scorecardresearch
 

Sawan Vrat Diet : শ্রাবণের উপবাসে ডায়েটে রাখুন এই খাবারগুলি, শরীরে থাকবে ভরপুর এনার্জি

শৈবভক্তদের জন্য শ্রাবণ মাস বিশেষ গুরুত্বপূর্ণ। ভোলেনাথকে প্রসন্ন করতে পুজোর পাশাপাশি উপবাসও রাখেন তাঁরা। তারমধ্যে সোমবার অনেকেই উপবাস (Sawan Vrat) পালন করেন। উপবাসে অনেকে শুধুই ফল ও দুধ খান। কেউ কেউ আবার নুন ছাড়া শুধুমাত্র একবার খাবার খাবার খান। তবে উপবাস পালন করলে শরীর অনেক সময় দুর্বল হয়ে যায়। তাই উপবাসের ক্ষেত্রে ডায়েটের বিশেষভাবে খেয়াল রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক শ্রাবণ মাসের উপবাসে কেমন ডায়েট মেনে চলা উচিত। 

Advertisement
ভগবান শিব ভগবান শিব
হাইলাইটস
  • শ্রাবণ মানেই শিবের মাস
  • অনেকেই পালন করেন ব্রত
  • জেনে নিন কী কী খাবেন

চলছে শ্রাবণ মাস। শৈবভক্তদের জন্য এই মাস বিশেষ গুরুত্বপূর্ণ। ভোলেনাথকে প্রসন্ন করতে পুজোর পাশাপাশি উপবাসও রাখেন তাঁরা। তারমধ্যে সোমবার অনেকেই উপবাস (Sawan Vrat) পালন করেন। উপবাসে অনেকে শুধুই ফল ও দুধ খান। কেউ কেউ আবার নুন ছাড়া শুধুমাত্র একবার খাবার খাবার খান। তবে উপবাস পালন করলে শরীর অনেক সময় দুর্বল হয়ে যায়। তাই উপবাসের ক্ষেত্রে ডায়েটের বিশেষভাবে খেয়াল রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক শ্রাবণ মাসের উপবাসে কেমন ডায়েট মেনে চলা উচিত। 

বেশি করে জল খান
যদি কেউ শ্রাবণের ব্রত পালন করেন, তাহলে বেশি করে জলপান করুন, কারণ তাতে শরীর হাইড্রেট থাকবে। এটি অম্বল ও কোষ্ঠকাঠিন্য থেকেও শরীরকে বাঁচায়। এছাড়া শরীরে এনার্জি ধরে রাখার জন্য দুধ এবং বাটার মিল্কও পান করতে পারেন। 

তাজা মরশুমী ফল 
শ্রাবণে শিবের ব্রত পালন করলে তাজা মরশুমী ফল খান। এতে দীর্ঘক্ষণ খিদে পাবে না। একইসঙ্গে দেহে এনার্জিও বজায় থাকবে। তাই মরশুমী ফল খাওয়া বিশেষ উপকারী। 

মাখন 
রোজার সময় অবশ্যই মাখন এবং ঘি দিয়ে ভাজা ভাতের পাফ খাওয়া উচিত। কারণ এগুলো খেতে সুস্বাদু এবং শরীরে শক্তি জোগাতেও কার্যকরী। স্ন্যাক্সের মাধ্যমেও এগুলি খেতে পারেন। ঘিয়ে আখরোট বা বাদাম জাতীয় জিনিস ভেজেও খেতে পারেন।

ভাজাভুজি জিনিস এড়িয়ে চলুন
বেশির ভাগ মানুষই উপবাসের সময় ভাজা আলুর চিপস খান। তবে এটি করা উচিত নয়। উপবাসের পর যদি সুস্থ থাকতে চান তবে ভাজাভুজি এড়িয়ে চলতে হবে।

আরও পড়ুনজোড়া সুখবর? DA ছাড়া এভাবেও মাইনে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের

 

Advertisement
Advertisement