scorecardresearch
 

Rat Removal Remedies: ইঁদুরের উৎপাতে জেরবার? জানুন না মেরে সহজে তাড়ানোর ঘরোয়া টোটকা

Hacks To Get Rid Of Rats: কীটনাশক ব্যবহার করেও ইঁদুরের হাত থেকে নিস্তার মেলেনি? ঘরবাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না? জানুন না মেরে কীভাবে বাড়ি থেকে তাড়াবেন ইঁদুর।    

Advertisement
ইঁদুর তাড়ানোর ঘরোয়া টোটকা ইঁদুর তাড়ানোর ঘরোয়া টোটকা

প্রকৃতির খাদ্য শৃঙ্খলে ইঁদুর (Rats) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও, এই প্রাণী মানুষের জীবন অতিষ্ঠ করে তোলে। বেশিরভাগ ক্ষেত্রে রান্নাঘর বা স্টোর রুমে বাসা বানায় ইঁদুর। এমনকী আলমারির দরজা ফাঁকা পেয়ে ঢুকে গিয়ে, সব জরুরি কাগজপত্র- জামাকাপড় কেটে দেয়। গণেশের বাহন বলে, অনেকেই ইঁদুর মারতে চান না। কীটনাশক ব্যবহার করেও ইঁদুরের হাত থেকে নিস্তার মেলেনি? ঘরবাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না? জানুন না মেরে কীভাবে বাড়ি থেকে তাড়াবেন ইঁদুর।    

* ঘর থেকে ইঁদুর বের করার সবচেয়ে পুরানো উপায় হল খাঁচা, যা বাজারে পাওয়া যায়। খাঁচায় পাউরুটি বা রুটির টুকরো রাখুন। খাবারটা খেতে ঢুকলেই, খাঁচার দরজা বন্ধ হয়ে যাবে।  এরপর বাইরে কোথাও ইঁদুরটি ছেড়ে দিন। 

* ইঁদুর, পেঁয়াজের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। ঘরের প্রতিটি কোণায় পেঁয়াজ কেটে রাখুন এবং দরজা খুলে রাখুন। ঘর থেকে বেরিয়ে যাবে ইঁদুর নিজে থেকেই।

 

how to remove rats from home permanently

 

আরও পড়ুন: মাটনের পর এই ৩ জিনিস খাওয়া বিষের সমান, ভুলেও খাবেন না

* একটি বোতলে জল ও লঙ্কার গুঁড়ো মিশিয়ে সব জায়গায় ছিটিয়ে দিন। এর ফলে ইঁদুর ও পোকাও চলে যাবে।

* পেঁয়াজের মতো গোলমরিচের গন্ধও ইঁদুরের জন্য বিষ। এর মারাত্মক ঝাঁঝ একবার ইঁদুরের শ্বাসনালীতে ঢুকলেই ফুসফুস সংকুচিত হয়। গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে রাখলে ইঁদুর আপনার ঘরের ধারেকাছেও আসবে না।

* পেঁয়াজ, গোলমরিচের মতো একইভাবে লবঙ্গও কাজে লাগাতে পারেন। ইঁদুরের আক্রমণ বেশি এমন জায়গায় কয়েকটি লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে রাখুন। কয়েক দিনের মধ্যেই ফল টের পাবেন।  

Advertisement

 

how to remove rats from home permanently

* শুনে অবাক লাগলেও, এসেনশিয়াল অয়েল কাজে লাগাতে পারেন ইঁদুর তাড়ানোর জন্য। এই ধরণের তেলেও থাকে তীব্র গন্ধ, যা ইঁদুরের সহ্যসীমার বাইরে।

* ঘরে যেখানে ইঁদুরের আনাগোনা বেশি, সেখানে অনেকটা বেকিং পাউডার ছড়িয়ে দিন রাতে। ইঁদুরও পালাবে, সকালে ঝাড়ু দিয়ে পরিষ্কার করে ফেলতে পারবেন। 

আরও পড়ুন: কোন রক্তের গ্রুপের ডায়বেটিসের ঝুঁকি সবচেয়ে বেশি?

* ট্যালকম পাউডার ইঁদুর তাড়ানোর জন্য ব্যবহার করতে পারেন। ইঁদুরের আওয়াজ পেয়েছেন বা দেখেছেন এমন স্থানে ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। এক- দু'দিন পরে ইঁদুরটিকে আর খুঁজে পাবেন না। 

 

how to remove rats from home permanently

* পোকামাকড়ের হাত থেকে জামা- কাপড় বাঁচানোর জন্য ব্যবহৃত হয় ন্যাপথলিন। তবে ইঁদুরের হাত থেকে রেহাই পেতেও এটি দারুণ কার্যকরী। 

আরও পড়ুন:  এই ব্যক্তিদের ডিম খাওয়া খুবই বিপজ্জনক! জানুন কারা খাবেন না

এই সব ঘরোয়া টোটকার বাইরেও মনে রাখতে হবে, অপরিষ্কার ও অগোছালো স্থানে ইঁদুরের আনাগোনা বেশি হয়। তাই ঘরবাড়ি পরিষ্কার রাখলে ইঁদুরের উপদ্রব কমাতে পারবেন। ঘরকে এমনভাবে সাজান এবং আসবাবপত্র এমনভাবে রাখুন, যাতে ইঁদুর বাসা বাঁধতে না পারে।


 

Advertisement