scorecardresearch
 

Breast Cancer Warning Signs: স্তনে কোন ধরনের পিণ্ড ক্যান্সারের-কোনটি সাধারণ, চিনবেন কীভাবে?

Breast Cancer Warning Signs: স্তনের সব পিণ্ডই যে ক্যান্সারের, তা কিন্ত নয়। কোন ধরনের পিণ্ড ক্যান্সারের আর কোনটি সাধারণ, তা আগে জানতে হবে। স্তনে ক্যান্সারের পিণ্ড আর সাধারণ পিণ্ড চিনবেন কীভাবে? জেনে নিন...

Advertisement
স্তনের সব পিণ্ডই যে ক্যান্সারের, তা কিন্ত নয়। কোন ধরনের পিণ্ড ক্যান্সারের আর কোনটি সাধারণ, তা আগে জানতে হবে। স্তনের সব পিণ্ডই যে ক্যান্সারের, তা কিন্ত নয়। কোন ধরনের পিণ্ড ক্যান্সারের আর কোনটি সাধারণ, তা আগে জানতে হবে।
হাইলাইটস
  • স্তনের সব পিণ্ডই যে ক্যান্সারের, তা কিন্ত নয়।
  • কোন ধরনের পিণ্ড ক্যান্সারের আর কোনটি সাধারণ, তা আগে জানতে হবে।

Cancerous and Non Cancerous Breast Lump: স্তন ক্যানসার মহিলাদের একটি গুরুতর সমস্যা। যদি কোনও মহিলা বা পুরুষের স্তন ক্যান্সার হয় তবে তাদের শরীরে অনেকগুলি লক্ষণ দেখা যায়। চিকিৎসকদের মতে, স্তনে ক্যানসার থাকলে তা ধীরে ধীরে অনেক লক্ষণ দেয়। সময় মতো এই লক্ষণগুলি চিনতে না পারলেই বিপদ!

স্তনে পিণ্ড মানেই কি ক্যান্সার?
মহিলাদের মধ্যে স্তন ক্যানসার নিয়ে এক অদ্ভুত আতঙ্ক কাজ করে। কখনও কখনও এমনও হয় যে, স্তনে পিণ্ড অনুভব করলেই তাকে ক্যান্সার বলে ভুল করে অতঙ্কিত হয়ে পড়েন অনেকে। বিশেষজ্ঞদের মতে, অন্যান্য অনেক কারণে স্তনে পিণ্ড তৈরি হতে পারে। তবে সব পিণ্ডই যে ক্যান্সারের, তা কিন্ত নয়। আপনি যদি আপনার স্তনে পিণ্ড অনুভব করেন, তাহলে আপনি অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে পারেন। তবে এর পাশাপাশি কোন ধরনের পিণ্ড ক্যান্সারের আর কোনটি সাধারণ, সেটি সম্পর্কে ধারণা তৈরি করতে হবে।

আরও পড়ুন: মাংসের সঙ্গেই হয়তো ঘরে ঢুকছে প্রাণঘাতী ব্যাক্টেরিয়া, বাঁচতে চিকেন কীভাবে ধোবেন?

স্তনে ক্যান্সারের পিণ্ড আর সাধারণ পিণ্ড চিনবেন কীভাবে?
স্তনে কোনও ধরনের পরিবর্তন দেখলে অবশ্যই স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। বিশেষজ্ঞদের মতে, প্রতিটি পিণ্ডই ক্যান্সারের হয় না। 
স্তন ক্যানসারের পিণ্ডে একেবারেই ব্যথা থাকবে না। এই কারণেই দীর্ঘদিন পর এমন পিণ্ড ধরা পড়ে। ফলে, চিকিৎসায় অনেক দেরি হয়ে যায়।
স্তন ক্যানসারের পিণ্ড ধীরে ধীরে স্থান পরিবর্তন করে। স্তন ক্যানসারের পিণ্ড ধীরে ধীরে বড় হতে থাকে।
ক্যানসারের পিণ্ডের ক্ষেত্রে স্তনের উপরের ত্বকের রং ধীরে ধীরে পরিবর্তিত হয়। এ ক্ষেত্রে স্তনের রক্তনালীতেও অনেক পরিবর্তন দেখা যায়। স্তন ক্যান্সারে স্তনের ত্বকের রং হলুদ ও কমলা হয়ে যায়।
ক্যানসারের পিণ্ডের ক্ষেত্রে স্তনের বৃন্তে ক্রমশ পরিবর্তন ধরা পড়ে। এ ক্ষেত্রে স্তনবৃন্তের রং ও আকার পরিবর্তিত হতে পারে।

Advertisement

উল্লেখিত লক্ষণগুলি চিকিৎসকদের পর্যবেক্ষণে উঠে আসা তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। স্তনে কোনও রকম পিণ্ড ধরা পড়লে কোনও রকম ধারণার বশবর্তী না হয়ে সরাসরি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে, পরীক্ষা করে নিশ্চিত হতে হবে।

Advertisement