scorecardresearch
 

Alcoholic Fatty Liver: মদ খেয়ে লিভারের বারোটা বেজেছে ? কোন কোন লক্ষণে বুঝবেন

লিভারে অতিরিক্ত চর্বি জমে ফ্যাটি লিভার রোগ হয়। ফ্যাটি লিভারের সমস্যার কারণে একজন ব্যক্তির লিভার স্বাভাবিকভাবে যেভাবে কাজ করা উচিত সেভাবে কাজ করতে পারে না। প্রায় ৩ জনের মধ্যে ১ জনকে ফ্যাটি লিভার রোগের মুখোমুখি হতে হয়।

Advertisement
ফ্যাটি লিভার ফ্যাটি লিভার
হাইলাইটস
  • লিভারে অতিরিক্ত চর্বি জমে ফ্যাটি লিভার রোগ হয়।
  • ফ্যাটি লিভারের সমস্যার কারণে একজন ব্যক্তির লিভার স্বাভাবিকভাবে যেভাবে কাজ করা উচিত সেভাবে কাজ করতে পারে না।

লিভারে অতিরিক্ত চর্বি জমে ফ্যাটি লিভার রোগ হয়। ফ্যাটি লিভারের সমস্যার কারণে একজন ব্যক্তির লিভার স্বাভাবিকভাবে যেভাবে কাজ করা উচিত সেভাবে কাজ করতে পারে না। প্রায় ৩ জনের মধ্যে ১ জনকে ফ্যাটি লিভার রোগের মুখোমুখি হতে হয়। ফ্যাটি লিভারের কারণে আরও অনেক ধরনের সমস্যা হয় যেমন- উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, থাইরয়েড ইত্যাদি। ফ্যাটি লিভার  ২ রকম। অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার, যা অতিরিক্ত অ্যালকোহল সেবনের কারণে হয় এবং দ্বিতীয়টি হল নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার, খাবারের প্রতি যত্ন না নেওয়ার কারণে এই সমস্যা হয়।

বর্তমানে অ্যালকোহল বেশিরভাগ মানুষের জীবনযাত্রার একটি অংশ হয়ে উঠেছে। অ্যালকোহল যদি সীমিত পরিমাণে পান করা হয়, তবে এটি কোনও ক্ষতি করে না, তবে যদি অতিরিক্ত পরিমাণে পান করা হয় তবে তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। অ্যালকোহলের সবচেয়ে বড় অসুবিধা হল এটি আপনার লিভারকে এমন অবস্থায় ফেলতে পারে যেখান থেকে পুনরুদ্ধার করা প্রায় অসম্ভব। 

লিভার সম্পর্কিত এমন অনেক রোগ রয়েছে যা অতিরিক্ত মদ্যপানের কারণে হয়ে থাকে। এর মধ্যে রয়েছে অ্যালকোহলিক ফ্যাটি লিভার, অ্যালকোহলিক হেপাটাইটিস এবং অ্যালকোহলিক সিরোসিস। অ্যালকোহলের কারণে লিভার রোগের কিছু লক্ষণ শরীরে দেখা দিতে শুরু করে। সময়মতো এই লক্ষণগুলি সনাক্ত করে, আপনি করতে পারেন

অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভারের লক্ষণ
ওজন হ্রাস- আপনি যদি প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করেন তবে এটি আপনার খিদে পাবে না। এছাড়াও, এর কারণে আপনার ওজন দ্রুত কমতে শুরু করে। আপনার সাথেও যদি এমন কিছু হয়ে থাকে, তাহলে এটাকে হালকাভাবে নিলে ভুল করবেন। এছাড়াও ফ্যাটি লিভার রোগের কারণে আপনার শরীরে আরও অনেক পরিবর্তন দেখা যায়।

বমি বমি ভাব - অ্যালকোহলিক হেপাটাইটিসের সমস্যা হলেই বমি বমি ভাব এবং বমির মতো উপসর্গ দেখা দিতে শুরু করে। এ ছাড়া পেটে ব্যথা এবং হালকা জ্বরও এই লিভারের রোগের লক্ষণ হতে পারে।

Advertisement

খিদে হ্রাস- আপনি যদি অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করেন তবে আপনার ক্ষুধা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি আপনার ক্ষেত্রেও এমন হয়ে থাকে, তাহলে আপনাকে বলি যে এটি লিভারের রোগের লক্ষণ। এ ছাড়া ক্ষুধা না লাগার ফলে শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে, যা লিভারের কোষের ক্ষতি করতে পারে।

ক্লান্ত বোধ- আপনার লিভার যদি খারাপ হয়, তা অতিরিক্ত মদ্যপানের কারণেই হোক বা অন্য কোনও কারণে, তাহলে প্রথম লক্ষণটি দেখা যায় ক্লান্তি। দুর্বলতা এবং ক্লান্তিও লিভারের রোগের লক্ষণ। আপনি যদি বেশি ক্লান্ত বোধ করেন তবে এটি কোনও গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।

আরও পড়ুন-মোটা না রোগা আপনার সন্তান? সুস্থ রাখতে দেখে নিন বয়স অনুযায়ী ওজন চার্ট

 

Advertisement