scorecardresearch
 

Pregnancy Food: গর্ভাবস্থায় ভুলেও খাবেন না এই খাবার, ক্ষতি হতে পারে সন্তানের

Pregnant Women Tips: কিছু স্বাস্থ্যকর জিনিস আপনার জন্য ক্ষতিকরও হতে পারে। জানুন এমন ৫ স্বাস্থ্যকর জিনিসের কথা, যা যে কোনও মানুষের জন্য উপকারী হলেও, গর্ভবতীদের জন্য নয়।  

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

গর্ভাবস্থায় অনেক সময় খাবারে অরুচি থাকে বহু মহিলার। এই পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ ছাড়া কিছু খাওয়া উচিত নয়। কারণ যে কোনও কিছু খাওয়া আপনার এবং আপনার সন্তান উভয়ের জন্যই ক্ষতিকর হতে পারে। এছাড়াও কিছু স্বাস্থ্যকর জিনিস আপনার জন্য ক্ষতিকরও হতে পারে। জানুন এমন ৫ স্বাস্থ্যকর জিনিসের কথা, যা যে কোনও মানুষের জন্য উপকারী হলেও, গর্ভবতীদের জন্য নয়।  

* কাঁচা ডিম

কাঁচা ডিমে ক্ষতিকারক জীব, ই-কোলাই এবং সালমোনেলা পাওয়া যায়। এটি গর্ভবতী মহিলাদের অন্ত্রের সংক্রমণের কারণ হতে পারে। গর্ভাবস্থায় কাঁচা ডিম খাওয়া এড়াতে হবে।

* নরম পনির

গর্ভবতী মহিলাদের নরম পনির খাওয়া এড়িয়ে চলতে হবে। নরম পনিরের মধ্যে রয়েছে ফেটা, ব্রি এবং ক্যামেম্বার্ট চিজ, নীল শিরাযুক্ত চিজ, কোয়েসো ব্লাঙ্কো, কোয়েসো ফ্রেস্কো এবং মৌরী। এই পনির খাওয়ার জন্য নিরাপদ হতে পারে।

* পাস্তুরিত দুধ ও জ্যুস 

গর্ভাবস্থায় পাস্তুরিত দুধ এবং অনেক নরম পনির এড়িয়ে চলতে হবে। যদি একটি পনিরকে পাস্তুরিত দুধ থেকে তৈরি হিসাবে লেবেল করা হয় তবে এটি গর্ভাবস্থায় খাওয়া নিরাপদ। কিন্তু যদি লেবেল থেকে এটি পরিষ্কার না হয়, তবে এটি এড়িয়ে চলাই ভাল কারণ এতে ব্যাকটেরিয়া থাকতে পারে।

* কাঁচা অঙ্কুরিত সবজি

গর্ভাবস্থায় কাঁচা অঙ্কুরিত সবজি এড়িয়ে চলা উচিত, কারণ অঙ্কুরোদগমের সময় এই ধরনের সবজিতে ব্যাকটেরিয়া মিশে যায়। কাঁচা স্প্রাউট, ক্লোভার, মুলো এবং মুগ খাওয়া এড়িয়ে চলুন।

* ভেষজ সাপ্লিমেন্ট 

ভেষজ সাপ্লিমেন্ট সাধারণত অন্যান্য ওষুধের মতো পরীক্ষা করা হয় না, তাই গর্ভাবস্থায় সেগুলি নিরাপদ বলে বিবেচিত হয় না। গর্ভাবস্থায় ভেষজ সাপ্লিমেন্ট খাওয়ার আগে, আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলতে ভুলবেন না।

Advertisement

 

Advertisement