scorecardresearch
 

Relationship: সম্পর্কের এই ৩ লক্ষণ দেখলে সময় মতো সতর্ক হন, নইলে পরে আফসোসের শেষ থাকবে না

একটি সম্পর্কে দু'জনেরই ব্যক্তিগত বিকাশ- হওয়া উচিত। একে অপরকে সাহায্য করা, পারস্পরিক শ্রদ্ধা থাকা এবং বুঝতে পারাটাই একটা সুস্থ স্বাভাবিক। কিন্তু বর্তমান সময়ে, স্বামী-স্ত্রী হোক বা প্রেমিক-প্রেমিকা, অনেক সময়ই কিছু না কিছু কারণে সম্পর্ক তিক্ত হতে শুরু করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

যে কোনও প্রেমের সম্পর্কে থাকলে জীবন আরও ভাল- সুন্দর হওয়া উচিত। কোনও সম্পর্কই নিখুঁত নয়, কিন্তু একটি সুস্থ সম্পর্কের মধ্যে, ভাল জিনিসগুলি খারাপকে ছাপিয়ে যায় অনেক ক্ষেত্রে এবং এই ধরনের সম্পর্কে নিরাপত্তা থাকে না। অন্যদিকে, একটি বিষাক্ত সম্পর্কের মধ্যে, আপনি ক্রমাগত চাপ, ভুল বোঝাবুঝি, মানসিক এবং শারীরিক ব্যথা ভোগ করেন। 

কখনও কখনও মানুষ এত চাপের মধ্যে থাকে যে, কীভাবে সঠিক এবং ভুল সম্পর্ক শনাক্ত করতে পারে তা নির্ধারণ করতে অক্ষম হয়। এমন কিছু টিপছে, যার সাহায্যে আপনি খারাপ সম্পর্ক থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

লভ বম্বিং

লভ বম্বিং এমন একটি আচরণ যা প্রায়শই এমন লোকেদের মধ্যে দেখা যায় যাদের নার্সিসিস্টিক বা বর্ডারলাইন ব্যক্তিত্বের সমস্যা রয়েছে। প্রথমে এটি আপনার জন্য বেশ উত্তেজনাপূর্ণ হতে পারে। যে, আপনার সঙ্গী আপনার সঙ্গে থাকতে এত আগ্রহী কিন্তু তারপরে জিনিসগুলি অন্যরকম অনুভব করতে শুরু করে। শুরুতে আপনার বিস্ময়কর বোধ হতে পারে। কিন্তু তারপরে হঠাৎ কোথাও একটি লড়াই শুরু হয় এবং পরিস্থিতি  আপনার জন্য একেবারে ভয়ঙ্কর হয়ে ওঠে। 

অবিরাম চাপ

সব সম্পর্কেরই কোনও না কোনও সময়ে দ্বন্দ্ব থাকে কিন্তু আপনি যদি ক্রমাগত মানসিক চাপ অনুভব করেন, তাহলে সেটি ভাল লক্ষণ নয়। আপনার মনে হতে পারে যে অন্যদের সঙ্গে এটা নিয়ে আলোচনা করা উচিত নয়। কারণ তারা বুঝতে পারবে না। অথবা আপনি নিজেকে বোঝাতে পারেন যে, আপনি সম্ভবত অতিরিক্ত চিন্তা করছেন, কিন্তু এই চিন্তা ভুল প্রমাণিত হতে পারে এবং এর কারণে আপনাকে বড় ক্ষতির সম্মুখীন হতে পারে।

মিথ্যা কথা

মিথ্যা বলা, বিশেষ করে সম্পর্কের শুরুতে, সম্পর্কের বড় সমস্যার লক্ষণ হতে পারে। মিথ্যা বলা, কিছু লুকানো এবং বিশ্বাসঘাতকতা আপনাকে পরে সমস্যায় ফেলতে পারে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তি অর্থ উপার্জন করে কিন্তু বলে যে, তার কাছে কোনও টাকা নেই, এর মানে হল যে আপনি সেই ব্যক্তির কাছে গুরুত্বপূর্ণ নন।

Advertisement

 

Advertisement