scorecardresearch
 

Refrigerated Food Disadvantages: এগুলি ফ্রিজে রেখে খাচ্ছেন? খাবার তো খারাপ হবেই সঙ্গে শরীরও

Foods in Refrigerator Disadvantages: খাবার ও পানীয় যাতে খারাপ না হয় সেজন্য ফ্রিজে খাবার রাখা হয়ে থাকে। তবে সব খাদ্য এবং পানীয় ফ্রিজে রাখা নিরাপদ নয়। এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রেখে খেলে তা স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে।

Advertisement
এগুলি ফ্রিজে রেখে খাওয়া বিপজ্জনক/ প্রতীকী ছবি এগুলি ফ্রিজে রেখে খাওয়া বিপজ্জনক/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • কোন খাবার ফ্রিজে রাখা উচিত এবং কোনটি রাখা উচিত নয় তা জানা খুবই গুরুত্বপূর্ণ
  • তবে সব খাবার এবং পানীয় ফ্রিজে রাখা নিরাপদ নয়
  • এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রেখে খেলে তা স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে

Foods in Refrigerator Disadvantages: খাবার (Foods) ও পানীয় (Drinks) যাতে খারাপ না হয় সেজন্য ফ্রিজে (Refrigerator) খাবার রাখা হয়ে থাকে। তবে সব খাবার এবং পানীয় ফ্রিজে রাখা নিরাপদ নয়। এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রেখে খেলে তা স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে।

এর মধ্যে আবার এমন অনেক জিনিসই ফ্রিজে রাখলে স্বাদ বদলে যায়। যে কারণে ফ্রিজে দুর্গন্ধ হয়। তাই কোন খাবার ফ্রিজে রাখা উচিত এবং কোনটি রাখা উচিত নয় তা জানা খুবই গুরুত্বপূর্ণ-

১. অলিভ অয়েল

অলিভ অয়েলও অনেক বাড়িতে ফ্রিজে রাখা হয়। যদিও অলিভ অয়েল ঠান্ডা জায়গায় রাখা উচিত, তাই বলে ফ্রিজে নয়। ফ্রিজে রাখলে ঘন হয়ে যায়। কোনও কোনও সময় মাখনের মত ঘন হয়ে যায়।

২. চা ও কফি

কফি ফ্রিজে রাখলে তার স্বাদ নষ্ট হয়ে যায়। একই সময়ে, এর গন্ধও পরিবর্তিত হয়ে যায়। কফি অন্ধকার এবং ঠান্ডা জায়গায় রাখা উচিত। এমন জায়গায় রাখলে এর স্বাদ ও গন্ধ দুটোই অটুট থাকে। চাইলে চা পাতা ভালোভাবে মুড়ে বা বাক্সে ভরে ফ্রিজে রাখতে পারেন।

৩. মধু

ফ্রিজে মধু রাখার কোনও দরকারই নেই। যদি আপনি এটি মধু বাইরে রাখেন এবং ব্যবহারের পরে ভালোভাবে ঢাকনা বন্ধ করে রাখেন তবে খারাপ হবে না।

৪. রুটি

পাউরুটি ফ্রিজে রাখলে তা খুব দ্রুত শুকিয়ে যায়। যদি একান্তই পাউরুটি ফ্রিজে রাখতে চান তাহলে শক্ত করে মুড়ে রাখুন নাহলে শক্ত হয়ে যাবে। ফ্রিজে রাখা পাউরুটি দুই থেকে তিন দিনে ব্যবহার করে ফেলতে হবে।

Advertisement

৫. রসুন

রসুন ফ্রিজে রাখলে তাতে অঙ্কুরোদগম শুরু হয়। এছাড়াও, এটি ধীরে ধীরে গলতে শুরু করে। ফ্রিজে রাখার চেয়ে রসুনকে সূর্যের আলো থেকে দূরে অন্য কোনও ঠান্ডা জায়গায় রাখা ভালো।

৬. পেঁয়াজ

ফ্রিজে পেঁয়াজ রাখলে আর্দ্রতার কারণে ফুলে যেতে পারে বা নরম হয়ে যেতে পারে। পেঁয়াজও রসুনের মতো একই জায়গায় রাখতে হবে। তবে একটা কথা মাথায় রাখবেন, পেঁয়াজ কখনই আলুর সঙ্গে রাখা উচিত নয়।

৭. আলু

আলু ফ্রিজে রাখলে এর বেশিরভাগ স্টার্চ খুব দ্রুত চিনিতে পরিণত হয়। আলু রাখার আগে কাগজের ব্যাগে মুড়ে ঠান্ডা জায়গায় রাখুন।

৮. টমেটো

টমেটো ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হয়ে যায়। ফ্রিজে রাখলে টমেটো পাকা বন্ধ হয়ে যায়। যে কারণে এর স্বাদ খারাপ হয়।

৯. কলা

টমেটোর মতো কলাও ফ্রিজে রাখলে এর পাকা প্রক্রিয়ায় বিরূপ প্রভাব পড়ে। কিন্তু আপনার আনা কলাগুলো যদি পুরোপুরি পাকা হয়ে যায় তাহলে ফ্রিজে রাখতে পারেন। কিন্তু দু-তিন দিন কলা খেতে না পারলে এর খোসা কালো হয়ে গেলেও ভিতরে ঠিক থাকবে।

১০. ডিম

ডিমের চামড়ায় অনেক ছোট ছোট ছিদ্র থাকে। এগুলি ফ্রিজে রাখলে ফ্রিজে রাখা বাকি খাবার এর গন্ধ ও স্বাদ শুষে নেয়, যে কারণে ডিমের স্বাদ সম্পূর্ণ বদলে যায়। পাশাপাশি ডিমের গায়ে লেগে থাকা ব্যাকটেরিয়া ফ্রিজে ছড়িয়ে যায়। ডিমের আসল স্বাদ উপভোগ করতে চাইলে কখনও ভুলেও ডিম ফ্রিজে রাখবেন না।

Advertisement