scorecardresearch
 

Jackfruit For Health: কাঁঠাল খেলে কী কী ঘটে শরীরে? খাওয়ার আগে জানুন

কোন ফল খেলে তরতাজা থাকবেন, কোন ফল খেলে আবার বিপদ, এই ধোঁয়াশাতে অনেকেই পড়েন। বিশেষ করে, গরমের সময় বাজারে যেসব রকমারি ফল পাওয়া যায়, তার মধ্যে অন্যতম হল কাঁঠাল। রসালো এই ফল অনেকেই পছন্দ করেন। তবে আদৌ কি কাঁঠাল খাওয়া ঠিক? 

Advertisement
কাঁঠাল খেলে ঠিক কী হয়, জানুন। কাঁঠাল খেলে ঠিক কী হয়, জানুন।
হাইলাইটস
  • শরীর সুস্থ থাকলে সব কিছুই সুন্দর লাগবে।
  • বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে বাসা বাঁধে নানা রোগ।
  • যার ফলে বিগড়ে যায় শরীর।

শরীর সুস্থ থাকলে সব কিছুই সুন্দর লাগবে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে বাসা বাঁধে নানা রোগ। যার ফলে বিগড়ে যায় শরীর। তারপরেই শুরু হয় যত গোলমাল। বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে গেলে তাই পাতে সুষম খাবার রাখতে হবে। যার মধ্যে ফলের বিশেষ ভূমিকা রয়েছে। কিন্তু কোন ফল খেলে তরতাজা থাকবেন, কোন ফল খেলে আবার বিপদ, এই ধোঁয়াশাতে অনেকেই পড়েন। বিশেষ করে, গরমের সময় বাজারে যেসব রকমারি ফল পাওয়া যায়, তার মধ্যে অন্যতম হল কাঁঠাল। রসালো এই ফল অনেকেই পছন্দ করেন। তবে আদৌ কি কাঁঠাল খাওয়া ঠিক? 

কাঁঠাল খেলে কী হয়? 

*চিকিৎসকদের মতে, কাঁঠালে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। যাকে বলে কি না, পুষ্টির ভান্ডার। এই মিষ্টি রসালো ফলে রয়েছে ক্যালশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাশিয়াম, ফসফসারের মতো বিভিন্ন উপাদান। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। শুধু তাই নয়, কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট। যা বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই চালায়। 

আরও পড়ুন

*বিশেষজ্ঞদের মতে, আমাদের হার্টের স্বাস্থ্যের জন্য কাঁঠাল খুবই কার্যকরী। কাঁঠালে যেহেতু পটাশিয়াম রয়েছে। ফলে এই উপাদান দেহে সোডিয়ামের মাত্রা ঠিক রাখে। যার ফলে নিয়ন্ত্রণে থাকে ব্লাড প্রেশার। 

*আবার, কাঁঠালে যেহেতু ফাইবার রয়েছে। ফলে এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। নিয়মিত কাঁঠাল খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। পাতে কাঁঠাল রাখলে ক্যান্সারের ঝুঁকি কমে। 

*পেটের সমস্যা সারাতেও কাঁঠালের জুরি মেলা ভার। নিয়মিত কাঁঠাল খেলে অ্যাসিডিটির সমস্যা কমে। এতে ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়। 

কাঁঠাল কারা খাবেন না? 

 কাঁঠালের এত পুষ্টিগুণ থাকলেও সকলের কিন্তু এই ফল খাওয়া ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, যাঁরা ডায়াবেটিসে ভুগছেন, তাঁরা কখনওই কাঁঠাল খাবেন না। কারণ, কাঁঠাল খেলে সুগার বাড়তে পারে। 

Advertisement

Advertisement