scorecardresearch
 

Diwali 2021: দীপাবলিতে খান এই সবজি, উন্নতি কেউ আটকাতে পারবে না

মঙ্গলবার ছিল ধনতেরাস। আজ বুধবার ছোট দীপাবলি। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার দীপাবলি, ৫ তারিখ গোবর্ধন পুজো এবং ৬ তারিখ ভাই ফোঁটা। আর উৎসব মানেই খাওয়া দাওয়া। এক্ষত্রে এমন কিছু জিনিস আছে যেগুলি উৎসবের মরশুমে খাওয়া অত্যন্ত শুভ হিসেবে ধরা হয়। মনে করা হয়, এর ফলে আসে সৌভাগ্য। 

Advertisement
দীপাবলিতে খান এই সবজি (ছবি সূত্র-গেটি) দীপাবলিতে খান এই সবজি (ছবি সূত্র-গেটি)
হাইলাইটস
  • দীপাবলিতে ওল খাওয়া শুভ
  • গোবর্ধন পুজোর দিন খান মালপোয়া
  • ভাই ফোঁটায় ভাত খাওয়া ভীষণ ভাল

শুরু হয়ে গিয়েছে উৎসবের সপ্তাহ। মঙ্গলবার ছিল ধনতেরাস। আজ বুধবার ছোট দীপাবলি। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার দীপাবলি, ৫ তারিখ গোবর্ধন পুজো এবং ৬ তারিখ ভাই ফোঁটা। আর উৎসব মানেই খাওয়া দাওয়া। এক্ষত্রে এমন কিছু জিনিস আছে যেগুলি উৎসবের মরশুমে খাওয়া অত্যন্ত শুভ হিসেবে ধরা হয়। মনে করা হয়, এর ফলে আসে সৌভাগ্য। 

ধনতেরাসে কী খাওয়া উচিত? - ধনতেরাসে উত্তরভারতে ছোট ছোট মেয়েদের দই ও বাতাস খাওয়ান হয়। বাতাসার মধ্যে দই ভরে খাওয়ান হয় তাদের। তাছাড়ও ধনতেরাসে নৈবেদ্য, লস্যি, গুড়ের ক্ষীর এবং পঞ্চামৃত খাওয়াও শুভ বলে ধরা হয়। 

ছোট দীপাবলিতে যা খাওয়া উচিত - হিন্দু ধর্ম অনুযায়ী কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে জন্মগ্রহণ করেছিলেন পবনপুত্র হনুমান। বজরংবলী বোদের প্রসাদ খেতে খুবই ভালবাসেন। তাই এই দিন বোদের লাড্ডু খাওয়া শুভ হিসেবে ধরা হয়। এছাড়া হনুমানজিকে বোদের লাড্ডু অর্পণ করে তা প্রসাদ হিসেবে বিতরণও করতে পারেন। 

দীপাবলিতে যা খাওয়া শুভ - এই দিন মা লক্ষ্মীকে দিন মাখনের থেকে তৈরি ক্ষীরের ভোগ। তারপর তা প্রসাদ হিসেবে খান। এছাড়া উত্তরভারতের কোনও কোনও জায়গায় দীপাবলির রাতে ওল খাওয়ারও রীতি রয়েছে। এই দিন ওল খাওয়ার সঙ্গে মানুষের আনন্দ ও উন্নতির সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। 

গোবর্ধন পুজোয় কী খাবেন? - দীপাবলির পরেরদিন অর্থাৎ গোবর্ধন পুজোয় মালপোয়া খাওয়ার রেওয়াজ রয়েছে। কারণ এই দিন মালপোয়া খাওয়া অত্যন্ত শুভ বলে ধরা হয়। তাছাড়াও এদিন বাড়িতে বেশকিছু অন্যান্য সুস্বাদু খাবারও তৈরি করা হয়। 

ভাইফোঁটায় যা খাবেন - এই দিন ভাত খাওয়া ভীষণই শুভ। এর নেপথ্যে যমরাজ ও যমুনার একটি কাহিনিও রয়েছে বলে শোনা যায়।

Advertisement

 

Advertisement