scorecardresearch
 

Mamata Heatwave Prevent Tips: 'পাতলা কাপড়ে মাথা ঢেকে স্টাইল নয়', গরমে কী কী করা উচিত? পরামর্শ মুখ্যমন্ত্রীর

Mamata Heatwave Prevent Tips: অগ্নিবাণে জ্বলছে দক্ষিণবঙ্গ। পিচগলা রোদ্দুর আর বেলা বাড়লেই গনগনে গরম। নাজেহাল দশা রাজ্যবাসীর। আগামী ২২ এপ্রিল পর্যন্ত চলবে দহন। মৌসম ভবনের তরফে পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। গরমের হাত থেকে বাঁচতে কী করবেন? সহজ কিছু উপায় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
রাজ্যে তীব্র দহন বাঁচতে কী করবেন পরামর্শ মুখ্যমন্ত্রীর রাজ্যে তীব্র দহন বাঁচতে কী করবেন পরামর্শ মুখ্যমন্ত্রীর
হাইলাইটস
  • আরও ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে বলে সতর্ক করেছে হাওয়া অফিস
  • গরমের হাত থেকে বাঁচতে কী করবেন?
  • সহজ কিছু উপায় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Heatwave Prevent Tips: অগ্নিবাণে জ্বলছে দক্ষিণবঙ্গ (South Bengal)। পিচগলা রোদ্দুর আর বেলা বাড়লেই গনগনে গরম। নাজেহাল দশা রাজ্যবাসীর। আগামী ২২ এপ্রিল পর্যন্ত চলবে দহন। মৌসম ভবনের তরফে পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তার মধ্যে পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। আরও ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। গরমের হাত থেকে বাঁচতে (Heatwave Prevention) কী করবেন? সহজ কিছু উপায় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ-

- বেশি রোদে যাওয়ার দরকার নেই। তেষ্টা না পেলেও জল খাবেন। 
- বাইরে গেলে মাথা আর মুখ ঢেকে বেরোন। 
- বাইরে বেরোলে পাতলা কাপড়ে মাথা ঢেকে স্টাইল নয়,  মোটা কাপড়ে মাথা ও মুখ ঢাকুন। 
- ডিহাইড্রেশনে ওআরএস-ই সবথেকে ভাল। 
- এছাড়াও, নুন-চিনির শরবত খেতে পারেন। অথবা চিনি ছাড়াই বিট নুন-লেবুর জল খেতে পারেন। এটি ওআরএসের কাজ করে। 
- বেলা ১২টা থেকে ৪টে পর্যন্ত না বেরোনোই ভাল। 
- রোদে বেরোলে বারবার জল খান।
- লেবুর শরবত খান। লেবু খেলে ডিহাইড্রেশন হবে না। 
- যে কোনও সময় ডিহাইড্রেশন হয়ে মাসল ক্রাম্প হওয়ার ঝুঁকি থাকে। তাই সাবধান থাকতে হবে। 

আজ, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। গরম নিয়ে বিশেষ সতর্কতা অবলম্বনের পাশাপাশি করোনা নিয়েও তিনি সাবধান করেন। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেন। কোভিড মোকাবিলায় প্রস্তুত রাজ্য এ-ও বলেন।

রাজ্যে কোথায় কোথায় তাপপ্রবাহের সতর্কতা?
একাধিক জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছুঁয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে এবার তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আজ অর্থাৎ বুধবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রামে চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার ২০ এপ্রিল দক্ষিণবঙ্গের  প্রায় সব জায়গাতেই  তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। শুক্রবার ২১ এপ্রিল বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কতা থাকবে। বাকি জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই কমবে। দক্ষিণবঙ্গের ৮ জেলায় ২২ এপ্রিল থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি সম্ভাবনা নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বাকি জেলাতে মেঘলা আকাশ, কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে।
 

Advertisement

Advertisement