scorecardresearch
 

Dangerous Fruits Combination: না জেনে ফলের সঙ্গে ভুল খাবার খাচ্ছেন না তো? জানুন কোন সংমিশ্রণ বিপজ্জনক

Dangerous Fruits Combination: চিকিৎসকদের মতে, এই ফলগুলির সঙ্গে ভুলেও কিছু খাবার খাওয়া উচিত না। জানুন এরকম কী কী খেলে বিপদ ডেকে আনবেন। 

Advertisement
ফলের সঙ্গে কিছু খাবার খাওয়া ক্ষতিকারক ফলের সঙ্গে কিছু খাবার খাওয়া ক্ষতিকারক

ফল খেলে আমাদের শরীরের অনেক উপকার হয়। ফল আমাদের শরীরে মিনারেল ও ভিটামিনের ঘাটতি পূরণ করে। তবে কিছু ফলের সঙ্গে অন্য খাবারের সংমিশ্রণ আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চিকিৎসকদের মতে, এই ফলগুলির সঙ্গে ভুলেও কিছু খাবার খাওয়া উচিত না। জানুন এরকম কী কী খেলে বিপদ ডেকে আনবেন। 

পেয়ারা ও কলা (Guava and Banana)

পেয়ারা ও কলা একসঙ্গে খেয়ে ভুল করছেন, তাহলে সাবধান। চিকিৎসকরা বলছেন, এই দুই ফল একসঙ্গে খেলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। এছাড়া মাথাব্যথা হতে পারে।

পেঁপে ও লেবু (Papaya and Lemon)

ডাক্তাররা পেঁপে ও লেবুকে একটি মারাত্মক সংমিশ্রণ বলে মনে করেন। এই দুই ফল একসঙ্গে রক্তে হিমোগ্লোবিন সংক্রান্ত সমস্যাকে বাড়াতে পারে। এই সংমিশ্রণটি অ্যানিমিয়া সম্পর্কিত সমস্যাগুলিও বাড়াতে পারে।

কমলালেবু ও দুধ (Orange and Milk)

কমলালেবুর সঙ্গে দুধ পান করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। কমলালেবুতে উপস্থিত অ্যাসিড স্টার্চ হজমকারী এনজাইমগুলিকে ধ্বংস করে। শুধু তাই নয়, দুধের সঙ্গে এটি খেলে বুকে শ্লেষ্মা তৈরি হয়।

কমলালেবু ও গাজর (Orange and Carrot)

কমলালেবু ও গাজর একসঙ্গে খাওয়া এড়িয়ে চলা উচিত। এতে শরীরে কিডনি সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। কমলালেবু- গাজরের সংমিশ্রণও অম্বল এবং পিত্ত সংক্রান্ত সমস্যার জন্য দায়ী বলে মনে করা হয়।

ডালিম ও এপ্রিকট (Pomegranate and Apricot)

ডালিম- এপ্রিকট উভয়ই উচ্চ চিনি এবং প্রোটিন সমৃদ্ধ খাবার। চিকিৎসকেরা বলছেন, এগুলি একসঙ্গে খেলে অ্যাসিডিটি, বদহজম ও পেটে জ্বালাপোড়ার সমস্যা বাড়তে পারে। এছাড়াও, এতে উপস্থিত উচ্চ চিনি প্রোটিন হজমকারী এনজাইমগুলিকে মেরে ফেলতে কাজ করে।

Advertisement

কলা ও পুডিং (Banana and Pudding) 

চিকিৎসকরা বলছেন, কলার সঙ্গে পুডিংয়ের মিশ্রণ শরীরে টক্সিন তৈরিতে কাজ করে। এটি খেলে দীর্ঘদিন ধরে পেট ভার অনুভূতি হতে পারে। অতএব, এই ফলের সংমিশ্রণ শিশুদের দেওয়া উচিত নয়।

আনারস ও দুধ (Pineapple and Milk)

আনারসে থাকা ব্রোমেলেন নামের যৌগ দুধের সঙ্গে মিশিয়ে খেলে শরীরের অনেক ক্ষতি করে। আনারস এবং দুধের সংমিশ্রণে আপনাকে গ্যাস, বমি বমি ভাব, সংক্রমণ, মাথা ব্যথা এবং পেট ব্যথার সমস্যা হতে পারে।

ফল এবং মিষ্টি (Fruits and Sweets)

উৎসবের মরসুমে ফল ও মিষ্টি খাওয়া হয় অনেক। কিন্তু জানেন কি ফলের সঙ্গে মিষ্টি না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। মিষ্টি এবং ফলের সংমিশ্রণ আমাদের হজমের ক্ষতি করে। এতে অ্যাসিডিটি, মাথা ব্যথা বা বমি বমি ভাবের মতো সমস্যা বাড়তে পারে।

শাকসবজি ও ফল (Vegetables and Fruits)

 সবজি ও ফল একসঙ্গে খাওয়া উচিত নয়। প্রকৃতপক্ষে, ফলে প্রচুর পরিমাণে চিনি থাকে, যা শাকসবজির সঙ্গে শরীরের পক্ষে হজম করা কঠিন হয়ে পড়ে। দীর্ঘক্ষণ পেটে থাকার কারণে অনেক ধরনের টক্সিন নিঃসৃত হয়, যা পরবর্তীতে ডায়রিয়া, মাথা ব্যথা, পেট ব্যথা বা সংক্রমণের কারণ হয়।

 

Advertisement