scorecardresearch
 

Holi 2021: প্রচুর রং খেলেছেন? জানুন বাড়িতে ত্বক ও চুলের যত্নের হোলি পরবর্তী টিপস

রঙের উৎসবের জন্য সারা বছর মুখিয়ে থাকেন ভারতবাসীরা। তবে বহুবিধ বাজারজাত রংয়ের সঙ্গে এখন বিভিন্ন রাসায়নিক ও সিন্থেটিক রঞ্জক মেশানো থাকে। যা ত্বক ও চুলের জন্য খুবই ক্ষতিকারক। জেনে নিন রং খেলার পরে কিছুদিন কীভাবে নিজের যত্ন নেবেন।

Advertisement
রং খেলার পর ত্বক ও চুলের যত্ন রং খেলার পর ত্বক ও চুলের যত্ন
হাইলাইটস
  • রঙের উৎসবের জন্য সারা বছর মুখিয়ে থাকেন ভারতবাসীরা।
  • বাজারজাত রংয়ের সঙ্গে এখন বিভিন্ন রাসায়নিক ও সিন্থেটিক রঞ্জক মেশানো থাকে।
  • ত্বক ও চুলের জন্য এটি খুবই ক্ষতিকারক।

রঙের উৎসবের জন্য সারা বছর মুখিয়ে থাকেন ভারতবাসীরা। দোল বা হোলিতে সবচেয়ে প্রয়োজন ভিন্ন ধরণের রঙ। বর্তমানে বহুবিধ বাজারজাত রং পাওয়া গেলেও আবিরই এই উৎসবে আসল। তবে আবিরের সঙ্গেও এখন বিভিন্ন রাসায়নিক ও সিন্থেটিক রঞ্জক মেশানো থাকে। যা ত্বক ও চুলের জন্য খুবই ক্ষতিকারক। জেনে নিন রং খেলার পরে কিছুদিন কীভাবে নিজের যত্ন নেবেন।

সংবেদনশীল ত্বক যাদের তাঁরা তো বটেই, সেই সঙ্গে ভিন্ন ধরণের রং ব্যবহার করে অনেকেরই ত্বক ও চুলের সমস্যা হয়। আগে থেকেই সচেতন হওয়া উচিত এজন্য। যারা করেননি পরবর্তী কয়েকদিন অবশ্যই মেনে চলুন কিছু নিয়ম।

 

 ত্বকের যত্ন

 ত্বকের যত্ন

* এই কদিন ফোমযুক্ত ফেস ওয়াশ ব্যবহার করুন। ফোম বা ফেনা খুব ভাল ভাবে ত্বকের ময়লা, রং এবং অতিরিক্ত তেল পরিষ্কার করতে পারে এবং সেই সঙ্গে ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখে এটি। তবে ক্লিনজার ব্যবহার করুন, আপনার ত্বকের ধরণ অনুযায়ী।
 
* সরাসরি ত্বকে উষ্ণ জল ব্যবহার করা এড়িয়ে চলুন। কারণ এতে আপনার রুক্ষ ত্বকের ক্ষতি হতে পারে। এর পরিবর্তে ঠান্ডা জল ব্যবহার করুন। যা সহজেই রং ধুয়ে ফেলতে কাজে লাগবে।

* এই কদিন খুব বেশি স্ক্রাবিং করবেন না। নয়তো আপনার ত্বককে এটি আরও শুষ্ক করে দিতে পারে। যার ফলে চুলকানি এবং পিম্পল দেখে দেওয়ার সম্ভবনা থাকে।

* অতিরিক্ত চাপ দিয়ে বা ঘষে কখনই রং তুলতে যাবেন না। এছাড়া নারকেল তেল বা বেবি অয়েল ব্যবহার করে হালকা করে রং তুলুন খুব যত্ন করে।

* অবশ্যই ভাল ময়েশ্চারাইজার এবং ফেস সিরাম ব্যবহার করউন এই কয়েকদিন। প্রয়োজনে কিছুক্ষণ অন্তরও সেটা ব্যবহার করতে পারেন আপনার ত্বকের অবস্থার অপর নির্ভর করে।  

Advertisement
চুলের যত্ন

  চুলের যত্ন

* চুল হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে অবশ্যই কন্ডিশনার লাগান।

* একটু শুকিয়ে এলে হেয়ার সিরাম ব্যবহার করুন।

* এই কয়েকদিন নিয়মিত তেল ম্যাসাজ করুন চুলে। 

* সেই সঙ্গে বাড়িতে স্পা ক্রিম বা মাস্ক লাগাতে পারেন।

* টক দই, ডিম, সামান্য লেবুর একটি হেয়ার প্যাক তৈরি করে সপ্তাহে একদিন লাগান, উপকার পাবেন।

* তবে এই কদিন চুলে হেনা না করাই ভাল।

* হেয়ার ড্রায়ার, স্ট্রেটনার, কার্লার ইত্যাদি পরবর্তী কিছুদিন যতটা সম্ভব এড়িয়ে চলুন, নয়তো চুল আরও বেশি রুক্ষ হয়ে যাবে। 

 ত্বকের যত্ন

ত্বকের জন্য বাড়িতে বানানো ফেস প্যাক

লেবু এবং দই

১ টেবিল চামচ দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস যোগ করে ভাল ভাবে মেশান। এবার ১৫ মিনিটের জন্য ত্বকে লাগান স্নানের আগে। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

হলুদের ফেস প্যাক 

 একটি বাটিতে ১ টেবিল চামচ হলুদ এবং জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। জলের বদলে আপনি চাইলে দই বা দুধও ব্যবহার করতে পারেন। রুক্ষ ১০ থেকে ১৫ মিনিটের জন্য লাগিয়ে তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

দই ও বেসনের প্যাক

একটি বাটিতে ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ দই এবং কয়েক ফোঁটা গোলাপজল দিন। ভালভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ত্বকে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিটের জন্য। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

Advertisement