scorecardresearch
 

Magic Mushroom: ওষুধ-থেরাপি নয়, হতাশা থেকে মুক্তি দেবে 'ম্য়াজিক' মাশরুম

Magic Mushroom: যদি আপনি মানসিক চাপে থাকেন তাহলে মাশরুম খেলে পাবেন অভাবনীয় উপকার। কিন্তু তাই বলে যে কোনও মাশরুম নয়, হতাশা কাটাতে কাজে দেয় ম্যাজিক মাশরুম। এতে এমন সব উপাদান আছে যা মানসিক চাপ থেকে মুক্তি দেয়। ডিপ্রেশন দূর করে। একটি বড় ক্লিনিক্যাল ট্রায়ালে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

Advertisement
মাশরুমে পাওয়া সাইলোসাইবিন রাসায়নিক হতাশা থেকে মুক্তি দেয় (ছবি: গেটি) মাশরুমে পাওয়া সাইলোসাইবিন রাসায়নিক হতাশা থেকে মুক্তি দেয় (ছবি: গেটি)
হাইলাইটস
  • যদি আপনি মানসিক চাপে থাকেন তাহলে মাশরুম খেলে পাবেন অভাবনীয় উপকার
  • কিন্তু তাই বলে যে কোনও মাশরুম নয়, হতাশা কাটাতে কাজে দেয় ম্যাজিক মাশরুম
  • এতে এমন সব উপাদান আছে যা মানসিক চাপ থেকে মুক্তি দেয়

Magic Mushroom: যদি আপনি মানসিক চাপে থাকেন তাহলে মাশরুম খেলে পাবেন অভাবনীয় উপকার। কিন্তু তাই বলে যে কোনও মাশরুম নয়, হতাশা কাটাতে কাজে দেয় ম্যাজিক মাশরুম (Magic Mushroom)। এতে এমন সব উপাদান আছে যা মানসিক চাপ (Depression) থেকে মুক্তি দেয়। ডিপ্রেশন দূর করে। একটি বড় ক্লিনিক্যাল ট্রায়ালে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

কীভাবে ম্যাজিক মাশরুমগুলি হতাশার চিকিত্সাতে কাজ করে? জানলে অবাক হবেন। শুধু তাই নয়, এটি মস্তিষ্ককে 'রিসেট' করে দেয়। অবসাদের মতো উপসর্গগুলি কমাতে পারে। একটি সমীক্ষা অনুসারে, এর প্রধান উপাদানগুলির মধ্যে একটি সাইলোসাইবিন হতাশার লক্ষণগুলিকে প্রশমিত করতে সহায়তা করতে পারে।

মাঝারি থেকে গুরুতর বিষণ্নতায় কাজে দেয় ম্যাজিক মাশরুম 

গবেষকরা আশাবাদী যে ম্যাজিক মাশরুম মনোরোগবিদ্যায় সর্বশেষ চিকিৎসা হতে পারে। ম্যাজিক মাশরুমে পাওয়া রাসায়নিক সাইলোসাইবিন যে কোনও সাধারণ অ্যান্টিডিপ্রেসেন্ট এসসিটালোপ্রাম (লেক্সাপ্রো)-এর মতোই কাজ করে। তবে এর তীব্রতা ও ক্ষমতা বেশি। এটি সেই সমস্ত মানুষদের স্বস্তি দেবে যারা মাঝারি থেকে গুরুতর বিষণ্নতায় ভুগছেন। এটি মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলের মধ্যে সংযোগ বাড়ায়।

গবেষকদের একটি দল ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করেন। প্রায় ৬০ জন রোগীর মস্তিষ্কের স্ক্যান সংগ্রহ করে যাঁরা সাইলোসাইবিন থেরাপির জন্য ক্লিনিকাল ট্রায়ালে অংশ নিয়েছিলেন। এই মস্তিষ্কের স্ক্যানগুলি রোগীদের মস্তিষ্কের তারের মধ্যে স্বতন্ত্র পরিবর্তনগুলি প্রকাশ করেছে যা ওষুধ গ্রহণের পরে উদ্ভূত হয়েছিল। বিজ্ঞানীরা জানিয়েছেন, এফডিএ থেরাপিতে সাইকোঅ্যাকটিভ যৌগগুলির ব্যবহার অনুমোদন করার আগে এটি কেবল সময়ের ব্যাপার। 

বছরখানেক আগে আরও একটি ট্রায়াল হয়।  এই ট্রায়ালে, উত্তর আমেরিকা এবং ইউরোপের ১০টি দেশের ২৩৩ জন অংশগ্রহণ করেছিলেন। এঁদের তিনটি দলে বিভক্ত করা হয়। ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি জানিয়েছে, ট্রায়ালটির এখনও পিয়ার রিভিউ করা হয়নি। অংশগ্রহণ করা সবাইকে সাইলোসাইবিনের বিভিন্ন ডোজ দেওয়া হয়েছিল। জানা গেছে, এঁরা ম্যাজিক মাশরুম খাওয়ার পরে অ্যান্টি-ডিপ্রেশন ওষুধ খাওয়া বন্ধ করে দেন।

Advertisement

Advertisement