scorecardresearch
 

Skin Care Tips: মুখে ঘি মাখলে গ্ল্যামার ফেটে পড়ে, কীভাবে মাখবেন? নিয়মটা জানুন

Skin Care Tips: খিচুড়ি হোক বা যে কোনও নিরামিষ খাবার অথবা ডাল, এক চিমটে ঘি পুরো খাবারের স্বাদ বদলে দিতে যথেষ্ট। খাবারের পাতে ঘি-এর প্রচলন বহুকাল আগে থেকেই হচ্ছে। এমনকী ঘি শরীরকে ভালো রাখে এই তথ্য উঠে এসেছে। অনেকেই এখন ডায়েটের মধ্যেই এই ঘি-কে যোগ করেছেন। তবে জানেন কি শুধু রসনা তৃপ্তিতে নয়, ঘি আমাদের ত্বকের জন্য খুব ভালো উপাদান।

Advertisement
ত্বকের যত্নে ঘি ব্যবহার করুন ত্বকের যত্নে ঘি ব্যবহার করুন
হাইলাইটস
  • শুধু রসনা তৃপ্তিতে নয়, ঘি আমাদের ত্বকের জন্য খুব ভালো উপাদান। অনেকেই ত্বকের যত্নে নানান ধরনের কসমেটিক ব্যবহার করে থাকেন তবে ঘরোয়া উপাদানেও রয়েছে অনেকের ভরসা।

খিচুড়ি হোক বা যে কোনও নিরামিষ খাবার অথবা ডাল, এক চিমটে ঘি পুরো খাবারের স্বাদ বদলে দিতে যথেষ্ট। খাবারের পাতে ঘি-এর প্রচলন বহুকাল আগে থেকেই হচ্ছে। এমনকী ঘি শরীরকে ভালো রাখে এই তথ্য উঠে এসেছে। অনেকেই এখন ডায়েটের মধ্যেই এই ঘি-কে যোগ করেছেন। তবে জানেন কি শুধু রসনা তৃপ্তিতে নয়, ঘি আমাদের ত্বকের জন্য খুব ভালো উপাদান। অনেকেই ত্বকের যত্নে নানান ধরনের কসমেটিক ব্যবহার করে থাকেন তবে ঘরোয়া উপাদানেও রয়েছে অনেকের ভরসা।  ত্বকের যত্নে ঘি ব্যবহার করতে পারেন আপনি। অনেকেই ত্বকের নানা সমস্যা সমাধান করতে ঘি ব্যবহার করে থাকেন। তবে কীভাবে ব্যবহার করলে সুফল মিলবে আসুন জেনে নেওয়া যাক। 

ত্বকের আদ্রতা ধরে রাখে
ঘি ত্বকের আদ্রতা বজায় রাখতে সহায়তা করে।  ঘি ব্যবহার করলে ত্বক ময়শ্চারাইজ হতে পারে। এমনকী শুষ্কভাবও কম হতে পারে। চুলকানি এবং জ্বালাভাব হলে তা ঘি লাগিয়ে সারিয়ে তুলতে পারেন আপনি। এমনকী ঘি-এর ক্রিম শুষ্ক ত্বকে আর্দ্রতার জোগান দিতে পারে।

আরও পড়ুন: Yellow Or White Ghee Benefit Most: সাদা না হলুদ ঘি- কোনটা খেলে কমে ওজন, অসুখ থাকে দূরে?

ডার্ক সার্কেল গায়েব
চোখের পাশে ডার্ক সার্কেল পড়া খুবই সাধারণ এক বিষয়। এই ডার্ক সার্কেল মলিন করতে সহায়তা করে ঘি। চোখের চারপাশে একটু ঘি দিয়ে সামান্য মালিশ করলেই দূর হয়ে যাবে ডার্ক সার্কেলের সমস্যা। 

ঠোঁটে লাগাতে পারেন ঘি
ঠোঁটের আর্দ্রতা ধরে রাখার জন্যেও ঘি-এর ব্যবহার করতে পারেন। এই শীতে ঠোঁটে নিয়মিত ঘি লাগালে উপকার পাবেন আপনি। ঠোঁটের রুক্ষভাব দূর করে একে গোলাপি করে তুলতে একটু ঘি যথেষ্ট। 

আরও পড়ুন: Milk Ghee Benefits : রাতে ভাল ঘুমোতে দুধে মিশিয়ে খান এই জিনিস, সকালে পেটও হবে সাফ

Advertisement

ক্ষত সারিয়ে তুলতে
শরীরের যে কোনও ক্ষত সারাতে ওস্তাদ ঘি। ক্ষতের জায়গায় একটু ঘি লাগালেই সেই ক্ষত সেরে যাবে। 

আরও পড়ুন: Benefits Of Applying Ghee On Face: পার্লারে না গিয়েই শীতে জেল্লাদার ত্বক চাই? এভাবে মেখে ফেলুন ঘি

ঘি ও বেসন
২ চামচ বেসনের সঙ্গে ঘি ও দুধ মিশিয়ে মুখে মাখুন ভালো ফল পাবেন। 

মধু ও ঘি
আধ চামচ মধু নিন। আধ চামচ ঘি নিতে হবে। এই প্রত্যেকটি উপাদান ভালো করে মিশিয়ে নিন। তারপর আপনার মুখে এবং গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩বার ব্যবহার করতে পারেন। 

Advertisement