scorecardresearch
 

Hormones Control : হঠাৎ রেগে ওঠা থেকে চুল পড়া, শরীরে ওই জরুরি কাজগুলি নিয়ন্ত্রণ করে হরমোন

Hormones Control : গবেষণাটি করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষকদের মতে, আমাদের প্রকৃতি এবং চিন্তাভাবনা আমাদের ভিতরে উপস্থিত হরমোন দ্বারা নির্ধারিত হয়। এর সঙ্গে তিনি এও জানান যে প্রতিটি মানুষের মধ্যে হরমোনের মাত্রা আলাদা। যার কারণে প্রতিটি মানুষের আচরণ একে অপরের থেকে বেশ আলাদা দেখা যায়।

Advertisement
হরমোন অনেক কিছু নিয়ন্ত্রণ করে শরীরে। প্রতীকী ছবি হরমোন অনেক কিছু নিয়ন্ত্রণ করে শরীরে। প্রতীকী ছবি
হাইলাইটস
  • হঠাৎ রেগে ওঠা থেকে চুল পড়া
  • শরীরে ওই জরুরি কাজগুলি নিয়ন্ত্রণ করে হরমোন
  • জানুন বিস্তারিত তথ্য

Hormones Control : হরমোন আমাদের শারীরিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাম্প্রতিক এক গবেষণায় এক চমকপ্রদ তথ্য উঠে এসেছে। গবেষণার প্রতিবেদনে দাবি করা হয়েছে, হরমোন শুধু শারীরিক বিকাশ ঘটায় না, আমাদের আচরণ ও অনুভূতিও হরমোনের ওপর নির্ভরশীল। এই গবেষণাটি করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষকদের মতে, আমাদের প্রকৃতি এবং চিন্তাভাবনা আমাদের ভিতরে উপস্থিত হরমোন দ্বারা নির্ধারিত হয়। এর সঙ্গে তিনি এও জানান যে প্রতিটি মানুষের মধ্যে হরমোনের মাত্রা আলাদা। যার কারণে প্রতিটি মানুষের আচরণ একে অপরের থেকে বেশ আলাদা দেখা যায়।

শরীরে উপস্থিত হরমোনগুলি কীভাবে কাজ করে তা জানুন:

অক্সিটোসিন হরমোন:
এটি আমাদের শরীরে পাওয়া একটি হরমোন, যা একজন ব্যক্তির জন্য আমাদের মধ্যে ভালোবাসার অনুভূতি তৈরি করে। শরীরে এই হরমোনের পরিমাণ বেশি থাকার কারণে একজন মানুষ খুব দ্রুত অন্যের প্রতি আকৃষ্ট হতে শুরু করে।

সেরোটোনিন হরমোন:
কোন সময়ে রেগে যাবেন, সেটা নির্ভর করে সেরোটোনিন হরমোনের ওপর। এই হরমোন আমাদের মনকে শান্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, এই হরমোনটি সিদ্ধান্ত নেয় যে ব্যক্তিটি কম বা বেশি রাগান্বিত কিনা।

টেস্টোস্টেরন হরমোন:
শরীরে উপস্থিত এই হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে তা অনেক রোগের জন্ম দিতে পারে। এই হরমোনের বৃদ্ধি এবং কম পরিমাণ থাকা, উভয়ই শরীরের জন্য ক্ষতিকর। এই হরমোনের মাত্রা বেশি হলে, অনেক সমস্যায় পড়তে পারেন। যেমন ওজন বৃদ্ধি, চুল পড়া, নখে ব্রণ ইত্যাদি। যেখানে এই হরমোনের অভাবে স্তন ক্যান্সার ও হৃদরোগজনিত রোগ হয়।

থাইরয়েড হরমোন:
এই হরমোনটি আমাদের শরীরের একটি গ্রন্থির মতো, এই গ্রন্থি দ্বারা উত্পাদিত হরমোনগুলি একজন ব্যক্তির কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে। এই হরমোনের ঘাটতির কারণে, ব্যক্তি দ্রুত ক্লান্ত বোধ করতে শুরু করে এবং শরীর অলস হয়ে যায়। আমরা আপনাকে বলি যে এই হরমোনটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি পরিমাণে পাওয়া যায়।

Advertisement

Advertisement