scorecardresearch
 

Sleep Cycle Food: রাতে ঘুম আসার সময় বদলে গিয়েছে? এই সব খাবার খাচ্ছেন না তো!

Late Night Eating: একজন মানুষের প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম দরকার। শরীর সুস্থ রাখতেও দরকার ঘুম। পর্যাপ্ত ঘুম না হলে বিবিধ সমস্যা দেখা দেয়। ওজনবৃদ্ধি তার মধ্যে অন্যতম। এছাড়া সারাদিন চনমনে থাকতেও দরকার ঘুম। সেই ঘুম যাতে শান্তিতে হয়, সেজন্য কয়েকটি খাবার থেকে দূরত্ব মেনে চলুন।             

Advertisement
রাতে যে খাবারগুলি খাবেন না... রাতে যে খাবারগুলি খাবেন না...
হাইলাইটস
  • একজন মানুষের প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম দরকার।
  • পর্যাপ্ত ঘুম না হলে বিবিধ সমস্যা দেখা দেয়।

বদলে গিয়েছে সাধারণ মানুষের জীবনযাপন। খাওয়া-দাওয়া থেকে ঘুম- সব কিছুই আর আগের মতো নেই। নির্দিষ্ট সময় ধরে আর কিছু করা যাচ্ছে না। অনেকেরই এখন রাতে ঠিকমতো ঘুম আসে না। রাতে বিছানায় এপাশ-ওপাশ করেই কেটে যায়। তার কারণ এমন কিছু খেয়ে ফেলছেন যাতে ঘুম আসছে না। ঘুমের সাইকেলই বদলে যাচ্ছে। তাই রাতের খাবারে যত্নবান হওয়া উচিত।  

একজন মানুষের প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম দরকার। শরীর সুস্থ রাখতেও দরকার ঘুম। পর্যাপ্ত ঘুম না হলে বিবিধ সমস্যা দেখা দেয়। ওজনবৃদ্ধি তার মধ্যে অন্যতম। এছাড়া সারাদিন চনমনে থাকতেও দরকার ঘুম। সেই ঘুম যাতে শান্তিতে হয়, সেজন্য কয়েকটি খাবার থেকে দূরত্ব মেনে চলুন।             

কফি- কারো কারো রাতে প্রচুর কফি খাওয়া করার অভ্যাস থাকে। ঘুমাতে যাওয়ার আগে এক কাপ কফি খান। কিন্তু রাতে কফি খেলে আর ঘুম আসে না। হারিয়ে যায় ঘুম। গভীর রাত পর্যন্ত জেগে থাকেন। ফলে ঘুমের চক্র ব্যাহত হয়। সকালে তাঁরা ক্লান্ত বোধ করে। আসলে কফিতে ক্যাফেইন থাকে, যা মস্তিষ্ককে সক্রিয় করে, যার ফলে ঘুম ঘুম ভাব চলে যায়। তাই রাতে কফি খাওয়া উচিত নয়।

শসা- রাতে শসা খাওয়া থেকে বিরত থাকার চেষ্টা করা উচিত। শসা হজম হতে অনেক সময় লাগে, রাতে দেরি করে খেলে তা পরিপাকতন্ত্রে প্রভাব ফেলে। শসা খাওয়ার সঠিক সময় দিন। সন্ধেয় খেতে চাইলে ৭টার মধ্যে খেয়ে নিন।

মিষ্টি- মিষ্টি কে না পছন্দ করে? কিন্তু রাতে মিষ্টি খাওয়া খুবই ক্ষতিকর। রাতে দেরি করে মিষ্টি খেলে ঘুমে ব্যাঘাত ঘটে। মিষ্টি খেলে মস্তিষ্ক সক্রিয় হয়ে ওঠে, যার ফলে ঘুম চলে যায়।

আরও পড়ুন- এই ড্রাইফ্রুটস ভেজানো জলে কমে ওজন, কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি

Advertisement

Advertisement