scorecardresearch
 

বিস্ময়কর! HIV থেকে সম্পূর্ণ মুক্ত হলেন মহিলা, কীভাবে?

HIV Treatment : HIV-র কোনও চিকিৎসা নেই। HIV-তে একবার আক্রান্ত হলে তা আর সারে না। এতদিন পর্যন্ত এটাই জানত সবাই। তবে অভূতপূর্ব ঘটনা সামনে এল। এক মহিলা HIV থেকে সম্পূর্ণ মুক্ত হয়েছেন।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • HIV-এর কোনও চিকিৎসা নেই
  • এতে আক্রান্ত হলে তা আর সারে না
  • তবে তা এবার ভুল প্রমাণিত হতে চলেছে?

HIV-এর কোনও চিকিৎসা নেই। এতদিন পর্যন্ত এটাই সবাই জানত। তবে বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে এর চিকিৎসা নিয়ে গবেষণা করছেন। সম্প্রতি তাঁরা তাঁদের প্রচেষ্টায় সফলও হচ্ছেন। মার্কিন বিজ্ঞানীরা নতুন কৌশলে HIV-তে আক্রান্ত তৃতীয় রোগী ও প্রথম মহিলার চিকিৎসা করেছেন। একটি সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছেন গবেষকরা। 

নিউইয়র্ক টাইমসের খবরে প্রকাশ, স্টেম সেল ট্রান্সপ্লান্ট প্রযুক্তির মাধ্যমে বিজ্ঞানীরা এই বিস্ময়কর কাজটি করেছেন। কী এই নতুন প্রযুক্তি? জানা গেছে, HIV-তে আক্রান্ত এক মহিলার নতুন প্রযুক্তির মাধ্যমে চিকিৎসা করা হয়। এতে নাভির রক্ত ​​ব্যবহার করা হয়। এই কৌশলে, অস্থিমজ্জা প্রতিস্থাপনের মতো দাতার সাথে নাভির কর্ড স্টেম সেল মেশানোর দরকার নেই। তবে HIV রোগীদের জন্য অস্থি মজ্জা প্রতিস্থাপন খুব ভালো বিকল্প নয়। এই ট্রান্সপ্লান্ট খুবই বিপজ্জনক। তাই শুধুমাত্র যাঁরা ক্যান্সারে ভুগছেন তাঁদেরই এটি দিয়ে চিকিৎসা করা হয় এবং অন্য কোনও উপায়ও নেই। 

আরও পড়ুন : এই কারণে ঘুমের মধ্যেই দমবন্ধ হয়ে আসত বাপ্পি লাহিড়ীর! জানুন এই রোগের লক্ষণ

এখন পর্যন্ত সারা বিশ্বে HIV-র মাত্র দুজন রোগীর চিকিৎসা সফল হয়েছে। টিমোথি রে ব্রাউন, বার্নিল নামে তিনি পরিচিত ছিলেন। চিকিৎসার পর ১২ বছর ধরে ভাইরাস মুক্ত ছিলেন। তবে ২০২০ সালে সালে তিনি ক্যান্সারে মারা যান। ২০১৯ সালে, অ্যাডাম ক্যাস্টিলেজোর HIV চিকিৎসাও সফলভাবে সম্পন্ন হয়েছিল। 

তবে, দুজনেরই অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়েছিল একজন দাতার মাধ্যমে। এই দাতাদের মধ্যে এমন একটি মিউটেশন পাওয়া গিয়েছিল যা HIV সংক্রমণ প্রতিরোধ করতে পারে। 

আরও পড়ুন : বাপ্পি লাহিড়ী কেন এত সোনা পরতেন, তাঁর কী কী গয়না ছিল?

যে রোগী সম্প্রতি HIV থেকে মুক্ত হয়েছেন, ,সেই চিকিৎসক দলের ডাঃ কোয়েন ভ্যান ব্যাসিয়েন বলেন, 'স্টেম সেলের নতুন প্রযুক্তি রোগীদের অনেক সাহায্য করবে। নাভির রক্তের আংশিক মিলিত বৈশিষ্ট্যের কারণে, এই ধরনের রোগীদের জন্য উপযুক্ত দাতা খুঁজে পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। ওই মহিলা ২০১৩ সালে HIV-তে আক্রান্ত হয়েছিলেন। ৪ বছর পর, তাঁর লিউকেমিয়াও ধরা পড়ে। এই ব্লাড ক্যান্সার হ্যাপলো-কর্ড ট্রান্সপ্লান্টের মাধ্যমে চিকিৎসা করা হয়েছিল, যার মধ্যে আংশিকভাবে মিলিত দাতার কাছ থেকে কর্ড রক্ত ​​নেওয়া হয়েছিল। প্রতিস্থাপনের সময়, একজন ঘনিষ্ঠ আত্মীয়ও মহিলার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রক্ত ​​দিয়েছিলেন। মহিলার শেষ ট্রান্সপ্লান্ট হয়েছিল ২০১৭ সালে। তিনি গত ৪ বছরে লিউকেমিয়া থেকে সম্পূর্ণ সুস্থ হয়েছেন। প্রতিস্থাপনের তিন বছর পর, ডাক্তাররা তার HIV চিকিৎসা বন্ধ করে দেন। তিনি আর কোনও ভাইরাসের কবলে পড়েননি।'
 

Advertisement

Advertisement