scorecardresearch
 

Curd Side Effects: গরমে দইয়ের সঙ্গে ভুলেও খাবেন না এই ৫ খাবার, খেলেই ক্ষতি

Curd Side Effects: হাঁসফাঁস করা গরমে মানুষের জীবন অতিষ্ট হয়ে উঠেছে। বৈশাখের আগেই তীব্র দাবদাহে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। এরকম পরিস্থিতিতে সকলেই হাল্কা খাবার অথবা ঠাণ্ডা জাতীয় কোনও খাবার খেতেই পছন্দ করেন। তেল-ঝাল মশলা এই সময় যতটা এড়িয়ে যাবেন ততই ভালো। এরকম অবস্থায় টক দইয়ের চেয়ে ভালো খাবার আর কী হতে পারে। এমনিতেই টক দইয়ে রয়েছে নানান ধরনের পুষ্টি যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। সারা বছর টকদই খাওয়া খুবই ভালো বলেই মনে করেন চিকিৎসকরা।

Advertisement
দইয়ের সঙ্গে ভুলেও খাবেন না এই খাবারগুলি দইয়ের সঙ্গে ভুলেও খাবেন না এই খাবারগুলি
হাইলাইটস
  • হাঁসফাঁস করা গরমে মানুষের জীবন অতিষ্ট হয়ে উঠেছে। বৈশাখের আগেই তীব্র দাবদাহে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ।
  • এরকম পরিস্থিতিতে সকলেই হাল্কা খাবার অথবা ঠাণ্ডা জাতীয় কোনও খাবার খেতেই পছন্দ করেন।
  • এরকম অবস্থায় টক দইয়ের চেয়ে ভালো খাবার আর কী হতে পারে।

হাঁসফাঁস করা গরমে মানুষের জীবন অতিষ্ট হয়ে উঠেছে। বৈশাখের আগেই তীব্র দাবদাহে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। এরকম পরিস্থিতিতে সকলেই হাল্কা খাবার অথবা ঠাণ্ডা জাতীয় কোনও খাবার খেতেই পছন্দ করেন। তেল-ঝাল মশলা এই সময় যতটা এড়িয়ে যাবেন ততই ভালো। এরকম অবস্থায় টক দইয়ের চেয়ে ভালো খাবার আর কী হতে পারে। এমনিতেই টক দইয়ে রয়েছে নানান ধরনের পুষ্টি যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। সারা বছর টকদই খাওয়া খুবই ভালো বলেই মনে করেন চিকিৎসকরা। তাতে ক্যালসিয়াম, ভিটামিন বি -২, ভিটামিন বি -১২, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম পাওয়া যায়। গরমকালে দই খেলে যে শুধু শরীর ঠান্ডাই থাকে তাই নয় এর পাশাপাশি খাবারও হজম হয়। তবে অনেকেই আছেন যাঁরা দইয়ের সঙ্গে অনেক কিছু মিশিয়ে খেতে ভালোবাসেন। আসুন জেনে নিই দই খাওয়ার সময় কোন খাবারগুলি এর সঙ্গে মিশিয়ে খেতে নিন। 

পেঁয়াজ
গরমের সময় অনেকেই রায়তা খেতে ভালোবাসেন। আর এর মধ্যে দেন শশা, পেঁয়াজ কুচি। কিন্তু জানেন কী দইয়ের সঙ্গে পেঁয়াজ মিশিয়ে কখনই খাওয়া উচিত নয়। এই অব্যাস থাকলে তা অবিলম্বে বদল করে নিন। বিশেষজ্ঞদের মতে, দুধ ও পেঁয়াজ এক সঙ্গে যদি খান তাহলে অ্যাসিডিটির সমস্যায় পড়তে পারেন। কারণ, টকদই এমনিতেই ঠান্ডা আর পেঁয়াজ শরীরে তাপ উৎপাদন করে। তাই এই দুই খাবার একসঙ্গে খেলে বিপরীত প্রতিক্রিয়া শুরু হয়ে যায়।  

আরও পড়ুন: অ্যাসিডিটি থেকে গ্যাস- সস্তার ৮ আয়ুর্বেদ টোটকায় চিরতরে মুক্তি

আম
গরমকালে পাকা আমের সঙ্গে দই মিশিয়ে অনেকেই খান। কেউ বা আম ও দই দিয়ে লস্যি বানিয়েও খেয়ে থাকেন। খেতে এটা সুস্বাদু হলেও তা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। এই খাবার একসঙ্গে খেলে নানা সমস্যার সৃষ্টি হতে পারে। কারণ এই দুটো খাবার একে-অপরের থেকে একেবারে ভিন্ন। 

Advertisement

আরও পড়ুন: Skincare With Curd: ব্রণ থেকে ডার্ক সার্কেল, সহজে কমবে টক দইয়ে! রূপচর্চায় সঙ্গে রাখুন

মাছ ও দই
গরমকালে অনেকেই দই মাছ রান্না করে থাকেন। যা খেতে দারুণ লাগে। এই দুটি খাবার একসঙ্গে খেলে শরীরে কু প্রভাব পড়ে ও নানান রোগ দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, মাছ ও দই দুটোই প্রোটিন সমৃদ্ধ খাবার। তাই একসঙ্গে না খাওয়াই শ্রেয়।

ভাজাভুজির সঙ্গে দই
অনেকেই আছেন পরোটার সঙ্গে দই খান। যা খেতে বেশ ভালোই লাগে। কিন্তু এই ভাবে পরোটা খেলে গ্যাস হতে পারে। হজমের সমস্যা হয়। এমনকী পরোটার সঙ্গে কোনও রকম তেলের খাবার বা লস্যি খাবেন না। এতে প্রচুর ঘুম পায়।

দুধ ও দই
দুধ আর দই একসঙ্গে খাবেন না। এতে হজমের খুবই সমস্যা হয়। সেই সঙ্গে গ্যাস, অম্বলেরও আশঙ্কা কিন্তু থেকে যায়।
 

Advertisement