scorecardresearch
 

Blood Group- Stroke Risk: এই ব্লাড গ্রুপের মানুষদের স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি, কারা রয়েছেন সেফ জোনে?

Blood Group: একটি গবেষণায় বলা হয়েছে যে, কোন রক্তের গ্রুপের মানুষদের স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি এবং কারা কম ঝুঁকিতে রয়েছেন। যাদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি, তাদের সতর্ক থাকতে হবে এবং আপনার জীবনযাত্রার উন্নতি করতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

স্ট্রোক (Stroke) হল এমন একটি গুরুতর ও স্নায়বিক অবস্থা যা মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বন্ধ হলে ঘটে। সহজ কথায় বলতে গেলে, যখন মস্তিষ্কের রক্তনালী ফেটে রক্তপাত শুরু হয়, তখন স্ট্রোক হয়। এই অবস্থায় একজনের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। স্ট্রোকের ঘটনা বিশ্বের পাশাপাশি ভারতেও দ্রুত বাড়ছে।

একটি গবেষণায় বলা হয়েছে যে, কোন রক্তের গ্রুপের (Blood Group) মানুষদের স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি এবং কারা কম ঝুঁকিতে রয়েছেন। যাদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি, তাদের সতর্ক থাকতে হবে এবং আপনার জীবনযাত্রার উন্নতি করতে হবে।

 stroke risk

কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি? 

ডেইলিমেইলের খবরে বলা হয়েছে, গবেষকরা বলছেন, যে কোনও ব্যক্তির রক্তের গ্রুপ দেখে স্ট্রোকের ঝুঁকি নিয়ে বলা যায়। আমেরিকান গবেষকরা জেনেটিক স্ট্রোক এবং ইস্কেমিক স্ট্রোক (সবচেয়ে সাধারণ ধরনের স্ট্রোক) নিয়ে বেশ কয়েকটি গবেষণা পর্যালোচনা করেছেন। ইস্কেমিক স্ট্রোক তখন ঘটে যখন রক্তের জমাট বাঁধা মস্তিষ্কে রক্ত এবং অক্সিজেন সরবরাহে বাধা দেয়। এটি সবচেয়ে সাধারণ ধরনের স্ট্রোক যা প্রতি ১০-এর মধ্যে ৯টি ক্ষেত্রেই ঘটে। রক্তের জমাট সাধারণত এমন জায়গায় তৈরি হয় যেখানে সময়ের সঙ্গে সঙ্গে ধমনী সরু হয়ে যায়।

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের চিকেন-মাটন কম খাওয়া উচিত! বাকিরা কী খাবেন, কী খাবেন না?

বিজ্ঞানীদের মতে, যাদের রক্তের গ্রুপ 'এ' (A), তাদের ৬০ বছর বয়সের আগে অন্যান্য সমস্ত রক্তের গ্রুপের মানুষদের তুলনায় স্ট্রোকের ঝুঁকি ১৬ শতাংশ বেশি। যদিও রক্তের গ্রুপের পাশাপাশি লিঙ্গ, ওজন ও অন্যান্য কারণও দায়ী।

 

which blood group type people in higher risk

আরও পড়ুন: এই ধাতব পাত্রগুলিতে রান্না খাবার বিষের সমান, সুস্থ থাকতে সাবধান

Advertisement

এছাড়াও, 'বি' (B) টাইপ ব্লাড গ্রুপের লোকেদের স্ট্রোকের ঝুঁকি একটু বেশি। কিন্তু যাদের রক্তের গ্রুপ 'ও' (O) তাদের ঝুঁকি সবচেয়ে কম। গবেষকরা বলেছেন, কিছু রক্তের গ্রুপের জন্য এই ঝুঁকি সামান্য ছিল এবং এটি নিয়ে মানুষের চিন্তা করা উচিত নয়।

