুত্ব করার সময় অনেক মনোযোগ দেওয়া উচিত। বন্ধু যতই ভালো হোক না কেন, সে যদি মন্দ হয় এবং অনৈতিক কাজ করে, তবে তার সঙ্গে বন্ধুত্ব করা উচিত নয়। এই ধরনের বন্ধুরা আপনাকে যেকোনো সময় সমস্যায় ফেলতে পারে। যে মহিলা কটূ কথা বলে তাকেও এড়িয়ে চলতে হবে। যে বন্ধু অনৈতিক কাজ করে এবং যে মহিলা কটু কথা বলে তার সহচর্য  বিষ পান করার মতো। এ দুটোই এড়িয়ে চলতে হবে।

 
 

 

 

Advertisement