scorecardresearch
 

Father's Day 2023 Date: কবে পড়েছে এবছরের ফাদার্স ডে? জানুন কীভাবে শুরু হয়েছিল এই বিশেষ দিন

Father's Day 2023: প্রতি বছর, বিশ্বজুড়ে পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। কয়েকটি শব্দে বাবাদের সংজ্ঞা দেওয়া মুশকিল। বলা চলে নিখাদ ভালবাসা এবং স্নেহের সঠিক সংজ্ঞা বাবা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রায় সব বাবারাই তাদের সন্তানের কাছে বটবৃক্ষসম। কয়েকটি শব্দে বাবাদের সংজ্ঞা দেওয়া মুশকিল। বলা চলে নিখাদ ভালবাসা এবং স্নেহের সঠিক সংজ্ঞা বাবা। ভিন্ন ভাষা ও সমাজে ডাকা হয় আলাদা নামে। হাজারো ব্যস্ততার মধ্যেও আমাদের জীবনকে আরও উন্নত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যান তারা। প্রতি বছর, বিশ্বজুড়ে পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে (Father's Day)। পৃথিবী জুড়ে বিভিন্ন সময়ে এই দিন উদযাপন হলেও, জুন মাসের তৃতীয় রবিবার ভারতে পালিত হয়  ফাদার্স ডে। 

ফাদার্স ডে ২০২২-র তারিখ (Father's Day 2023 Date)

পৃথিবী জুড়ে বিভিন্ন সময়ে এই দিন উদযাপন হলেও, জুন মাসের তৃতীয় রবিবার ভারতে পালিত হয় ফাদার্স ডে। এই বছর এই বিশেষ দিনটি পড়েছে ১৮ জুন। 

কীভাবে শুরু হয় ফাদার্স ডে উদযাপন? (Why Father's Day Is Celebrated) 

ফাদার্স ডে-র ধারণাটির প্রথম এনেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সোনোরা স্মার্ট ডড। যার বাবা উইলিয়াম জ্যাকসন স্মার্ট, আমেরিকার গৃহযুদ্ধের সৈনিক ছিলেন।  মারা যাওয়ার পরে সোনোরা এবং তার পাঁচ ভাই -বোনকে বড় হওয়া তাদের বাবার কাছেই। এভাবেই তিনি ফাদার্স ডে-উদযাপনের ধারণা দেন প্রথম। এরপর ১৯১০ সালের ১৯ জুন আমেরিকাতে প্রথম পিতৃ দিবস অর্থাৎ ফাদার্স ডে পালিত হয়। পরে ১৯৬৬ সালে রাষ্ট্রপতি লিন্ডন বি জনসন, সমস্ত বাবাদের সম্মান জানিয়ে প্রথম ইস্তাহার জারি করেন এবং জুনের তৃতীয় রবিবারকে ফাদার্স ডে হিসাবে ঘোষণা করেন।

এই দিনটি বিশ্বজুড়ে পিতৃত্ব ও পিতৃসত্তার গুরুত্ব এবং তাৎপর্য স্মরণ করিয়ে দেয়। বাবাদের ধন্যবাদ জানানো, তাদের প্রতি ভালোবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করার দিন ফাদার্স ডে। যদিও বিভিন্ন দেশ ভিন্ন কায়দায় উদযাপন করা হয় করা ফাদার্স ডে। সেরকমই মাদার্স ডে, সিবলিংস ডে, গ্র্যান্ড পেরেন্টস ডে, ফ্যামিলি ডে, ফেন্ডশিপ ডে-র মতো বিশেষ দিনগুলি পালন করা হয়। 

Advertisement

অনেকে মনে করেন শুধু একদিন কেন, রোজ হয়ে উঠুক পিতৃ দিবস। তবে এই একবিংশ শতাব্দীতে, বাবাদের জন্য প্রতিটি দিন স্পেশাল করে তোলা কর্ম ব্যস্ততার ফাঁকে অসম্ভব। তাই একটা দিন যদি তারা একটু 'স্পেশাল ফিল' করেন, তাহলে ক্ষতি কী? 
 

Advertisement