scorecardresearch
 

Garlic Benefits : এভাবে খান রসুন, কমবে ওজন, নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসও

রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সংক্রমণের ঝুঁকি কমায়। যা অনেক রোগ এবং সংক্রমণের ঝুঁকি এড়ায়। পুষ্টিবিদরা বলছেন, সকালে সকালে খালি পেটে রসুন খেলে তার অনেক উপকার পাওয়া যায়। চলুন এই বিষয়ে জেনে নেওয়া বিস্তারিত।

Advertisement
রসুন রসুন
হাইলাইটস
  • রসুনের অনেক গুণ
  • ক্যান্সার প্রতিরোধ করে
  • মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়

প্রায় প্রতি বাড়ির রান্নাঘরেই পাওয়া যায় রসুন। এর অনেক গুণাগুণ রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সংক্রমণের ঝুঁকি কমায়। যা অনেক রোগ এবং সংক্রমণের ঝুঁকি এড়ায়। পুষ্টিবিদরা বলছেন, সকালে সকালে খালি পেটে রসুন খেলে তার অনেক উপকার পাওয়া যায়। চলুন এই বিষয়ে জেনে নেওয়া বিস্তারিত।

১. ক্যান্সার প্রতিরোধ
রসুনে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য। তাই পুষ্টিবিদরা বলছেন, সকালে খালি পেটে রসুন চিবিয়ে খেলে ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

২. ডায়াবেটিসে উপকারী
রসুনে অ্যালিসিন নামক একটি যৌগ থাকে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের প্রতিদিন সকালে খালি পেটে ৪ কোয়া রসুন খাওয়া উচিত।

৩. ওজন হ্রাস
যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কয়েক কোয়া রসুন খান তাহলে দ্রুত কমতে পারে ওজন। কারণ এতে এমন কিছু যৌগ আছে যা শরীরের অতিরিক্ত চর্বি গলতে সাহায্য করে।

৪. বিষণ্নতা দূর হবে
মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্যও রসুন খাওয়া প্রয়োজন। এতে মানসিক ভারসাম্য বজায় থাকে এবং এটি হতাশার বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগায়। তাই মানসিক চাপ কমাতে প্রায়ই রসুন খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুনক্য়ান্সার-হৃদরোগের ঝুঁকি কমায় পেঁয়াজ, শুধু খেতে হবে এভাবে

 

Advertisement