scorecardresearch
 

Carbide Banana vs Natural Ripen Banana: কার্বাইডে পাকানো কলায় ছেয়েছে বাজার, কীভাবে চিনবেন এই 'বিষ'?

Carbide Banana Identification: প্রতিদিন একটি করে কলা খেলে তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কলায় পাওয়া কার্বোহাইড্রেট, ভিটামিন A, C এবং B-6, আয়রন, ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, পটাসিয়াম শরীরে পরিপূর্ণ পুষ্টি যোগায়।

Advertisement
কার্বাইডে পাকা কলা চিনবেন কীকরে? কার্বাইডে পাকা কলা চিনবেন কীকরে?
হাইলাইটস
  • প্রতিদিন একটি করে কলা খেলে তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • প্রাকৃতিক শর্করা যেমন সুক্রোজ, ফ্রুক্টোজ এবং গ্লুকোজ পাওয়া যায়
  • তবে এই কলা যদি কার্বাইডে পাকানো হয়, তবে মহা বিপদ

Carbide Banana Identification: প্রতিদিন একটি করে কলা (Banana) খেলে তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কলায় পাওয়া কার্বোহাইড্রেট, ভিটামিন A, C এবং B-6, আয়রন, ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, পটাসিয়াম শরীরে পরিপূর্ণ পুষ্টি যোগায়। এছাড়াও, প্রাকৃতিক শর্করা যেমন সুক্রোজ, ফ্রুক্টোজ এবং গ্লুকোজ পাওয়া যায়। তবে এই কলা যদি কার্বাইডে পাকানো হয়, তবে মহা বিপদ। বাজারে ভুরি ভুরি কার্বাইডে পাকানো কলা বিক্রি হয়, না জানলে আপনি বুঝবেনই না এগুলি কীকরে চিনবেন।

কার্বাইড (Carbide) দিয়ে পাকা কলা যেভাবে শনাক্ত করবেন
- আসল পাকা কলায় প্রাকৃতিকভাবে হালকা বাদামি ও কালো দাগ থাকে এবং খেতে মিষ্টি হয়। এদের খোসা গাঢ় হলুদ এবং কালো দাগযুক্ত। অন্যদিকে, কার্বাইড বা রাসায়নিক দিলে খুবই সাদামাটা এবং হালকা হলুদ রঙের হয়। এছাড়াও, মুখের এবং পিছনের দিকে কালোর পরিবর্তে সবুজ হয়। এছাড়াও, এটি শীঘ্রই খারাপ হয়ে যায়।

- সাধারণত পাকা কলা মিষ্টি হয় এবং কয়েক দিন পর্যন্ত ভাল থাকে। কেমিকেল দিয়ে রান্না করা কলা স্পর্শ করলেই বুঝবেন খুব নরম। এতেও এগুলি অনেক জায়গায় বেশি রান্না করা হয় এবং অনেক জায়গায় সম্পূর্ণ কাঁচা থাকে।

আরও পড়ুন

- এছাড়াও, জলে রেখে শনাক্ত করতে পারেন। কলা যদি জলে সামান্য ডুবে যায় তবে সেটি প্রাকৃতিক পাকা কলা, যেখানে রাসায়নিকভাবে পাকানো ফল যা পুরো জলে ভাসতে থাকে তা আসল বলে বিবেচিত হয় না।

কার্বাইডযুক্ত কলা খাওয়ার কী কী ক্ষতি
কার্বাইড দিয়ে পাকা ফল বেশিদিন একনাগাড়ে খেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

এর পাশাপাশি এটি লিভার থেকে শুরু করে শরীরের অনেক অংশে বিরূপ প্রভাব ফেলে।

এটি কেবল আপনার পেটকে প্রভাবিত করে না, বমিভাবও হতে পারে।

Advertisement

Advertisement