scorecardresearch
 

Boost Your Memory Foods: বাচ্চা থেকে মাঝবয়সী, স্মৃতি বাড়াতে পারে এই ৫ খাবার

Boost Your Memory Foods: বয়স বাড়তে থাকলে ভুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে অনেকের ক্ষেত্রেই। এটি এমন এক সমস্যা, যাকে শুরুতে কেউ পাত্তা দিতে চায় না। কিন্তু ধীরে ধীরে তা অ্যালঝাইমার্স, ডিমেনশিয়ার মতো রোগের দিকে নিয়ে যেতে পারে। আবার অনেক শিশুরাও ভুলে যায় অনেক কিছু। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের পাশাপাশি যত্ন নিতে হবে মনেরও। আপনার মন যদি সুস্থ থাকে তবে যেকোনো কাজই সুন্দরভাবে সম্পন্ন করতে পারবেন। আপনার মস্তিস্ক যদি সুস্থ না থাকে তবে পুরো শরীরেই তার প্রভাব পড়বে। কিছু খাবার আপনাকে ভুলে যাওয়ার রোগ থেকে বাঁচাতে পারে। 

Advertisement
বাচ্চা থেকে মাঝবয়সী, স্মৃতি বাড়াতে পারে এই ৫ খাবার বাচ্চা থেকে মাঝবয়সী, স্মৃতি বাড়াতে পারে এই ৫ খাবার
হাইলাইটস
  • স্মৃতি বাড়াতে পারে এই ৫ খাবার
  • বাচ্চা থেকে মাঝবয়সী সবার জন্য উপকারী

Boost Your Memory Foods: আমরা প্রায়ই কিছু না কিছু ভুলে যাই। কখনও ছাতা, চশমা, চাবি, পেন কোথায় রেখেছি মনে করতে পারি না। এগুলো ছোটখাটা ভুল। ভুলে যাওয়ার রোগ খুব বেশি মারাত্মক নয়, যতক্ষণ তা ছোটখাটো বিষয়গুলো ভুলে যাওয়া পর্যন্ত থাকে। কিন্তু আপনি যদি বড় বা গুরুত্বপূর্ণ কোনো বিষয় ভুলে যান, তবে তা অবশ্যই দুশ্চিন্তার কারণ। ধরুণ আজ আপনার বিল জমা দেওয়ার তারিখ, বা রেজাল্ট আউট হবে কিছুই আপনার মনে নেই। আবার বাজার করতে গিয়ে বাজার না করে আড্ডা মেরে যখন ফিরলেন তখন বাড়ির হাল দেখে বুঝতে পারলেন আপনি কী ভুলটাই না করে ফেলেছেন। এমন সমস্যায় অনেকেই পড়েন।  বয়স বাড়তে থাকলে ভুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে অনেকের ক্ষেত্রেই। এটি এমন এক সমস্যা, যাকে শুরুতে কেউ পাত্তা দিতে চায় না। কিন্তু ধীরে ধীরে তা অ্যালঝাইমার্স, ডিমেনশিয়ার মতো রোগের দিকে নিয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের পাশাপাশি যত্ন নিতে হবে মনেরও। আপনার মন যদি সুস্থ থাকে তবে যেকোনো কাজই সুন্দরভাবে সম্পন্ন করতে পারবেন। আপনার মস্তিস্ক যদি সুস্থ না থাকে তবে পুরো শরীরেই তার প্রভাব পড়বে। কিছু খাবার আপনাকে ভুলে যাওয়ার রোগ থেকে বাঁচাতে পারে। 

আরও পড়ুনঃ দার্জিলিং-কালিম্পং নয়, গরমের ছুটিতে চলুন উত্তরবঙ্গের এই ৫ টি 'কুল' ডেস্টিনেশনে

কুমড়ো বীজ (Pumkin Seeds)

কুমড়োর বীজ আমরা সাধারণত ফেলে দিই। কিন্তু স্মৃতিশক্তি বাড়াতে এটি বেশ কার্যকরী। তাই আপনি যদি ভুলে যাওয়ার রোগ থেকে দূরে থাকতে চান তবে নিয়মিত কুমড়োর বীজ খাবেন। এটি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা দস্তা স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে। সেইসঙ্গে উন্নত করে চিন্তা করার ক্ষমতাকেও। শিশুদেরও নিয়মিত কুমড়োর বীজ খেতে দেবেন।

Advertisement

ডার্ক চকোলেট (Dark Chocolate)

চকোলেট খেতে ভালোবাসে না, এমন মানুষ খুব কমই আছে। খেতে ভালো এবং একইসঙ্গে উপকারী, এমন খাবারের তালিকা খুব বড় নয়। আর সেই তালিকায় শুরুর দিকেই আছে চকোলেটের নাম। বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে চকোলেট। এতে থাকে খনিজ ও দ্রবণীয় ফাইবার। চকোলেটে থাকা ওলেইক অ্যাসিড, স্টেরিক অ্যাসিড, প্যালমেটিক অ্যাসিড আপনার ভুলে যাওয়ার সমস্যাকে প্রতিরোধ করতে পারে।

 

বাদাম (Nuts)

গল্প, আড্ডা, সময় কাটানোর ক্ষেত্রে বাদামের জুড়ি নেই! এই বাদাম কিন্তু আপনাকে রক্ষা করতে পারে ভুলে যাওয়ার রোগ থেকেও। তাই প্রতিদিন ১১-১২টি বাদাম খান। ব্রেকফাস্টে বিকল্প হিসেবেও খেতে পারেন বাদাম। এটি দুধের সঙ্গে মিশিয়েও খেতে পারবেন। এতে বাড়বে আপনার মনে রাখার ক্ষমতা।

ব্রকোলি (Brokoli)

ব্রকোলি মেমরি বাড়াতে দারুণ উপকারী। এই এই সবজিতে আছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন-ই, আয়রন জাতীয় পুষ্টি। এসব পুষ্টি মস্তিষ্কের গতি এবং এর দক্ষতা বাড়াতে কাজ করে। তাই ভুলে যাওয়ার রোগ থেকে বাঁচতে চাইলে নিয়মিত ব্রোকলি রাখুন পাতে। 

আখরোট (Walnut)

মস্তিষ্ক ভালো রাখার ক্ষেত্রে আরেকটি কার্যকরী খাবার হলো আখরোট। এটি ভীষণ পুষ্টিকর। মস্তিষ্কের উন্নতি করে ভুলে যাওয়ার রোগ দূর করে এই শুকনো ফল। এতে থাকা ভিটামিন ই, তামা, ম্যাঙ্গানিজ ইত্যাদি মস্তিষ্কের শক্তি বাড়াতে কাজ করে।

 

Advertisement