scorecardresearch
 

Cooking Mistakes: এই ধাতব পাত্রগুলিতে রান্না খাবার বিষের সমান, সুস্থ থাকতে সাবধান

Cooking Tips: এমন অনেক ধাতু আছে যেগুলিতে রান্না করলে শুধু তাদের পুষ্টিই নষ্ট হয় না, এটি শরীরের জন্যেও বিষাক্ত। জানুন, কোন ধরনের পাত্রে রান্না করা এড়িয়ে চলা উচিত।

Advertisement
এই ধাতব পাত্রে রান্না খাবার বিষের সমান এই ধাতব পাত্রে রান্না খাবার বিষের সমান

রান্নার পর সেই বাসন পরিষ্কারের যত্ন নেয় সকলে। তবে আপনি কি জানেন, কোন ধাতব পাত্রে রান্না করছেন, তা আপনার স্বাস্থ্যের উপরও দারুণ প্রভাব ফেলে। এমন অনেক ধাতু আছে যেগুলিতে রান্না করলে শুধু তাদের পুষ্টিই নষ্ট হয় না, এটি শরীরের জন্যেও বিষাক্ত। জানুন, কোন ধরনের পাত্রে রান্না করা এড়িয়ে চলা উচিত।

তামা 

তামার পাত্রে জল পান করা এবং খাবার খাওয়া নিরাপদ বলে মনে করা হয়, তবে উচ্চ তাপমাত্রায় এই ধাতু গরম করা এড়ানো উচিত। আগুনে দ্রুত প্রতিক্রিয়া দেয় তামা। উচ্চ তাপে তামার পাত্রে লবণ ও অ্যাসিড মিশে গেলে অনেক ধরনের রাসায়নিক পদার্থ তৈরি হতে থাকে। তামার পাত্র ঠিক মতো না রাখলে তা খাবারকে বিষাক্ত করে তুলতে পারে।

 

cooking mistakes to avoid

অ্যালুমিনিয়াম 

অ্যালুমিনিয়াম উচ্চ তাপমাত্রা দ্রুত শোষণ করে এবং খুব শক্তিশালী। এ কারণে অনেকেই অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করতে পছন্দ করেন। যখন অ্যালুমিনিয়াম উত্তপ্ত হয়, তখন টমেটো এবং ভিনেগারের মতো অ্যাসিডিক খাবারের সঙ্গে বিক্রিয়া হয়। ধাতুর এই প্রতিক্রিয়া খাদ্যকে বিষাক্ত করে তুলতে পারে। একারণে পেটে ব্যথা হতে পারে এবং বমি বমি ভাবও দেখা দিতে পারে। অ্যালুমিনিয়াম একটি ভারী ধাতু যা ধীরে ধীরে আপনার খাবারে প্রবেশ করে।

আরও পড়ুন: চিকেন পক্সে কী খাবেন, কী খাবেন না? দ্রুত নিরাময়ে, জানুন...

পিতল 

পিতলের পাত্রের একটি খুব ভারী বেস থাকে এবং সাধারণত ঐতিহ্যবাহী খাবার তৈরির জন্য ব্যবহৃত হয়। চিকেন, মাটন এবং বিরিয়ানির মতো এমন অনেক খাবার রয়েছে যা, তৈরি করতে অনেক সময় লাগে। অনেক দেশে এই বিশেষ ধরনের খাবার শুধুমাত্র পিতলের পাত্রে তৈরি করা হয়। পিতলের বাসন উচ্চ তাপমাত্রায় লবণ এবং অ্যাসিড জাতীয় খাবারের সঙ্গে বিক্রিয়া করে, তাই পিতলের বাসনে রান্না করা এড়ানো উচিত। এই ধরনের পাত্র ভাজা বা ভাত তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

Advertisement

 

cooking mistakes to avoid

কোন ধাতুতে রান্না করা সবচেয়ে ভাল

রান্নার জন্য লোহা সবচেয়ে ভাল ধাতু। আপনি লোহার পাত্রে যে কোনও ধরনের খাবার রান্না করতে পারেন। কারণ এগুলির কোনও ক্ষতিকর প্রভাব নেই। আয়রন সমানভাবে গরম করে এবং দ্রুত খাবার রান্না করতে সাহায্য করে। উত্তপ্ত হলে, এটি আয়রন নির্গত করে যা খাবারে মিশে যায়। আয়রন আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে লোহার পাত্রে তরকারি তৈরি করলে এর স্বাদ বদলে যেতে পারে।

মাটির পাত্র 

মাটির পাত্র রান্নার জন্য সবচেয়ে নিরাপদ এবং সেরা বিকল্প। মাটির হাঁড়ি বিশেষ স্টাইলের কারণে বর্তমানে খুব জনপ্রিয় হয়ে উঠছে। তবে রান্না করতে অনেক সময় লাগে এবং নিরাপদ রাখাও কঠিন। এ কারণে মাটির পাত্রে খাবার রান্না করতে অনেকেরই অসুবিধা হয়।

 

cooking mistakes to avoid

স্টেইনলেস স্টিল 

রান্নার জন্য খুব ভাল ধাতু হল স্টেইনলেস স্টিল। এর পৃষ্ঠটি মসৃণ এবং চকচকে, যার কারণে এটি খুব ভাল বলে মনে করা হয়। স্টেইনলেস স্টিল কোনও ভাবেই ক্ষতিকর নয়, তবে এই ধাতুর কতটা ভাল, তা নির্ভর করে এর গুণমানের উপর।

আরও পড়ুন: উচ্চ কোলেস্টেরল থেকে রেহাই পেতে ডায়েটে রাখুন এই ৫ স্বাস্থ্যকর তেল

স্টেইনলেস স্টিল মূলত কিছু ধাতুর মিশ্রণ, যা ক্রোমিয়াম, নিকেল, সিলিকন এবং কার্বন দিয়ে তৈরি। স্টেইনলেস স্টিলের পাত্র খুব সাবধানে কেনা উচিত। সর্বদা এটি একটি বিশ্বস্ত দোকান বা কোম্পানি থেকে কিনুন। কারণ নকল স্টেইনলেস স্টিলের পাত্র স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।


 

Advertisement