scorecardresearch
 

এই খাবারগুলি দুর্বল করে দিতে পারে শরীরের প্রতিরোধ ক্ষমতা!

কিন্তু কিছু খাদ্য বা পানীয় আমাদের অজান্তেই শরীরের প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে! আসুন তেমনই পাঁচ খাদ্য বা পানীয় সম্পর্কে জেনে নেওয়া যাক...

Advertisement
এই খাবারগুলি দুর্বল করে দিতে পারে শরীরের প্রতিরোধ ক্ষমতা! এই খাবারগুলি দুর্বল করে দিতে পারে শরীরের প্রতিরোধ ক্ষমতা!
হাইলাইটস
  • করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে শরীরে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন।
  • কিন্তু কিছু খাদ্য বা পানীয় আমাদের অজান্তেই শরীরের প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে!
  • আসুন তেমনই পাঁচ খাদ্য বা পানীয় সম্পর্কে জেনে নেওয়া যাক...

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে শরীরে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন। কিন্তু কিছু খাদ্য বা পানীয় আমাদের অজান্তেই শরীরের প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে! আসুন তেমনই পাঁচ খাদ্য বা পানীয় সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) মদ্যপান: মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এ কথা প্রায় সকলেই জানেন। হেলথ ডট কম-এর প্রতিবেদন অনুযায়ী, যাঁরা নিয়মিত মদ্যপান করেন তাঁদের শরীরের প্রতিরোধ ক্ষমতা অন্যান্যদের তুলনায় দুর্বল হয়ে যায়। ফলে একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

মুখে ঘা হয়েছে, কিছু খেতে পারছেন না? রইল ৫টি অব্যর্থ প্রতিকার

২) অতিরিক্ত এনার্জি ড্রিঙ্ক বা সোডা পানের অভ্যাস: অতিরিক্ত মাত্রায় এনার্জি ড্রিঙ্ক বা সোডা পানের অভ্যাস শরীরের প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মাত্রায় এনার্জি ড্রিঙ্ক বা সোডা পানের অভ্যাস স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে, দুর্বল করে দেয় স্বাভাবিক হজম ক্ষমতাকে। ফলে হজমের সমস্যা-সহ একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়তে থাকে। 

বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে, কামেচ্ছা বাড়াতে ভরসা ডার্ক চকোলেট!

৩) অতিরিক্ত ক্যাফিন জাতিয় পানীয় পানের অভ্যাস: অতিরিক্ত পরিমাণে চা, কফি খাওয়ার অভ্যাস ঘুমের ব্যঘাত ঘটায়, শরীরের প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে। অতিরিক্ত মাত্রায় ক্যাফিন জাতিয় পানীয় পানের ফলে পর্যাপ্ত ঘুম হয় না। ঘুমের অভাবে হজমের সমস্যা-সহ একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি দেখা দিতে পারে। 

কোষ্ঠকাঠিন্যে কাবু? রেহাই পেতে কাজে লাগান এই ৩ অব্যর্থ টোটকা!

৪) অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস: মিষ্টির মতোই অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাসও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর! অতিরিক্ত মাত্রায় নুন খেলে বাড়বে রক্তচাপ। বাড়বে স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকিও! অন্তত এমনটাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিশেষজ্ঞরা। অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস শরীরের প্রতিরোধ ক্ষমতাকেও দুর্বল করে দিতে পারে।

Advertisement

৫) অতিরিক্ত মিষ্টি খাওয়ার অভ্যাস: পুষ্টিবিদ ও বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত পরিমাণে মিষ্টি বা মিষ্টির আধিক্য বেশি এমন পদ নিয়মিত খাওয়ার ফলে শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে। অতিরিক্ত মিষ্টি খাওয়ার ফলে বেড়ে যেতে পারে ওজন। বারতে পারে ডায়াবেটিসের ঝুঁকিও। এর সঙ্গে সঙ্গেই একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকিও বেড়ে যাবে।
 

 

Advertisement