scorecardresearch
 

Relationship Tips: স্বামী- স্ত্রীর সম্পর্কে দূরত্ব আনে এই কথাগুলি, সঙ্গীকে বলার আগে ভাবুন

Husband- Wife Relationship Tips: অনেক সময় দম্পতির মধ্যে পারস্পরিক কলহ দেখা দেয়। যার কারণে ধীরে ধীরে তাদের সম্পর্কে ফাটল দেখা দেয় বহুক্ষেত্রে। কিছু কথা কখনওই সঙ্গীকে বলা উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বিবাহিত জীবন সুখের করতে একে অপরের সঙ্গে ভালোবাসার কথা বলা এবং একে অপরের সমস্যা ভাগ করা খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় দম্পতির মধ্যে পারস্পরিক কলহ দেখা দেয়। যার কারণে ধীরে ধীরে তাদের সম্পর্কে ফাটল দেখা দেয় বহুক্ষেত্রে। কিছু কথা কখনওই সঙ্গীকে বলা উচিত নয়। নয়তো সমস্যা আরও বাড়ে। জানুন স্বামী বা স্ত্রীয়ের সঙ্গে সম্পর্কে অশান্তি-  ফাটল কীভাবে এড়াবেন। 

'তোমায় বিয়ে করে ভুল করেছি...' 

বিয়ে নিয়ে আপনার অনুশোচনা প্রকাশ, সঙ্গীর জন্য খুব বেদনাদায়ক হতে পারে। এতে শুধু আপনার প্রতি ভালোবাসাই কমবে না, বিশ্বাসও ভেঙে যাবে। দুঃখ প্রকাশ না করে সম্পর্কে আসা চ্যালেঞ্জগুলিকে একসঙ্গে মোকাবেলা করাই ভাল।

'তুমি তোমার বাবা- মায়ের মতো...'

সঙ্গীকে তার বাবা- মায়ের সঙ্গে তুলনা করলে, তার সঙ্গে সম্পর্ক খারাপ হতে পারে। এমনকী দাম্পত্য জীবনের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কোনও বিষয়ে খারাপ লাগলে, সরাসরি সঙ্গীর সঙ্গে এটি সম্পর্কে কথা বলুন।

'আমি তোমায় ভালোবাসি না...'

এই শব্দগুলি আপনার সঙ্গীর জন্য খুব দুঃখজনক এবং আপনাদের সম্পর্ক নষ্ট করতে পারে। যদি আপনার প্রেম সম্পর্কে সামান্যতম সন্দেহও থাকে, তবে ম্যারেজ কাউন্সিলরের পরামর্শ বা থেরাপি নিন।

'আমি যদি অন্য কাউকে বিয়ে করতাম...'

অন্য কাউকে বিয়ে করার ইচ্ছা প্রকাশ করলে আপনার সঙ্গীর মন ভেঙে যেতে পারে। এই সব বলার পরিবর্তে, এই সম্পর্কের উন্নতির কথা ভাবা এবং চেষ্টা করা গুরুত্বপূর্ণ।

'তুমিই সব সমস্যার কারণ...'

বিবাহিত জীবনের সমস্ত সমস্যার জন্য আপনার সঙ্গীকে দোষারোপ করা খুব খারাপ প্রমাণিত হতে পারে। এটি সমস্যার সমাধান  করে না। উল্টে বাড়িয়ে দেয়। যে কোনও সমস্যায় একে অপরকে সমর্থন করা এবং একে অপরকে দোষারোপ না করা গুরুত্বপূর্ণ।

Advertisement

'তুমি খুব খারাপ বাবা/ মা...' 

সঙ্গীকে তার পিতৃত্ব বা মাতৃত্বর দক্ষতা সম্পর্কে প্রশ্ন তোলা বা অপমান করা, সম্পর্কের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। অভিভাবকত্ব নিয়ে দম্পতির মধ্যে ছোটখাটো ঝগড়া হওয়া সাধারণ ব্যাপার। তবে সন্তানের সামনে একে অপরের সঙ্গে সম্মানের সঙ্গে কথা বলুন।


 

Advertisement