scorecardresearch
 

Mango Chicken Recipe: উফ, কী খেতে! গরমে কাঁচা আম দিয়ে বানান চিকেন, রেসিপি রইল

গরমে আমের সঙ্গে যদি চিকেন রান্না করা যায়, কেমন হবে? কাঁচা আম আর চিকেনের মেলবন্ধন মুখে গেলে জমে যাবে। ঘরে সহজেই বানাতে পারবেন কাঁচা আমের চিকেন। রেসিপি জেনে নিন...

Advertisement
কাঁচা আমের চিকেনের রেসিপি রইল। কাঁচা আমের চিকেনের রেসিপি রইল।
হাইলাইটস
  • গরম মানেই আম খাওয়ার আদর্শ সময়।
  • কাঁচা আম আর চিকেনের মেলবন্ধন মুখে গেলে জমে যাবে।
  • ঘরে সহজেই বানাতে পারবেন কাঁচা আমের চিকেন।

গরম মানেই আম খাওয়ার আদর্শ সময়। আর আম খেতে কে না ভালবাসে বলুন। প্রিয় ফলের মধ্যে অন্যতম হল আম। গরমে রসালো আম খেলে জিভ মন ভরে যায়। বিশেষজ্ঞদের মতে, আমে প্রচুর পুষ্টিও রয়েছে। আম খেলে শরীর তরতাজা থাকবে। এই সময় ফল হিসাবে যেমন আমরা আম খাই, ঠিক তেমনই আম দিয়ে নানা পদ রান্না করা হয়। আমের চাটনি, আমের আচার, আম দিয়ে টক ডাল, আরও কত কী! কিন্তু কখনও আম দিয়ে চিকেন রেঁধে খেয়েছেন?

চিকেন খেতে অনেকেই ভালবাসেন। আবার চিকেনে পুষ্টিও রয়েছে। রোজ পাতে চিকেন থাকলে খাওয়ার আনন্দ দ্বিগুণ হয়ে যায়। বঙ্গজীবনের সঙ্গে মুরগির মাংসের প্রেম চিরন্তন। তাই বাঙালির হেঁশেলে চিকেন দিয়েও নানা রকমের পদ রান্না করা হয়। আর প্রতিটি পদই লোভনীয় হয়। গরমে আমের সঙ্গে যদি চিকেন রান্না করা যায়, কেমন হবে? কাঁচা আম আর চিকেনের মেলবন্ধন মুখে গেলে জমে যাবে। ঘরে সহজেই বানাতে পারবেন কাঁচা আমের চিকেন। রেসিপি জেনে নিন...


উপকরণ:
 চিকেন, কাঁচা আম, আদা-রসুন বাটা, সর্ষের তেল, এলাচ, নুন, দারচিনি, তেজপাতা, শুকনো লঙ্কা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, চিনি, টক দই, লঙ্কা গুঁড়ো, গরম মশলাগুঁড়ো, গরম জল,পেঁয়াজ। 

আরও পড়ুন

পদ্ধতি: 
প্রথমে আলাদা করে আম এবং কাঁচালঙ্কা বেটে নিন। চিকেনে সর্ষের তেল, আদা, রসুন বাটা, সব গুঁড়ো মশলা মাখিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে দারচিনি, লঙ্কা, তেজপাতা, এলাচ ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ ভেজে নিন। এতে আম এবং কাঁচালঙ্কা বাটা মিশিয়ে কষাতে হবে। তারপরে এই মিশ্রণে দিয়ে দিন ম্যারিনেট করে রাখা চিকেন এবং টক দই। এবার কড়াইয়ে স্বাদমতো নুন, চিনি দিয়ে ঢেকে রান্না করুন। তেল ছাড়তে শুরু করতে এতে গরম জল মেশান। কিছুক্ষণ রান্না করার পর এতে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কাঁচা আমের চিকেন। গরম ভাত বা রুটির সঙ্গে এই পদ জমে যাবে। 
 

Advertisement

Advertisement