scorecardresearch
 

Right Way To Drink Water: জল খাওয়ার সময় এই ৩ ভুল বাড়িয়ে দিতে পারে একাধিক স্বাস্থ্য সমস্যা

Right Way To Drink Water: জল পান করার সময় কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। তা না হলে নানা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারেন। চলুন জেনে নেওয়া যাক জল পান করার সময় কী কী বিষয় খেয়াল রাখতে হবে...

Advertisement
জল খাবার সময় এই ৩ ভুল বাড়িয়ে দিতে পারে একাধিক স্বাস্থ্য সমস্যা! জল খাবার সময় এই ৩ ভুল বাড়িয়ে দিতে পারে একাধিক স্বাস্থ্য সমস্যা!
হাইলাইটস
  • জল পান করার সময় কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।
  • তা না হলে নানা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারেন।

Right Way To Drink Water: শরীরের ৬০ শতাংশ উপকারিতা জল দিয়ে তৈরি। জল হল সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরের জন্য দিনে অন্তত প্রতি ২-৩ ঘন্টার মধ্যে প্রয়োজন হয়। জল ছাড়া আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ যেমন খাবার হজম, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা থেকে পুষ্টি পরিবহণ ব্যহত হতে পারে।

তৃষ্ণা অনুভব করা মস্তিষ্কের একটি ক্রিয়া যা আপনাকে বলে দেয় যে, আপনি ডিহাইড্রেটেড হচ্ছেন। আপনার শরীরের সঠিকভাবে কাজ করার জন্য প্রতিদিন সঠিক মাত্রায় জলের প্রয়োজন। কিন্তু জল পান করার সময় কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। তা না হলে নানা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারেন। চলুন জেনে নেওয়া যাক জল পান করার সময় কী কী বিষয় খেয়াল রাখতে হবে...

আরও পড়ুন: শিশুদের মধ্যে দ্রুত ছড়াচ্ছে বিপজ্জনক Norovirus; উপসর্গ-চিকিৎসা কী?

জল পান করার সময় এই ৩টি বিষয় অবশ্যই মাথায় রাখুন:
সকালে জল পান করুন:
•    সকালে উঠে খালি পেটে সর্বদা ২ গ্লাস জল পান করে আপনার দিন শুরু করুন। কারণ, সকালে খালি পেটে জল পান করলে সারাদিন শরীর হাইড্রেট থাকে। তাই আপনার দিনটি সবসময় জল পান করে শুরু করা উচিত।

খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করা এড়িয়ে চলুন:
•    খাবারের সঙ্গে বা খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করা উচিত নয়। কারণ খাবারের সঙ্গে জল পান করলে পাচনতন্ত্র দুর্বল হয়ে পড়ে। এর কারণে গ্যাস, বুকজ্বালার মতো সমস্যাও শুরু হয়। তাই খাবার খাওয়ার পরপরই জল পান এড়িয়ে চলতে হবে।শুধু তাই নয়, খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করলে তা শরীরে পুষ্টি সরবরাহ করে না, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।

Advertisement

দাঁড়িয়ে, মুখ উঁচু করে জল পান করা বিপজ্জনক:
•    বেশির ভাগ মানুষ দাঁড়িয়ে মুখ উঁচু করে ঢক ঢক করে জল পান করেন। কিন্তু এই পদ্ধতিতে জল পান করা শরীরের জন্য অত্যন্ত বিপজ্জনক! কারণ, দাঁড়িয়ে জল পান করলে হাড় দুর্বল হয়ে যায়, অতিরিক্ত চাপ পড়ে হার্টে। তাই সবসময় বসে চুমুক দিয়ে ধীরে ধীরে জল পান করুন।

Advertisement