scorecardresearch
 

Menopause Symptoms: হঠাত্‍ পিরিয়ড বন্ধ, মেনোপজ হয়ে গেল? যে যে লক্ষণে বোঝা যায়

Symptoms Of Menopause:যে কোনো মহিলার জীবনে ঋতুস্রাব যতটা গুরুত্বপূর্ণ, মেনোপজের অবস্থাও ততটাই সত্যি। মেনোপজ হল সেই অবস্থা যখন একজন মহিলার মাসিক চক্র বন্ধ হয়ে যায়। এটি মাসিক চক্রের শেষ পর্যায়। সাধারণত, ৪৫-৫০ বছর বয়সে একজন মহিলার মাসিক চক্র বন্ধ হয়ে যায়। যদি তারা মাসিক বন্ধ হয়ে যায় এবং ১২ মাস ধরে এই সাইকেল থাকে, তাহলে তিনি মেনোপজ পর্যায়ে প্রবেশ করেছে বলে মনে করা হয়। কিছু মহিলাদের ক্ষেত্রে, ৪০ বয়সের পর প্রি-মেনোপজের লক্ষণগুলি দেখা দিতে শুরু করে। মেনোপজের প্রথম দিকের লক্ষণগুলো চিনলে বোঝা যায় মাসিক বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু প্রত্যেক মহিলার মেনোপজ পিরিয়ড আলাদা।

Advertisement
Menopause Symptoms: হঠাত্‍ পিরিয়ড বন্ধ, মেনোপজ হয়ে গেল? যে যে লক্ষণে বোঝা যায় Menopause Symptoms: হঠাত্‍ পিরিয়ড বন্ধ, মেনোপজ হয়ে গেল? যে যে লক্ষণে বোঝা যায়
হাইলাইটস
  • মেনোপজের লক্ষণগুলি প্রতিটি মহিলার জানা উচিত
  • মেনোপজ একটি প্রাকৃতিক জৈবিক প্রক্রিয়া
  • মেনোপজ নারীর শরীরে অনেক পরিবর্তন নিয়ে আসে

Menopause Signs: মেনোপজ হল একটি প্রাকৃতিক জৈবিক প্রক্রিয়া যেখানে একজন মহিলার পিরিয়ড বন্ধ হয়ে যায়। একজন মহিলার তখন মেনোপজে হয়েছে বলা হয় যখন তার একটানা ১২ মাস মাসিক হয় না। মেনোপজ সাধারণত ৪০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের প্রভাবিত করে। তবে, এটি বয়স, জেনেটিক্স এবং চিকিৎসা অবস্থার উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। মেনোপজ হল যখন ডিম্বাশয় শেষ পর্যন্ত ডিম উৎপাদন করা বন্ধ করে দেয় এবং নারীর যৌন হরমোনের মাত্রা কমে যায়, যা একজন মহিলার প্রজনন ক্ষমতা  শেষ হওয়ার ইঙ্গিত দেয়। মেনোপজ নারীর শরীরে অনেক পরিবর্তন নিয়ে আসে। মেনোপজের প্রতিটি লক্ষণই শরীরের বার্ধক্যজনিত কারণে হয়ে থাকে। বার্ধক্যের স্বাভাবিক লক্ষণ এবং বার্ধক্যের সাথে মেনোপজের লক্ষণগুলির মধ্যে পার্থক্য করা কঠিন হতে পারে। এখানে মেনোপজের লক্ষণগুলি রয়েছে যা মহিলাদের মাসিক বন্ধের সময় দেখা যায়।

মেনোপজের পর্যায়গুলি
 মাসিক চক্রের শেষের তিনটি পর্যায় রয়েছে - প্রথম, পেরিমেনোপজ, দ্বিতীয় - মেনোপজ এবং তৃতীয় - পোস্টমেনোপজ । মেনোপজ শুরু হওয়ার তিন থেকে পাঁচ বছর আগে নারীর শরীরে পেরিমেনোপজের অবস্থা তৈরি হয়। এই অবস্থা ১০ বছর পর্যন্ত স্থায়ী হতে পারে এবং এর পরে একজন মহিলা মেনোপজের পর্যায়ে প্রবেশ করে। এর পর আসে পোস্ট মেনোপজের পর্যায়। বেশিরভাগ মহিলাই মেনোপজ এবং পেরিমেনোপজের মধ্যে পার্থক্য বোঝেন না।

 

