scorecardresearch
 

Relationship Tips From Bhagwat Geeta: কখন বেরিয়ে আসা উচিত সম্পর্ক থেকে? গীতায় স্বয়ং শ্রীকৃষ্ণ দিয়েছেন উত্তর

Relationship Tips From Bhagwat Geeta: যতক্ষণ না আপনার আত্মসম্মান বজায় থাকে ততক্ষণ পর্যন্ত যে কোনও সম্পর্কে থাকা উপযুক্ত। অন্যথায়, এমনকি আপনার কাছের মানুষের সাথে থাকা কেবল ব্যথা নিয়ে আসে।

Advertisement
ভগবান শ্রীকৃষ্ণ গীতায় তার বিবরণ দিয়েছেন ভগবান শ্রীকৃষ্ণ গীতায় তার বিবরণ দিয়েছেন

Relationship Tips From Bhagwat Geeta: শ্রীমদ ভাগবত গীতা বা শ্রীমদ্‌ভগবদ্‌গীতা হল একটি পবিত্র হিন্দু ধর্মগ্রন্থ, যা সর্বকালের সর্বশ্রেষ্ঠ দর্শনশাস্ত্র  হিসেবেও বিবেচিত হয়। বিশ্বাস হল যে এতে শ্রীকৃষ্ণের সমস্ত জ্ঞান ও উপদেষ রয়েছে, যা তিনি মহাভারতের যুদ্ধক্ষেত্রে পাণ্ডব পুত্র অর্জুনকে দিয়েছিলেন। গীতায় ১৮টি অধ্যায় রয়েছে, যাতে ৭০০টি সংস্কৃত শ্লোক রয়েছে। এটা যদি বোঝা যায়, তাহলে মনের যুদ্ধ এবং রণক্ষেত্র উভয়ই জয় করা যায়। কারণ এতে আধ্যাত্মিক, ব্যবহারিক ও কর্মফল সম্পর্কে খুব নিবিড়ভাবে ব্যাখ্যা করা হয়েছে।

এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার সম্পর্কের মধ্যে কোনও ধরণের সমস্যার মুখোমুখি হন তবে এর সাহায্যে আপনি আপনার সম্পর্কের ভবিষ্যত পরিবর্তন করতে পারেন। এখানে আমরা আপনাকে গীতার এমন একটি উপদেশ সম্পর্কে কথা বলব, যা জানলে আপনি বিষাক্ত সম্পর্কে জড়ানো থেকে নিজেকে বাঁচাতে পারবেন ।

সম্পর্ক নিয়ে কী বলা হয়েছে গীতায়
শ্রী কৃষ্ণ বলেছেন, যখন একজন বিবেকবান ব্যক্তি তার প্রিয়তম ব্যক্তি এবং ঘনিষ্ঠ সম্পর্ককেও ত্যাগ করতে প্রস্তুত হয়, তখন বোঝা উচিত যে তার আত্মসম্মানে আঘাত লেগেছে।

আরও পড়ুন

আত্মসম্মান কী
একজন ব্যক্তি নিজের, তার চরিত্র ও আচার-আচরণের প্রতি যে সম্মান রাখেন, তাকেই আত্মসম্মান বা স্বভিমান বলে। সেজন্য এতে অভিমানেরও  সামান্য অংশ রয়েছে। তবে এই দুটির মধ্যে একটি খুব সূক্ষ্ম রেখা রয়েছে। সহজ ভাষায়, অভিমান ও  অহঙ্কার একসঙ্গে চলে। অন্যদিকে, আত্মসম্মান নৈতিকতার সঙ্গে চলে, এরজন্য বড় ক্ষতিও হতে পারে।

কেন আত্মসম্মান গুরুত্বপূর্ণ
প্রতিটি মানুষের আত্মসম্মানবোধ থাকা প্রয়োজন। তবেই আপনি অন্যকে আঘাত করা থেকে বিরত রাখতে পারবেন। যখন আপনি নিজে এটি বোঝার চেষ্টা করেন না, তখন আপনি অন্যকে আপনার সঙ্গে অসম্মান করার অনুমতি দেন। শুধু তাই নয়, এর অনুপস্থিতিতে আপনি সম্পর্কের সমাপ্তিও বুঝতে না পেরে প্রয়োজনের চেয়ে বেশি আপস করতে থাকেন। যার ফলে আপনার প্রিয়জনদের দ্বারা আঘাত পান।

Advertisement

সম্পর্কের মধ্যে আত্মসম্মান হারানো কি ঠিক?
যে কোনও সম্পর্কের ক্ষেত্রে, ভালবাসা এবং বোঝাপড়ার পাশাপাশি আত্মসম্মান থাকাও প্রয়োজন। অন্য ব্যক্তির জন্য এটি ভুলে যাওয়া আপনার ভিতরের পরমাত্মাকে  অসম্মান করার মতো। আত্মসম্মান আপনাকে একজন ভাল ব্যক্তি এবং সম্পর্কের আরও ভাল পার্টনার  করে তোলে। যদি আপনার সম্পর্কের মধ্যে আত্মসম্মান থাকে তবে আপনি বিশ্বাস করবেন যে আপনি একজন যোগ্য ব্যক্তি। আর যখন আপনি নিজেকে যোগ্য বোধ করেন, আপনি বিশ্বাস করেন যে আপনি কেবল নিজের থেকে নয়, অন্য সবার কাছ থেকে ভালবাসা এবং সম্মানের যোগ্য।

        শ্রী কৃষ্ণের মূল্যবান বাণী

  • শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন,  একজন জ্ঞানী ব্যক্তি যখন তার আত্মসম্মানে আঘাত পান তখন সম্পর্ক বন্ধ করে দেন।
  • গীতার মতে, সমস্যাগুলি একজন ব্যক্তিকে নিঃসঙ্গ করে তুলতে পারে, তবে কেবল সেই সময়েই একজন ব্যক্তি জানতে পারে কে তার সঙ্গে আছে এবং কে নেই।
  • জীবনে কখনো হতাশ হবেন না কারণ আপনার সময় দুর্বল, আপনি নয়।
  • শ্রীকৃষ্ণ বলেছেন যে যার ভাগ্যে আছে সে যে কোন জায়গা থেকে ছুটে আসবে আর যার ভাগ্যে নেই সে এসে পালিয়ে যাবে, তাহলে চিন্তার কী আছে? তুমি শুধু কাজ করতে থাকো।
  • যাকে সহজে পেয়ে যাওয়া যায় তার কোন গুরুত্ব থাকে না, অনেক সময় হারানোর পর সময়, ব্যক্তি ও সম্পর্কের মূল্য বোঝা যায়!
  • শ্রীকৃষ্ণ বলেছেন দেহ নশ্বর কিন্তু আত্মা অমর। এই সত্য জানার পরও মানুষ তার নশ্বর দেহ নিয়ে গর্ব করে যা অকেজো। শরীর নিয়ে অহংকার না করে মানুষের উচিত সত্যকে গ্রহণ করা।
  • শ্রীকৃষ্ণ বলেছেন যে শুধুমাত্র অর্থই একজন মানুষকে ধনী করে না, প্রকৃত ধনী তিনিই যার ভাল চিন্তা, মিষ্টি ব্যবহার এবং সুন্দর চিন্তা আছে।

Advertisement