scorecardresearch
 

Kochu Saak With Hilsa: ঠাকুরবাড়ির হেঁশেলের পরিচিত পদ, ইলিশ ও ছোলা দিয়ে বানান লোভনীয় কচুর শাক

Kochu Saak With Hilsa: কচু শাক অনেকেরই দারুন পছন্দের একটি আইটেম। চিংড়ি দিয়ে, কাবুলি ছোলা আর নারকেল কোরা দিয়ে কিংবা ইলিশ মাছের মাথা দিয়ে রান্না করলে তার স্বাদ অনবদ্য। কচুর শাক মানে এক্ষেত্রে কিন্তু কচুর ডাটা। তার পুষ্টিগুণও অনেক। রয়েছে প্রচুর পরিমানে আয়রন। আজ জেনে নিন ইলিশ মাছ ও ছোলা দিয়ে কচুর শাক।

Advertisement
কচু শাকের রেসিপি কচু শাকের রেসিপি
হাইলাইটস
  • কচু শাক অনেকেরই দারুন পছন্দের একটি আইটেম।

কচু শাক অনেকেরই দারুন পছন্দের একটি আইটেম। চিংড়ি দিয়ে, কাবুলি ছোলা আর নারকেল কোরা দিয়ে কিংবা ইলিশ মাছের মাথা দিয়ে রান্না করলে তার স্বাদ অনবদ্য। কচুর শাক মানে এক্ষেত্রে কিন্তু কচুর ডাটা। তার পুষ্টিগুণও অনেক। রয়েছে প্রচুর পরিমানে আয়রন। আজ জেনে নিন ইলিশ মাছ ও ছোলা দিয়ে কচুর শাক। এই রান্নায় উপকরণ খুব বেশি কিছু লাগে না। তবে সময় লাগে। কারণ বেশিরভাগ রান্নাটাই করতে হয় ঢিমে আঁচে। ঠাকুরবাড়ির রান্নাঘরে এই রান্নাটি প্রায়ই হত। 

উপকরণ
কচু শাক: ৫০০ গ্রাম
ইলিশ মাছের মাথা: ১ টি
শুকনো লঙ্কা (গোটা): ২ টি
সর্ষের তেল: ২-৩ টেবিল চামচ
পাঁচ ফোড়ন: সামান্য
নুন,চিনি, হলুদ, জিরে গুঁড়ো: আন্দাজ মতো
সেদ্ধ ছোলা বেশ কিছুটা। 

পদ্ধতি
-প্রথমে বাইরের আঁশ ছাড়িয়ে কচু শাকগুলিকে কেটে নিন। এখন অবশ্য বাজারে তা কাটা অবস্থাতেও তা বিক্রি হয়। কেটে, ধুয়ে সেগুলিতে ভাপ দিয়ে নিন। 
-প্রেসার কুকারে একটা সিটিও দিয়ে নিতে পারেন। তারপর জল ঝরিয়ে সেটাকে আলাদা করে রাখুন। এবার মাছের মাথাটিকে আগে থেকে নুন, হলুদ মাখিয়ে ভালো করে ভেজে নিন। 

আরও পড়ুন

-ভাজা হয়ে গেলে সেটিকে ওই কড়াইয়ের এক পাশে রেখে দুটি শুকনো লঙ্কা চেরা এবং পাঁচফোড়ণ দিয়ে দিয়ে তাতে কচু শাকগুলো দিয়ে দিন। 

মিশিয়ে দিন মাছের মাথার সঙ্গে। গ্যাসের আঁচ লো করে দিন। এই সময়ে কিছুক্ষনের জন্য চাকনাও দিতে পারেন। তবে খেয়াল রাখবেন, তা যেন নিচে লেগে না যায়।

-মেশান পরিমান মতো নুন, হলুদ, জিরে গুঁড়ো, চিনি। কাঁচা লঙ্কা দিতেও পারেন, নাও দিতে পারেন। সেদ্ধ ছোলা মিশিয়ে নিন। 

-কচুর শাক নাড়ার সঙ্গে সঙ্গে মাছের মাথাটিকেও আস্তে আস্তে ভেঙে দিন। কচুর শাক জল টেনে ক্রমশ ঘন হবে। যখন শাক মিহি হয়ে যাবে নামিয়ে নিন। 

Advertisement

-কিন্তু খেয়াল রাখবেন, শাকটি যেন ভাজাভাজা না হয়ে যায়। গরম ভাতে পরিবেশন করুন এই পদটি। 

Advertisement