scorecardresearch
 

Coriander Leaf Benefits : রোজ সিদ্ধ করে খান অল্প ধনেপাতা! মিলবে একডজন রোগ থেকে মুক্তি

Coriander Leaf Benefits : ধনে পাতা চাটনি হিসেবেও ব্যবহার করা হয়। তবে এটি ব্যবহারের আগে খেয়াল রাখতে হবে পাতাগুলো ভালোভাবে পরিষ্কার করা হয়েছে। অন্যথায়, মাটির কণা এটির সঙ্গে থাকলে  সমস্যা হতে পারে। যা অনেক রোগকে নিয়ে আসতে পারে।

Advertisement
ধনে পাতার উপকারিতা। প্রতীকী ছবি ধনে পাতার উপকারিতা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • রোজ সিদ্ধ করে খান অল্প ধনেপাতা
  • মিলবে একডজন রোগ থেকে মুক্তি
  • জানুন বিস্তারিত তথ্য

Coriander Leaf Benefits : ধনে পাতা প্রধানত ভারতীয় রান্নায় খাবার সাজানোর জন্য ব্যবহৃত হয়। কেউ কেউ একে অন্য সবজির সঙ্গে মিশিয়ে সবজি তৈরিতেও ব্যবহার করেন। ধনে পাতা চাটনি হিসেবেও ব্যবহার করা হয়। তবে এটি ব্যবহারের আগে খেয়াল রাখতে হবে পাতাগুলো ভালোভাবে পরিষ্কার করা হয়েছে। অন্যথায়, মাটির কণা এটির সঙ্গে থাকলে  সমস্যা হতে পারে। যা অনেক রোগকে নিয়ে আসতে পারে।

ধনে পাতা থেকে পুষ্টি

ধনে বীজে অনেক ফাইটোনিউট্রিয়েন্ট পাওয়া যায়। এটি খাদ্যতালিকাগত ফাইবারের একটি প্রধান উৎসও বটে। এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, আয়রন, ম্যাগনেসিয়াম। এছাড়াও এটি ভিটামিন সি, ভিটামিন কে এবং প্রোটিনের একটি ভালো উৎস। ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, থায়ামিন এবং ক্যারোটিনও খুব অল্প পরিমাণে পাওয়া যায়।

কী কী উপকারিতা রয়েছে ধনেপাতায়

এটি ক্ষতিকারক কোলেস্টেরল কমাতে এবং স্বাস্থ্যের জন্য উপকারী কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এটি পাচনতন্ত্রের জন্যও বিশেষভাবে উপকারী। এটি লিভারের কার্যকলাপ বাড়াতে সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্যও খুব উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে কাজ করে।  এতে পাওয়া ফাইটোনিউট্রিয়েন্টগুলি আমূল ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করতে কাজ করে। এতে উপস্থিত ভিটামিন কে আলঝেইমার রোগে উপকারী। ধনে পাতায় অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। যার কারণে আর্থ্রাইটিসেও এটি খুবই উপকারী।

একাধিক উপকার

মুখের ক্ষত সারাতেও এটি খুবই কার্যকরী। এতে উপস্থিত অ্যান্টি-সেপটিক প্রপার্টি মুখের ক্ষত দ্রুত সারাতে কাজ করে। ধনে পাতা স্নায়ুতন্ত্রকে সক্রিয় রাখতেও খুব উপকারী। ব্রণ, ব্ল্যাকহেডস এবং শুষ্ক ত্বকের মতো অনেক রোগে এর ব্যবহার খুবই উপকারী। সকালে জলে সবুজ ধনে সিদ্ধ করে ছেঁকে নিন। সকালে খালি পেটে এই জল পান করলে প্রস্রাবের মাধ্যমে পেটের পাথরের সমস্যা দূর হয়।

Advertisement

Advertisement