scorecardresearch
 

করোনার মাঝেই ডেঙ্গি-ম্যালেরিয়া, সঙ্গে আবহাওয়ার পরিবর্তন, সুস্থ থাকবেন কীভাবে?

করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা একদিন কমছে তো পরের দিনই হয়ত তা বেড়ে যাচ্ছে। বলতে গেলে প্রায় নিয়মিতভাবেই ওঠানামা করছে করোনা গ্রাফ। এর মধ্যে আবার কোনও কোনও জায়গা থেকে ডেঙ্গি ও ম্যালেরিয়াতেও (Malaria) আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। পাশাপাশি পুরোপুরিভাবে শীত পড়ার আগে পরিবর্তন হচ্ছে আবহাওয়ারও। যার জেরে সবকিছু মিলিয়ে প্রায় প্রতি ঘরেই এখন জ্বর সর্দি কাশিতে আক্রান্ত মানুষ।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাজ্যের করোনা গ্রাফে ওঠানামা জারি
  • পাওয়া যাচ্ছে ডেঙ্গি-ম্যালেরিয়ার খবরও
  • জেনে নিন সুস্থ থাকার উপায়

করোনা (Cororna Virus) এখনও বিদায় নেয়নি। একদিন দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমছে তো পরের দিনই হয়ত তা বেড়ে যাচ্ছে। বলতে গেলে প্রায় নিয়মিতভাবেই ওঠানামা করছে করোনা গ্রাফ। এর মধ্যে আবার কোনও কোনও জায়গা থেকে ডেঙ্গি ও ম্যালেরিয়াতেও (Malaria) আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। পাশাপাশি পুরোপুরিভাবে শীত পড়ার আগে পরিবর্তন হচ্ছে আবহাওয়ারও। যার জেরে সবকিছু মিলিয়ে প্রায় প্রতি ঘরেই এখন জ্বর সর্দি কাশিতে আক্রান্ত মানুষ। কিন্তু এই পরিস্থিতিতে সুস্থ থাকবেন কীভাবে? 

মেডিসিন বিশেষজ্ঞ যা বললেন...

এই বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানাচ্ছেন, 'ডেঙ্গি (Dengue) হচ্ছে এই নিয়ে সন্দেহ নেই। তবে ঠান্ডা বাড়লে মশার বংশবৃদ্ধি কমে যাবে। সেইসময় মশার একটা ক্ষুদ্র অংশ বেঁচে থাকে। তাই তাতে বড় কোনও প্রভাব পড়বে না।' কিন্তু এখন যেহেতু পুরোপুরি ঠান্ডা পড়েনি তাই ফুল শার্ট ও ফুল ট্রাউজার পরারই পরামর্শ দিচ্ছেন অরিন্দমবাবু। এক্ষেত্রে তিনি আরও জানাচ্ছেন, 'ডেঙ্গির মশা ১ ছিপি জলেও বংশবৃদ্ধি করতে পারে। তাই বাড়িতে বা বাড়ির আশেপাশে কোনওভাবেই যাতে জল না জমে সেই দিকে খেয়াল রাখতে হবে।' একইসঙ্গে মশার থেকে বাঁচতে মশারি ব্যবহারের ওপরেও জোর দিলেন এই মেডিসিন বিশেষজ্ঞ। তাছাড়া আবহাওয়ার এই পরিবর্তনের সময়ে এসি ব্যবহার ও ঠান্ডা জল খাওয়ার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বনের কথা বলেন অরিন্দমবাবু। আর সর্বোপরি জ্বর সর্দি কাশি হলে কোভিড টেস্ট করিয়ে নেওয়ার কথাও বললেন তিনি। 

শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ...

প্রায় একই ধরনের পরামর্শ দিলেন শিশুরোগ বিশেষজ্ঞ জয়দেব রায়। তিনি বলেন, এখন আবহাওয়া বদলাচ্ছে। কিন্তু অনেকেই শিশুদের শীতের পোশাক পরিয়ে দিচ্ছেন। যেহেতু এখনও পুরোপুরি শীত পড়েনি, তাই ঠান্ডার পোশাক পরে হাসফাস করছে শিশুরা। তাই আবহাওয়া বুঝেই শিশুদের শীতের পোশাক পরানো উচিত বলে মনে করেন তিনি। এছাড়া জয়দেববাবুও বাড়িতে বা বাড়ি সংলগ্ন এলাকায় জল জমতে না দেওয়া, মশারি ব্যবহার, কোভিড বিধি মেনে চলা এবং জ্বর হলেই টেস্ট করানোর পরামর্শ দেন। একইসঙ্গে শিশুদের ক্ষেত্রে করোনা ভ্যাকসিন (Covid Vaccine) বাজারে চলে এলে অবিলম্বে তা নিয়ে নেওয়ার কথাও বলেন তিনি। 

Advertisement


 

Advertisement