'ও' ব্লাড গ্রুপের (O Blood Group) মানুষদের স্বস্তি

নিউরোলজি জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড দল ৭ হাজার স্ট্রোকে আক্রন্ত রোগী এবং বিভিন্ন গবেষণায় জড়িত ৬ লক্ষ মানুষের স্বাস্থ্য পরীক্ষা করে। তারা দেখেছে যে টাইপ 'ও' রক্তের গ্রুপের লোকেদের ৬০ বছর বয়সের আগে স্ট্রোকের সম্ভাবনা ১২ শতাংশ কম ছিল, যেখানে 'বি' এবং 'এবি' রক্তের গ্রুপগুলিতে কোনও প্রভাব নেই।

 

which blood group type people in higher risk

আরও পড়ুন: রক্তের গ্রুপ থেকে জানা যায় যে কোনও মানুষের ব্যক্তিত্ব, রইল তথ্য

গবেষণায় আরও বলা হয়েছে যে, টাইপ 'এ' ব্লাড গ্রুপের লোকেদের মধ্যে স্ট্রোকের প্রতি ১৬-এর মধ্যে একটি শুধুমাত্র তাদের রক্তের জন্য দায়ী করা যেতে পারে। গবেষণার কো-ইনভেস্টিগেটর এবং নিউরোলজির অধ্যাপক ডক্টর স্টিভেন কিটনারের মতে, 'মানুষের মধ্যে প্রথম দিকে স্ট্রোকের লক্ষণ দেখা যাচ্ছে। স্ট্রোকের কারণে মানুষ মারা যাওয়ার সম্ভাবনা বেশি এবং যারা বেঁচে থাকে তাদের মধ্যে অক্ষমতা দেখা যায়। আমরা এখনও জানি না কেন রক্তের গ্রুপ 'এ' বেশি ঝুঁকিতে থাকে।

কোন ব্লাড গ্রুপের মানুষের ঝুঁকি কতটা? 

* O পজিটিভ: ৩৮ % 

* O নেগেটিভ: ৭ % 

* A  পজিটিভ: ৩৪ %

* A নেগেটিভ: ৬ % 

* B পজিটিভ: ৯ % 

* B নেগেটিভ: ২ % 

* AB পজিটিভ: ৩ % 

* AB নেগেটিভ: ১ % 

আরও পড়ুন: তামা- পিতলের পাত্রে বিশ্রী কালো দাগ, এভাবে পরিষ্কার করলে চকচকে হবে বাসন

 

which blood group type people in higher risk

জেনেটিক ঝুঁকি বুঝতে সাহায্য করবে

চ্যারিটি স্ট্রোক অ্যাসোসিয়েশনের রিসার্চ কমিউনিকেশন অ্যান্ড এনগেজমেন্টের প্রধান ডাঃ ক্লেয়ার জোনাসের মতে, নতুন গবেষণাটি স্ট্রোকের জেনেটিক ঝুঁকি বোঝার দিকে একটি ভাল পদক্ষেপ। আমরা এখনও জানি না কেন রক্তের গ্রুপ A যাদের প্রাথমিক স্ট্রোকের ঝুঁকি বেশি হতে পারে। এর মানে হল যে, আমরা এখনও স্ট্রোক প্রতিরোধের জন্য এমনকী একটি প্রাথমিক চিকিৎসা করতে সক্ষম হয়নি।

আরও পড়ুন: গলায় আটকে যাওয়া মাছের কাঁটা মুহূর্তে বের করার সহজ টোটকা

এই গবেষণাটি স্ট্রোকের জন্য অন্যান্য ঝুঁকির কারণগুলি জানতে এবং পর্যবেক্ষণ করতে সাহায্য করতে পারে। স্ট্রোকের ঝুঁকি কমাতে সঠিক পদক্ষেপ নেওয়া উচিত, সময়ে সময়ে রক্তচাপ পরীক্ষা করা উচিত এবং একটি ভাল জীবনধারা বজায় রাখা উচিত।
 

Advertisement