scorecardresearch
 

Coconut Water Benefits In Diabetes : ডায়াবেটিস রোগীদের ডাবের জল খেলে উপকার? যা বলছেন পুষ্টিবিদরা...

Coconut Water Good For Diabetes Patient : পুষ্টিবিদরা জানাচ্ছেন, ডায়াবেটিস রোগীরা ডাবের জল পান করতে পারেন। এটি তাঁদের প্রতিদিন পান করা উচিত। কারণ এটি তাঁদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে, কারণ এর গ্লাইসেমিক ইনডেক্স (GI) কম। ডাবের জল পান করলে শরীরে জলের অভাব দূর হয় এবং এনার্জিও আসে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডাবের জলের প্রচুর উপকারিতা
  • খেতে পারেন ডায়াবেটিস রোগীরও
  • জানুন পুষ্টিবিদদের মতামত

ডাবের জল সবসময়ই স্বাস্থ্যের জন্য ভাল। যেহেতু এটি একটি প্রাকৃতিক পানীয়, তাই এটিকে কৃত্রিম বা প্যাকেটজাত পানীয়ের থেকে অনেক বেশি উপকারী বলে মনে করা হয়। ডাবের জল শরীরকে হাইড্রেট রাখে এবং ইনস্ট্যান্ট এনার্জি দেয়। কিন্তু প্রশ্ন হচ্ছে, ডায়াবেটিস রোগীরাও কি ডাবের জল খেতে পারেন? কারণ ডাবের জলে থাকে ন্যাচারাল সুগার। তাছাড়া এর স্বাদ হালকা মিষ্টি। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা।

ডাবের জলের পুষ্টিগুণ
কোনও কোনও পুষ্টিবিদের মতে, দুধের চেয়ে ডাবের জলে বেশি পুষ্টি রয়েছে। এতে ফ্যাট থাকে সামান্য। এটি নিয়মিত খেলে শরীরে পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্টের জোগান বজায় থাকে। ডাবের জল খেলে শরীরের বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়। ফলে অনেক রোগের ঝুঁকি এড়ানো যায়।

ডায়াবেটিস রোগীরা কি ডাবের জল খেতে পারেন?
পুষ্টিবিদরা জানাচ্ছেন, ডায়াবেটিস রোগীরা ডাবের জল পান করতে পারেন। এটি তাঁদের প্রতিদিন পান করা উচিত। কারণ এটি তাঁদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে, কারণ এর গ্লাইসেমিক ইনডেক্স (GI) কম। ডাবের জল পান করলে শরীরে জলের অভাব দূর হয় এবং এনার্জিও আসে।

ডাবের শাঁসের উপকারিতা
ডায়াবেটিস রোগীরা ডাবের জলের পাশাপাশি তার ভিতরে উপস্থিত ক্রিম খেতে পারেন। কারণ তাতে রয়েছে এমনসব পুষ্টি উপাদান যা বিপাক প্রক্রিয়ার উন্নতিতে সাহায্য করে। এছাড়াও, ডাবের শাঁসে শরীরের মেদ কমে যায়। পাশাপাশি এতে রয়েছে গুড কোলেস্টেরল, যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। তাই ডাবের শাঁসকেও নিয়মিত ডায়েটে রাখতে পারেন। 

আরও পড়ুন - শীতে ত্বক থাকবে নরম-মোলায়েম, শুধু মেনে চলুন এই রুটিন

 

Advertisement

Advertisement