scorecardresearch
 

Kitchen Hacks: তরকারিতে নুন বেশি হয়ে রান্নাই মাটি? এই ৫ কৌশলে তৎক্ষণাৎ সমাধান

নুনের ব্যবহার শুধু আপনার খাবারের স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নুন স্নায়ু এবং পেশীর কার্যকারিতা এবং আমাদের শরীরে জল ও খনিজগুলির ভারসাম্য বজায় রাখার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাবারে নুনের অভাবে খাবারে বিস্বাদ লাগে।

Advertisement
নুন/প্রতীকী ছবি নুন/প্রতীকী ছবি
হাইলাইটস
  • তরকারিতে নুন বেশি হলে সেদ্ধ আলু ব্যবহার করতে পারেন
  • খাবারে নুনের অভাবে খাবারে বিস্বাদ লাগে
  • কিন্তু নুন বেশি হলে তা আরও বেশি স্বাদ নষ্ট করে

Kitchen Hacks: নুনের ব্যবহার শুধু আপনার খাবারের স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নুন স্নায়ু এবং পেশীর কার্যকারিতা এবং আমাদের শরীরে জল ও খনিজগুলির ভারসাম্য বজায় রাখার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাবারে নুনের অভাবে খাবারে বিস্বাদ লাগে। কিন্তু নুন বেশি হলে তা আরও বেশি স্বাদ নষ্ট করে। তাই অতিরিক্ত নুনের কারণে যদি আপনার পরিশ্রম নষ্ট হয়ে যায়, তবে এমন কিছু কৌশল সম্পর্কে জেনে নিন, যার সাহায্যে আপনি সহজেই অতিরিক্ত লবণ কমাতে পারবেন। কী কী সেই কৌশল, জেনে নিন।

সেদ্ধ আলু
তরকারিতে নুন বেশি হলে সেদ্ধ আলু ব্যবহার করতে পারেন। এজন্য রান্নাতে সেদ্ধ আলু দিয়ে কিছুক্ষণ রেখে দিন। আলু তরকারিতে উপস্থিত অতিরিক্ত লবণ শোষণ করবে এবং লবণের পরিমাণের ভারসাম্য বজায় রাখবে। কিছুক্ষণ তরকাতিতে থাকার পর আলুগুলি নামিয়ে নিন।

লেবুর রস
স্বাদে টক হওয়ায়, ভিটামিন সি-এ পরিপূর্ণ লেবু নুন কমাতে দারুণ সহায়ক। ডাল বা তরকারিতে অতিরিক্ত নুন থাকলে সঙ্গে সঙ্গে লেবুর রস মেশান। লেবুর টক নুনের পরিমাণ কমিয়ে দেবে।

আরও পড়ুন

আটার বল
অতিরিক্ত নুন হয়ে গেলে ঘাবড়াবেন না। আটা ব্যবহার করতে পারেন। আটা কিছুক্ষণ রেখে কিছুক্ষণ পর নামিয়ে নিন। তরকারি বা ডালে আটা দিলে অতিরিক্ত নুন শুষে নেবে এবং নুন আগের চেয়ে অনেক কম হবে।

দই
তরকারিতে নুন বেশি থাকলে তা কমাতে দই ব্যবহার করতে পারেন। নুন কমাতে তরকারিতে এক বা দুই চামচ দই মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। দই দেওয়ার সঙ্গে সঙ্গে এটি নুনের পরিমাণের ভারসাম্য বজায় রাখবে এবং এর স্বাদও বৃদ্ধি পাবে।

দেশি ঘি
তরকারি বা ডালে অতিরিক্ত নুন কমাতে দেশি ঘি খুবই কার্যকরী। যদি খাবারে নুনের পাশাপাশি লঙ্কার পরিমাণও বেড়ে যায়, তাহলে এর জন্য এক চামচ দেশি ঘি দিন।

Advertisement

Advertisement