scorecardresearch
 

How to Choose Life Partner: এই গুণগুলি দেখেই বিষ্ণুকে বিয়ে করেন লক্ষ্মী, জীবনসঙ্গী বাছার আগে অবশ্যই জানা উচিত

How to Choose Life Partner: নিজের জন্য ভালো জীবনসঙ্গী বেছে নেওয়া সহজ নয়। তাই পছন্দের মানুষকে বিয়ে করার পরও অনেকে আফসোস করেন। এমন পরিস্থিতিতে, মা লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর বিবাহ আপনাকে জীবনসঙ্গী বেছে নেওয়ার ক্ষেত্রে পথ দেখাতে পারে।

Advertisement
এই গুণগুলি দেখে দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুকে স্বামী হিসাবে গ্রহণ করেছিলেন এই গুণগুলি দেখে দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুকে স্বামী হিসাবে গ্রহণ করেছিলেন

How to Choose Life Partner: একটি বয়সের পরে, প্রতিটি মানুষ অবশ্যই চিন্তা করে যে কীভাবে নিজের জন্য ভাল জীবনসঙ্গী বেছে নেওয়া যায়? কীভাবে কার সঙ্গে সারা জীবন কাটাবেন তা ঠিক করবেন? যদিও প্রতিটি মানুষ আপনাকে তার নিজের  ভাবনা অনুযায়ী উত্তর দিতে পারে, কিন্তু আপনি সঠিক উত্তরটি শুধুমাত্র ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর বিবাহের প্রসঙ্গ থেকে জানতে পারবেন।

ধর্মীয় গ্রন্থ অনুসারে, সমুদ্র মন্থনের সময় দেবী লক্ষ্মী যখন আবির্ভূত হন, তখন সবাই তাকে বিয়ে করার জন্য ব্যাকুল হয়ে পড়েন। কিন্তু গন্ধর্ব, সিদ্ধ, যক্ষ, অসুর, দেবতাদের মধ্যে দেবীর খোঁজ করেও উপযুক্ত মানুষ পাওয়া যায়নি। কারণ দেবী লক্ষ্মী সকলের মধ্যে এমন কিছু ত্রুটি দেখেছিলেন যা তিনি উপেক্ষা করতে চাননি। তিনি লক্ষ্য করেছিলেন যে কেউ ধর্ম অনুসরণ করে কিন্তু জীবের প্রতি ভালবাসার অনুভূতি নেই, কেউ তপস্বী কিন্তু ক্রোধ নিয়ন্ত্রণ করে না, কারও জ্ঞানের ভাণ্ডার আছে কিন্তু সম্মান জানাতে পারেন না। কিন্তু যখন তিনি ভগবান বিষ্ণুকে দেখেছিলেন, তখন তিনি তাকে তাঁর স্বামী হিসাবে গ্রহণ করেছিলেন কারণ তিনি সমস্ত গুণে পরিপূর্ণ ছিলেন। ভগবান বিষ্ণুর যে  গুণাবলী দেখে মা লক্ষ্মী পছন্দ করেছিলেন তা জেনে আপনি  নিজের জন্যও নিখুঁত জীবনসঙ্গী খুঁজে পেতে পারেন।

রাগ নিয়ন্ত্রণ করতে জানেন
মা লক্ষ্মী ভগবান বিষ্ণুকে তার বর হিসাবে পছন্দ করেছিলেন কারণ বিষ্ণু জানতেন কীভাবে তার রাগ নিয়ন্ত্রণ করতে হয়। এই গুণটি সাধারণত মানুষের মধ্যে খুব কমই পাওয়া যায়। এটি একটি শিল্পের মতো তাই এটি ধৈর্যের সঙ্গে শেখা যায়। এটা বিশ্বাস করা হয় যে যারা তাদের রাগ নিয়ন্ত্রণ করতে পারে না তারা ভেতর থেকে খুব বিরক্ত থাকেব। যে কেউ তাদের ইচ্ছামতো ব্যবহার করতে পারে। তাই সুখী দাম্পত্য জীবনের জন্য আপনার জীবনসঙ্গীর মধ্যে এই গুণটি নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ ।

আরও পড়ুন

Advertisement

মতামতকে সম্মান করেন
শুধুমাত্র একজন জীবনসঙ্গী যিনি মতামতকে সম্মান করেন তিনিই জীবনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেওয়ার ক্ষমতা রাখেন। আর মা লক্ষ্মী হাজারো মানুষের ভিড়ে ভগবান বিষ্ণুর মধ্যে এই গুণটি দেখেছিলেন। এই কারণেই উভয়ের মধ্যে সংলাপগুলিও শাস্ত্রে খুব সহজ ভাবে রয়েছে।  উভয়েই সর্বদা একে অপরের বোঝাপড়া বাড়াতে সাহায্য করেন, যা জীবনব্যাপী পার্টনারশিপের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রত্যেক মানুষেরই নিজের জন্য এমন জীবনসঙ্গী বেছে নেওয়া উচিত, যার সামনে তাকে তার অনুভূতি এবং চিন্তা প্রকাশ করার আগে ভাবতে হবে না।

ভালবাসা দেখাতে জানেন
স্বামীকে বেছে নেওয়ার সময়, মা লক্ষ্মী সেই সমস্ত জিনিস দেখে  নেন যা প্রতিটি সাধারণ মানুষ তার জীবনসঙ্গীতে চায় । তিনি  নিজেদের জন্য এমন একজন জীবনসঙ্গী বেছে নিয়েছেন যিনি তাকে  জীবনের প্রতিটি মুহূর্তে ভালোবাসতে পারেন। সারাজীবনের জন্য একজন সঙ্গীর মধ্যে এই একটি গুণ থাকা খুবই গুরুত্বপূর্ণ। তবেই সহজে এগিয়ে যাওয়া  যায় এবং ভালো-খারাপ সময়ে একে অপরের হাত ধরে বিশ্বাস করা যায়।

কাজ এবং কথায় সৎ 
দাম্পত্য সম্পর্কের ক্ষেত্রে সৎ থাকার অর্থ হল সবসময় আপনার স্ত্রীর কাছে খোলা বই হওয়া। সেই সঙ্গে  তার প্রতি নিজের ধর্ম পালন করতে হবে। এই একটি গুণ ছাড়া আপনি সম্পদ এবং সৌন্দর্যে পরিপূর্ণ ব্যক্তির সঙ্গে থাকলেও  কখনই সুখী হতে  পারবেন না। তাই সবসময় নিজের জন্য এমন একজনকে বেছে নিন, যার কথায় সততা প্রতিফলিত হয়, যার কাজে অসততার গন্ধ থাকে না।

 
 

 

 

Advertisement