scorecardresearch
 

Period hygiene: ৪ ঘণ্টার বেশি পরে থাকেন স্যানিটারি ন্যাপকিন? কতবার প্যাড বদলানো জরুরি জানুন

আন্তর্জাতিক নারী দিবসের দিন মহিলাদের স্বাস্থ্য নিয়েও সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে। বেশিরভাগ মহিলারাই এই বিষয়টিকে এড়িয়ে চলে যান। ঋতুস্রাবের স‌ময়ে মহিলারা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে থাকেন। তবে ন্যাপকিন শুধু ব্যবহার করলেই হল না। কয়েকটি বিষয়ে সতর্কও থাকতে হবে। শরীর যাতে সুস্থ থাকে, সে দিকে নজর দেওয়া জরুরি।

Advertisement
সময় মতো বদলানো উচিত স্যানিটারি ন্যাপকিন সময় মতো বদলানো উচিত স্যানিটারি ন্যাপকিন
হাইলাইটস
  • আন্তর্জাতিক নারী দিবসের দিন মহিলাদের স্বাস্থ্য নিয়েও সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে।
  • বেশিরভাগ মহিলারাই এই বিষয়টিকে এড়িয়ে চলে যান।
  • ঋতুস্রাবের স‌ময়ে মহিলারা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে থাকেন।

আন্তর্জাতিক নারী দিবসের দিন মহিলাদের স্বাস্থ্য নিয়েও সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে। বেশিরভাগ মহিলারাই এই বিষয়টিকে এড়িয়ে চলে যান। ঋতুস্রাবের স‌ময়ে মহিলারা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে থাকেন। তবে ন্যাপকিন শুধু ব্যবহার করলেই হল না। কয়েকটি বিষয়ে সতর্কও থাকতে হবে। শরীর যাতে সুস্থ থাকে, সে দিকে নজর দেওয়া জরুরি। বিশেষ করে এই দিনগুলিতে পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাস্যবিধি মেনে চলা খুবই প্রয়োজন। স্যানিটরি ন্যাপকিন ব্যবহার করার সময় তাই বেশ কিছু জিনিস মাথায় রাখতে হয়

ধুয়ে নিন হাত
ন্যাপকিন ব্যবহারের আগে ভাল করে হাত জীবাণুমুক্ত করে নেওয়া উচিত। হাত না ধুয়ে ন্যাপকিন ব্যবহার করলে হাতে থাকা জীবাণু শরীরে প্রবেশ করার আশঙ্কা থেকে যা‌য়।

বদলান স্যানিটারি ন্যাপকিন
প্রতি ৪-৫ ঘণ্টা অন্তর স্যানিটারি ন্যাপকিন বদলানো দরকার। 

আরও পড়ুন: গোপনাঙ্গে সংক্রমণ কেন হয় মহিলাদের? জানুন লক্ষণ ও সমস্যার সমাধান

লিউকোরিয়ার সমস্যা
সময়মতো প্যাড পরিবর্তন না করলে লিউকোরিয়ার সমস্যা বেশি হতে পারে। যোনি থেকে যে সাদা স্রাব বের হয় তাকেই লিউকোরিয়া বলে। এমনিতে এই নিয়ে বেশি চিন্তার কোনও কারণ নেই। তবে খুব বেশি হলে তা অবশ্যই তা উদ্বেগের। 

ত্বকে ইনফেকশন হতে পারে
একই প্যাড দীর্ঘক্ষণ পরে থাকার কারণে ব়্যাশ ও জ্বালাপোড়া হতে পারে। স্কিন ইনফেকশনের ফলে অসহ্য চুলকানিও হয়। তাই অবশ্যই নির্দিষ্ট সময় পরপর প্যাড বদলে ফেলুন, এমনকী মাসিকের শেষ দিনগুলিতেও। 

আরও পড়ুন: প্রচণ্ড গরম ও দূষণেও তুলতুলে ত্বক দেবে নারকেলের জল, ব্যবহার করুন এভাবে

ফাঙ্গাল ও ব্যাকটেরিয়া সংক্রমণ
সময়ে সময়ে প্যাড পরিবর্তন না করলে ফাঙ্গাল ও ব্যাকটেরিয়া সংক্রমণ হবে। ফলে শুধু যোনি নয় তার আশেপাশেও ব়্যাশ হতে পারে। মাঝেমধ্যে পরিস্থিতি এমন হয় যে প্যাডও পরে থাকা যায় না জ্বালাপোড়ার কারণে।

Advertisement

আরও পড়ুন: টানা মোবাইল-কম্পিউটার দেখে চোখের সমস্যা? রইল ৭ ঘরোয়া সমাধান

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন
সময়মতো প্যাড পরিবর্তন না করলে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা মূত্রনালীর সংক্রমণেরও আশঙ্কা থাকে। আর এই ইউটিআই কিডনি, মূত্রাশয় এবং মূত্রনালী-সহ ইউরিনারি সিস্টেমের যে কোনও অংশে প্রভাব ফেলতে পারে। এই সমস্যার কারণে প্রস্রাবের সময় জ্বালাপোড়া, তলপেটে ব্যথা এবং যোনিতে খুব দুর্গন্ধ হতে পারে।

যোনিতে থেকে পারে রক্তের গন্ধ
ঋতুস্রাবের রক্ত অনেক ক্ষণ স্যানিটারি ন্যাপকিনে থাকলে তা থেকে একটা গন্ধ বের হয়। আর এই গন্ধ বেশ কয়েকদিন যোনিতে থেকে যেতে পারে। তাই, অনেকক্ষণ ধরে একই প্যাড ভুলেও ব্যবহার করবেন না। 

Advertisement