scorecardresearch
 

H3N2 ভাইরাস রুখতে COVID টিকায় কাজ হবে? কারা ঝুঁকিতে? জানালেন ডাক্তাররা

চিকিৎসকরা বলছেন যে H3N2 প্রতিরোধ করার জন্য পর্যবেক্ষণ এবং সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, যাতে এটি ছড়িয়ে পড়া রোধ করা যায়।

Advertisement
H3N2 ভাইরাস সংক্রমণ H3N2 ভাইরাস সংক্রমণ
হাইলাইটস
  • এই নতুন ভাইরাসটির নাম H3N2, যা ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের (H3N2 virus) একটি সাবটাইপ
  • কোভিড ভ্যাকসিন এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস থেকে রক্ষা করবে না

দেশে কোভিড-১৯ এর সংক্রমণ কিছু সময়ের জন্য কমেছিল। তার মধ্যেই নতুন একটা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। এই নতুন ভাইরাসটির নাম H3N2, যা ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের (H3N2 virus) একটি সাবটাইপ। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর মধ্যে ফ্লুর মতো উপসর্গ যেমন জ্বর, শ্বাসকষ্ট, ক্লান্তি এবং শুকনো কাশি দেখা যায়, যা তিন সপ্তাহ ধরে চলতে থাকে। এই ভাইরাস নিয়ে সমস্ত রাজ্যে রাজ্যে পরামর্শ জারি করা হয়েছে। চিকিৎসকরা বলছেন যে H3N2 প্রতিরোধ করার জন্য পর্যবেক্ষণ এবং সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, যাতে এটি ছড়িয়ে পড়া রোধ করা যায়। তিন বছর ধরে করোনা মহামারী পার হওয়ার পর এই ভাইরাস নিয়ে মানুষের মনে নানা প্রশ্ন। করোনা ভাইরাস থেকে সুরক্ষার জন্য দেওয়া ভ্যাকসিনগুলি কি H3N2 ভাইরাস থেকে রক্ষা করতে কার্যকরী? মানুষও এ বিষয়ে জানতে চায়। এ বিষয়ে চিকিৎসকরা কী বলছেন তাও জেনে নিন।

কোভিড ভ্যাকসিন কি H3N2 ভাইরাস থেকে রক্ষা করতে পারে?

গুরগ্রামের সিকে বিড়লা হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার অ্যান্ড পালমোনোলজি বিভাগের প্রধান ডাঃ কুলদীপ কুমার গ্রোভার বলেন, 'না, এটা ঘটবে না। কারণ কোভিড-১৯ এবং এইচ৩এন২ ভাইরাস উভয়ই একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা। যে কোনও ভাইরাসের ভ্যাকসিন তৈরি করা হয়। সেই ভাইরাসের প্রকৃতি, বিস্তারের ফ্রিকোয়েন্সি ইত্যাদির উপর ভিত্তি করে। কোভিড-১৯ এবং এইচ৩এন২ ভাইরাসের প্রকৃতি এবং ফ্রিকোয়েন্সি ভিন্ন। তাই কোভিড ভ্যাকসিন এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস থেকে রক্ষা করতে সাহায্য করবে না। যদি কোনও ভাইরাসের জন্য বিশেষ ভ্যাকসিন তৈরি করা হয়, সেটি সেই ভাইরাস অনুসারে অনাক্রম্যতা বিকাশ করে।'

আরও পড়ুন: H3N2 Virus: H3N2 ভাইরাসের বাড়বাড়ন্ত নিয়ে মুখ খুলল কেন্দ্র, কী জানাল ?

 

 

TAGS:
Advertisement