scorecardresearch
 

No Smoking Day-তে ধূমপানকে বলুন না, দেখুন ছাড়ার উপায়গুলি

অজান্তে মৃত্যুর হাতছানি অনেকেই উপেক্ষা করতে পারেন না, কিন্তু জেনেশুনে কেন এই মৃত্যুকে রোজ আলিঙ্গন করবেন? আজ নো স্মকিং ডে। নিজের স্বাস্থ্য এবং প্রিয়জনদের কথা ভেবে আজই ছাড়ুন ধূমপান। উপায় জানাচ্ছি আমরা।

Advertisement
ধূমপান ছাড়ুন ধূমপান ছাড়ুন
হাইলাইটস
  • মানসিক প্রস্তুতি প্রয়োজন
  • নিজেকে উদ্বুদ্ধ করুন
  • পরিবারের কথা ভাবুন

সিনেমা শুরু হওয়ার আগেই হোক, বা দৃশ্যের মাঝে কোনও ধূমপানের দৃশ্যে, বিধিবদ্ধ সতর্কীকরণ চোখে পড়বে 'ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, ধূমপান ক্যানসারের কারণ'। অনেক সময় ছবির নায়ক নায়িকারাও এ কথা দর্শকদের উদ্দেশে বলে থাকেন। কিন্তু কে শোনে কার কথা। ফুৎকারে ধোঁয়া উড়িয়ে নিজের চারপাশ ধূম্রজালে আচ্ছন্ন না করলে তো যৌবন দুয়ো দেবে। আসলে যৌবন দুয়ো দেয় না, ধূমপান করলে দুয়ো দেয় মৃত্যু। অজান্তে মৃত্যুর হাতছানি অনেকেই উপেক্ষা করতে পারেন না, কিন্তু জেনেশুনে কেন এই মৃত্যুকে রোজ আলিঙ্গন করবেন? আজ নো স্মকিং ডে। নিজের স্বাস্থ্য এবং প্রিয়জনদের কথা ভেবে আজই ছাড়ুন ধূমপান। উপায় জানাচ্ছি আমরা।

মানসিক প্রস্তুতি প্রয়োজন
সবার প্রথমে মানসিক ভাবে প্রস্তুত হোন। মনে রাখবেন নেশার বদঅভ্যাস সম্পূর্ণ মানসিক চাহিদা থেকে তৈরি হয়। তবে যাঁরা দীর্ঘদিন ধরে ধূমপান করছেন তাঁরা একবারে নেশা ছেড়ে দিলে অসুস্থ হয়ে সম্ভাবনা থাকে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। এ সম্পর্কে পড়াশোনা করুন। আরও একটা কথা মাথায় রাখা প্রয়োজন, ধূমপান কিমিয়ে কিন্তু ছাড়া যায় না। ছাড়লে একবারে পুরোটাই ছাড়তে হবে।

কাজে মন দিন
কাজের ফাঁকে বা খাওয়ার পর একটা না হলেই নয়। বেশিরভাগ ধূমপায়ীর মুখে এই কথাটি লেগেই থাকে। যে সময় এই নেশার ঝোঁক সবচেয়ে বেশি অনুভব করেন, সে সময় নিজেকে অন্য কাজে ব্যস্ত রাখুন। নতুন কোনও হবি তৈরি করতে পারেন। তা ছাড়া যে টাকাটা মাসের শেষে বেঁচে যাবে সেটা দিয়ে মনমতো জিনিস কিনে নিজেকে উপহার দিন। মনে করবেন, এটাই ধূমপান ছাড়ার জন্য আপনার পুরস্কার। আর সবচেয়ে বড় পুরস্কার কিন্তু আপনার স্বাস্থ্য। কথায় আছে, স্বাস্থ্যই সম্পদ।

নিজেকে উদ্বুদ্ধ করুন
নেশা চট করে ছেড়ে দেওয়া সহজ নয়। সেটা যদি ধূমপান হয় তা হলে তা আরও বেশি কষ্টদায়ক। কারণ জিনিসটি সহজলভ্য। খুব একটা পয়সাও খরচ করতে হয় না কেনার জন্য। কিন্তু মাসে কত টাকা ধোঁয়ায় উড়িয়ে দিচ্ছেন সে হিসেব করে দেখলে নিজেকে উদ্বুদ্ধ করতে সুবিধা হবে। হিসেব করে দেখবেন, ধূমপান ছাড়তে পারলে মাসে একটা ভালো অঙ্কের টাকা বাঁচিয়ে ফেলতে পারবেন, শরীর তো বাঁচলই, সঙ্গে বাড়তি টাকায় নিজের পুরনো কোনও শখও পূরণ করতে পারবেন।

Advertisement

চিকিৎসা
ধূমপান ছাড়ার সময় চিকিৎসকের পরামর্শ নিন। যাঁরা বেশি ধূমপান করেন তাঁদের ক্ষেত্রে কিছু ওষুধও প্রেসক্রাইব করতে পারেন ডাক্তাররা। সেটা নিয়ম মেনে খান। ধূমপান ছাড়ার সময় মানসিক অবসাদ আসতে পারে। আবার মনঃসংযোগ করাও সমস্যার হয় অনেকের ক্ষেত্রে। ওষুধ খেতে ভুলে গেলে এসব সমস্যা আরও বাড়তে পারে।

পরিবার আগে
যাঁদের পৃথিবার আপনার চারদিকে আবর্তিত হয়, তাঁদের কথা ভাবুন। হয়তো ধূমপান নিয়ে বহুবার ঝগড়া অশান্তিও হয়েছে। কিন্তু মনে রাখবেন, তাঁরা আপনার ভালো চান বলেই এমনটা করেছেন। ফলে ধূমপান ছাড়লে তাঁদের থেকে বেশি খুশি আর কেউ হবেন না। তাঁরাও নেশা ছাড়তে আপনাকে সম্পূর্ণ সাহায্য করবে। এতে মানসিকভাবে আপনি চাঙ্গা থাকবেন।

Advertisement