scorecardresearch
 

International Women's Day 2021: নারীত্বের উদ্‌যাপন, নারী শক্তিকে সেলাম গুগল ডুডলের

ভিডিওটি ইলাস্ট্রেট করেছেন হেলেন লেরু। হেলেন কেলার থেকে কল্পনা চাওলা, ক্রীড়া হোক বা রাজনীতি, চিকিৎসা হোক বা বিজ্ঞান, সমস্ত ক্ষেত্রে নারীদের ছক ভাঙা অবদান নিয়ে এই বিশেষ ডুডলটি নিবেদন করেছেন হেলেন।

Advertisement
গুগল ডুডল গুগল ডুডল
হাইলাইটস
  • নারী দিবসে (International Women's Day 2021) নিয়ে নতুন গুগল ডুডল (Google doodle) দেখেছেন?
  • ভিডিওটি ইলাস্ট্রেট করেছেন হেলেন লেরু
  • হেলেন লেরু জানান, ভিডিওটি তৈরি করতে তিনি ঠাকুরমার কাছ থেকে অনুপ্রাণিত হয়েছেন

নারী দিবসে (International Women's Day 2021) নিয়ে নতুন গুগল ডুডল (Google doodle) দেখেছেন? গত কাল রাত ১২টায় পর থেকে এই ডুডলটি দেখা যাচ্ছে। যেখানে প্রতিটি ছত্রে ছত্রে নারীত্বকে উদ্‌যাপন করা হয়েছে। গাওয়া হয়েছে নারী শক্তির জয়গান। মানব সভ্যতার ইতিহাসে মহিলাদের অবদান এবং ইতিহাস সৃষ্টিকারী কিছু ঘটনাকে সুন্দরভাবে সাজানো হয়েছে ৪১ সেকেন্ডের ছোট্ট একটি ভিডিওতে।

ভিডিওটি ইলাস্ট্রেট করেছেন হেলেন লেরু। হেলেন কেলার থেকে কল্পনা চাওলা, ক্রীড়া হোক বা রাজনীতি, চিকিৎসা হোক বা বিজ্ঞান, সমস্ত ক্ষেত্রে নারীদের ছক ভাঙা অবদান নিয়ে এই বিশেষ ডুডলটি নিবেদন করেছেন হেলেন। আসলে শুরুটাই সবচেয়ে কঠিন হয়। কারণ পথ থাকে না, কাঁটা-কাঁকড় বিছানো রাস্তায় ক্ষতবিক্ষত হয়ে, তাকে পরিষ্কার করে এগিয়ে চলতে জানতে হয়। সেটাই করে দেখিয়েছেন এ সব অগ্রণী নারীরা।

অতীতে যে ভিত তাঁরা স্থাপন করেছেন, তাকে অনুপ্রেরণা করেই এগিয়ে চলেছে আজকের নারী। আগামী দিনে এই পথ আরও সুগম হবে সেই আশায় তাকিয়ে ভবিষ্যত প্রজন্মও। তার জন্যেই ভিডিওর শেষে হাত তুলে সকলকে একত্রিত হওয়ার আহ্বান দেখা যায়।

হেলেন লেরু জানান, ভিডিওটি তৈরি করতে তিনি ঠাকুরমার কাছ থেকে অনুপ্রাণিত হয়েছেন। পেশায় অ্যানিমেটর হেলেন নিজের পেশারও ছোট্ট একটি অংশ রেখেছেন ভিডিওতে। এটি এমন একটি পেশা যেখানে প্রাধান্য পুরুষদেরই বেশি। হেলেন বলে, 'ছোট থেকে দেখেছি আমার ঠাকুরমা অসাধারণ আঁকেত পারতেন। কিন্তু তাঁকে কখনও আঁকা নিয়ে পেশাদারি ভাবে কিছু করতে কখনও অনুমতি দেওয়া হয়নি। এই ভিডিও মাধ্যমে তাঁর প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করলাম।'

Advertisement