scorecardresearch
 

Masala Oats Reduce Body Weight : কয়েকদিনেই ওজন ঝরায়, ওটস কীভাবে বানালে সুস্বাদু লাগে? রেসিপি

ওজন কমাতে ওটস খুবই কার্যকরী। আর সবচেয়ে বড় কথা, এটি খুব তাড়াতাড়ি তৈরিও করা যায়। কেউ কেউ বলেন ওটস বানানোর পরেই তাড়াতাড়ি শুকিয়ে যায়। কারও কারও তো এর স্বাদও পছন্দ হয় না। সেক্ষেত্রে এখানে মশালা ওটসের রেসিপি দেওয়া হচ্ছে, যেটি তৈরি করলে শুকনোও হবে না, আবার খেতেও সুস্বাদু হবে। এক্ষেত্রে মরশুমি সবজি, যেমন গাজর, মটর শুটি ইত্যাদি ব্যবহার করতে পারেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এটি তৈরি করতে কী কী লাগে ও কীভাবে বানানো যায়। 

Advertisement
Masala Oats Recipe Masala Oats Recipe
হাইলাইটস
  • ওটস খুবই উপকারী খাবার
  • দ্রুত কমায় ওজন
  • এভাবে বানালে স্বাদেও দারুণ

স্বাস্থ্য সচেতন মানুষেরা নিজেদের সুস্থ রাখতে খাবারদাবারের প্রতি বিশেষ নজর দেন। আর সেই কারণে শিশু থেকে বয়স্ক, প্রত্যেকের খাবারেই ওটসকে রাখার চেষ্টা করা হয়। এমনকী যাঁরা জিম করেন, তাঁরাও এটি খান। কারণ এতে কোনওরকম ফ্যাট থাকে না। 

Masala Vegetable Oats Recipe : ওজন কমাতে ওটস খুবই কার্যকরী। আর সবচেয়ে বড় কথা, এটি খুব তাড়াতাড়ি তৈরিও করা যায়। কেউ কেউ বলেন ওটস বানানোর পরেই তাড়াতাড়ি শুকিয়ে যায়। কারও কারও তো এর স্বাদও পছন্দ হয় না। সেক্ষেত্রে এখানে মশালা ওটসের রেসিপি দেওয়া হচ্ছে, যেটি তৈরি করলে শুকনোও হবে না, আবার খেতেও সুস্বাদু হবে। এক্ষেত্রে মরশুমি সবজি, যেমন গাজর, মটর শুটি ইত্যাদি ব্যবহার করতে পারেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এটি তৈরি করতে কী কী লাগে ও কীভাবে বানানো যায়। 

Masala Oats Ingredients : মশালা ওটসের উপকরণ
তেল - ১ চা চামচ
জিরে - ১/৪ চা চামচ
কারি পাতা - ৫ থেকে ৬ টি
ওটস - ১ কাপ
সবুজ মটর - ১/২ কাপ
গাজর - ১/২ কাপ
ক্যাপসিকাম- ১/২ কাপ
টমেটো- ১/২ কাপ
হলুদ গুঁড়ো - ১ থেকে ২ চিমটি
লাল লঙ্কা গুঁড়ো - স্বাদ অনুযায়ী
গরম মশলা- আধা চা চামচ
নুন - স্বাদ অনুসারে 
জল - ২ গ্লাস
ধনে পাতা - সাজানোর জন্য 

How to make Masala Oats : রন্ধন প্রণালী
প্রথমে কড়াইতে তেল দিয়ে গরম করুন। তেল গরম হয়ে দেলে তাতে জিরে ও সর্ষে দিয়ে কষিয়ে নিন। এর সঙ্গে কিছু কারি পাতা ধুয়ে তেলে দিন। জিরে ফুটে উঠলে তাতে ওটস দিন এবং ৪ মিনিট নাড়তে থাকুন। যতক্ষণ না ওটগুলো সোনালি রঙের হয়ে যায়, ততক্ষণ নাড়তে থাকুন। এরপর তাতে কাটা ক্যাপসিকাম, মটর ও কাটা গাজরের টুকরো দিন। সেগুলো ভাল করে মিশিয়ে নিন। এটিতে পছন্দের সূক্ষ্ম কাটা সবজিও যোগ করতে পারেন। তারপর ঢেকে দিন। ২ মিনিট পর ঢাকনা খুলে আবার মেশান। এর পরে তাতে মশলা দিন। গরম মশলা, লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো ও নুন দেওয়ার পর তাতে ২ গ্লাস জল দিন। তারপর বেশি আঁচে অন্তত ৫ মিনিট সেটিকে ঢেকে রাখুন ও তারপর একটু নাড়ুন। দেখবেন আপনার মশালা ওটস তৈরি হয়ে গিয়েছে। এরপর তাতে ধনে পাতা যোগ করে পরিবেশন করুন।

Advertisement

আরও পড়ুন - শনির রাশিতে ত্রিগ্রহী যোগ, ২০২৩-এর শুরুতেই স্বপ্ন পূরণ ৪ রাশির

 

Advertisement