মেনোপজের লক্ষণ এবং উপসর্গ (Sign And Symptoms Of Menopause)
মাসিকের অনিয়ম যেমন পিরিয়ড বন্ধ হওয়া, বাধাগ্রস্ত হওয়া, ভারী বা কম প্রবাহ ইত্যাদি মেনোপজের সাধারণ  লক্ষণ। এছাড়া মেনোপজ আসছে নিম্নোক্ত  লক্ষণগুলি দ্বারা ধারণা করা যেতে পারে।

Advertisement

হট ফ্ল্যাশ
 হঠাৎ করে সারা শরীরে তাপ ছড়িয়ে পড়া, যা সাধারণত মুখ, ঘাড় এবং বুকে সবচেয়ে তীব্র হয়, সঙ্গে ঘাম হয়।

রাতে ঘাম হওয়া
 রাতের বেলায় হঠাৎ করে  গরম লাগা ও  ঘাম হতে শুরু করা।

কোল্ড ফ্ল্যাশ
 মেনোপজের কোল্ড ফ্ল্যাশ হল ঠান্ডা লাগা যেগুলি অবিলম্বে বা গরম ফ্ল্যাশের পরে বিকাশ লাভ করে।

যোনিপথের শুষ্কতা
 প্রিমেনোপজের সময় যোনিপথ শুষ্ক হয়ে যায়, যা সহবাসের সময় অস্বস্তি সৃষ্টি করে।

মূত্রথলির অসংযম
হাঁচি, কাশি বা হাসতে থাকার কারণে মূত্রাশয় নিয়ন্ত্রণ হারানো, ঘন ঘন প্রস্রাব হওয়া এবং এমনকি প্রস্রাব নিয়ন্ত্রণে সম্পূর্ণ অক্ষমতা মনোপজের লক্ষণ হতে পারে।


অনিদ্রা
 এটি একটি ঘুমের ব্যাধি যেখানে আপনি অনেক চেষ্টা করেও  ভাল ঘুমোতে পারছেন না।

মানসিক পরিবর্তন
 মেজাজ পরিবর্তনের কারণে বিরক্তি, উদ্বেগ এবং হালকা বিষণ্নতা এবং মানসিক যন্ত্রণাও মেনোপজের সূচনাকে চিহ্নিত করে।

শারীরিক পরিবর্তন
 মহিলাদের চুল পাতলা হয়ে যাওয়া এবং ত্বক শুষ্ক হয়ে যাওয়া মেনোপজের কাছাকাছি সময় জানান দেয়। কিছু মহিলার ওজন বাড়তে পারে, কোমরের চারপাশে অতিরিক্ত চর্বি, পেশী ভর হ্রাস এবং জয়েন্টগুলিতে ব্যথা এবং শক্ত হয়ে যেতে পারে।

মনে রাখবেন, ধূমপান, অ্যালকোহল সেবন, ক্যাফেইন নির্ভরতা, মানসিক চাপ এবং উদ্বেগের মতো  কারণগুলি মেনোপজকে আগিয়ে নিয়ে আসতে পারে। 

মেনোপজের জন্য চিকিৎসা 

  • মেনোপজ  পর্যায়ে প্রবেশ করার সঙ্গে সঙ্গে   শারীরিক ও মানসিক যে কষ্ট হয় তা মোকাবেলা করার জন্য কয়েকটি বিষয়ের যত্ন নেওয়া প্রয়োজন।
  • ৪০ বছর বয়সের পরে, ডাক্তারের কাছ থেকে মেনোপজ সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেওয়ার সাথে সম্পূর্ণ স্বাস্থ্য পরীক্ষা করা উচিত।
  • একটি স্বাস্থ্যকর জীবনধারা অবলম্বন করা উচিত এবং তৈলাক্ত মশলাদার খাবার, ক্যাফেইন, ধূমপান, অ্যালকোহল এবং বিষণ্নতা এড়িয়ে চলা উচিত।
  • মেনোপজের পর্যায়ে হট ফ্ল্যাশ একটি সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি নিয়মিত ব্যায়াম ও যোগাসন আমাদের সুস্থ রাখে।

এই অবস্থার কারণে শরীরে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। এই ক্ষেত্রে, আপনি কিছু হরমোন প্রেসক্রিপশনের জন্য ডাক্তারের সাথে কথা বলতে পারেন। ডাক্তারের পরামর্শের পরই ওষুধ খান।

Disclaimer: পরামর্শ সহ এই লেখা  শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।
 

Advertisement