scorecardresearch
 

Kali Puja Upvas : কালীপুজোয় দিনভর উপোসের পর কী খাওয়া উচিত? সুস্থ থাকার উপায়

Kali Puja Fasting Rules : কালীপুজোয় অনেকেই উপবাস (Kali Puja Upvas) করেন। সারাদিন উপবাস করে সামিল হন পুজোয়। মায়ের পুজোর পর উপবাস ভাঙেন। তবে এই উপবাসের ফলে অনেক সময় শরীর খারাপ হয়ে যায়। অনেকে আবার উপবাসের পর এমন কিছু খেয়ে ফেলেন যার জেরে শরীরে পড়ে নেতিবাচক প্রভাব। তাই উপবাস করলে কীভাবে সুস্থ থাকা যায়, বা কী খাওয়া উচিত, সেই সংক্রান্ত কিছু টিপস রইল এই প্রতিবেদনে।  

Advertisement
কালী প্রতিমা কালী প্রতিমা
হাইলাইটস
  • কালীপুুজোয় উপোস করবেন?
  • জেনে নিন কী কী খাবেন
  • রইল সুস্থ থাকার উপায়

আর কয়েকদিন পরেই কালীপুজো (Kali Puja 2022)। হিন্দুধর্মে কালীপুজো বিশেষ গুরুত্ব রয়েছে। কালীপুজোয় অনেকেই উপবাস (Kali Puja Upvas) করেন। সারাদিন উপবাস করে সামিল হন পুজোয়। মায়ের পুজোর পর উপবাস ভাঙেন। তবে এই উপবাসের ফলে অনেক সময় শরীর খারাপ হয়ে যায়। অনেকে আবার উপবাসের পর এমন কিছু খেয়ে ফেলেন যার জেরে শরীরে পড়ে নেতিবাচক প্রভাব। তাই উপবাস করলে কীভাবে সুস্থ থাকা যায়, বা কী খাওয়া উচিত, সেই সংক্রান্ত কিছু টিপস রইল এই প্রতিবেদনে।  

১. উপোস করার আগের রাতে এক গ্রাস গরম দুধ খেয়ে ঘুমোন। 

২. উপোসের পরেই চটজলতি তৈরি করা কোনও খাবার খাবেন না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই সময় খেজুর খেতে খেতে পারেন, তাতে শরীর ভাল থাকবে।

৩. উপোস করলে দুধ বা দুগ্ধজাত পণ্য যেমন পনির, সাদা মাখন, ঘি, খোয়া ইত্যাদি খেতে পারেন। এছাড়াও ভাল বিকল্প হতে পারে দই-ফলের চাট। 

৪. উপোসের সময় সারাদিন ঘোল, লস্যি, ফলের রস বা ডাবের জল খেতে পারেন। এছাড়াও মাঝে মধ্যেই জল খাবেন। বিশেষত উপোস ভাঙার পর অবশ্যই বেশি করে জল খাবেন। তাতে শরীরে জলের পরিমান ঠিক থাকবে।   

৫. মনে রাখবেন, উপোস ভাঙার পর কখনওই তেল-ঝাল বা মশলাদার খাবার খাবেন না। কারণ উপোস করলে শরীরে জলের পরিমান এমনিই কমে যায়। সেক্ষেত্রে এই সময় তেল-ঝাল বা মশলাযুক্ত খাবার খেলে শরীর খারপ হওয়ার আশঙ্কা থাকে। 

এছাড়াও মনে রাখবেন, উপোস করার আগের রাতে পর্যাপ্ত ঘুম অবশ্যই দরকার। আর উপোস করলে বেশি রোদে ঘুরবেন না, বা পুজোর সময় হোমযজ্ঞের আগুন ও ধোঁয়ার বেশি কাছে যাবেন না। এছাড়াও মাঝেমধ্যেই চোখেমুখে জলের ঝাপটা দিন, তাতে শরীর ফ্রেশ লাগবে। 

Advertisement

আরও পড়ুনলিভারের জন্য 'বিষ' এই খাবার, এখনই সাবধান হোন

 

Advertisement