scorecardresearch
 

Skincare With Ice: ব্রণ- ডার্ক সার্কেল কমবে রাতারাতি, মুখে বরফ লাগানোর দারুণ ফায়দা

Skincare: গ্রীষ্মের প্রখর রোদ এবং বাতাসে উপস্থিত দূষিত উপাদান ত্বকের ক্ষতি করে। এতে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। এর পাশাপাশি ত্বকের নানা সমস্যাও দেখা দেয়। সমস্যার সমাধান করতে এবং গ্রীষ্মের মরসুমেও ত্বক চকচকে, সতেজ  রাখতে কাজে লাগাতে পারেন বরফ।  

Advertisement
প্রতীকী ছবি ( সৌজন্যে:গেটি ইমেজেস) প্রতীকী ছবি ( সৌজন্যে:গেটি ইমেজেস)

বসন্ত প্রায় শেষ। ধীরে ধীরে তাপমাত্রার পারদ বাড়ছে। গ্রীষ্মকালে ঘামে ভিজে ত্বক ও চুলের অনেক ক্ষতি হয়। এজন্যে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন। গ্রীষ্মের প্রখর রোদ এবং বাতাসে উপস্থিত দূষিত উপাদান ত্বকের ক্ষতি করে। এতে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। এর পাশাপাশি ত্বকের নানা সমস্যাও দেখা দেয়। সমস্যার সমাধান করতে এবং গ্রীষ্মের মরসুমেও ত্বক চকচকে, সতেজ  রাখতে কাজে লাগাতে পারেন বরফ।  

অনেকেরই অজানা মুখে বরফ লাগালে কালো দাগ দূর হয় এবং মুখ সবসময় সতেজ থাকে। খুব বেশি মেকআপ করতে পছন্দ না করেলে, নিয়মিত বরফ ব্যবহার করা উচিত। এর পাশাপাশি দাগও দূর করে। তবে শুধু এক জায়গায় নয়, পুরো মুখে বরফ ঘষে লাগানো দরকার। মুখ ছাড়া গলা ও ঘাড়েও লাগাতে পারেন বরফ।

বরফ লাগানোর সময় সবসময় খেয়াল রাখবেন, আপনার ত্বক যেন বরফের সরাসরি সংস্পর্শে না আসে। নয়তো প্রচন্ড ঠান্ডায় ত্বক লাল হয়ে যেতে পারে। একটি নরম কাপড় বা রুমালে বরফ মুড়ে এরপর মুখে ঘষুন। যদি কখনও দীর্ঘ সময়ের জন্য কোথাও যেতে হয় এবং আপনি চান আপনার মেকআপ দীর্ঘস্থায়ী হোক, তাহলে মেকআপ করার আগে বরসফ লাগান। বরফ লাগানোর পর একটি নরম কাপড় দিয়ে মুখ মুছে, এরপর মেকআপ করুন। 

এই ধরনের মেকআপ দীর্ঘ সময়ের জন্য থাকে। মুখে বরফ লাগালে মুখ নরম ও ঠান্ডা থাকে। এর পাশাপাশি এটি রোদে ট্যান পড়া ত্বকের সমস্যার সমাধান হয়। এমনকী যদি আপনি ট্যানিংয়ের সমস্যার সঙ্গে লড়াই করে থাকেন, তবে এটি একটি কার্যকর সমাধান হতে পারে। দিনে একবার করলেও উপকার পাওয়া যাবে।

উজ্জ্বলতার জন্য 

বরফ, ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়। যা, মুখে উজ্জ্বলতা আনে। এর পাশাপাশি এটি বলিরেখা এবং বার্ধক্যের লক্ষণ কমাতেও সহায়ক। আপনি যদি আরও ভাল ফল চান, তাহলে একটি বরফ কিউব ট্রেতে রেখে ফলের রস ফ্রিজ করে মুখে লাগান।

Advertisement

ডার্ক সার্কেলের জন্য

চোখের নিচের কালো দাগ অর্থাৎ ডার্ক সার্কেলস দূর করতে বাজারে নানা ধরনের পণ্য পাওয়া যায়। তবে আপনি চাইলে বরফ ব্যবহার করতে পারেন। কার্যকরী হওয়া ছাড়াও, এটি নিরাপদ। যদি আরও ভাল ফলাফল চান, আইস কিউব ট্রেতে শসার রস এবং গোলাপ জল জমাতে পারেন। এর ফলে ডার্ক সার্কেলসের সমস্যা খুব দ্রুত দূর হবে।

ব্রণ থেকে মুক্তি পেতে

লাল দাগ দেখা মাত্রই মুখে বরফ লাগাতে পারেন। আপনি যদি আরও ভাল ফল চান, তাহলে নিম বা পুদিনা পাতা সিদ্ধ করতে পারেন এবং সেই জলটি একটি বরফের কিউব ট্রেতে রেখে এটি হিমায়িত করতে পারেন। এর ফলে ব্রণ বাড়বে না এবং মুখও পরিষ্কার হবে।

থ্রেডিং- হোয়াক্সিংয়ের পরে 

থ্রেডিং করার পর ব্যথা হলে বা ত্বক লাল হলে, বরফ লাগাতে পারেন। থ্রেডিং করার আগে ভ্রুতে এবং চারপাশে বরফ ঘষুন। মুখ হালকাভাবে মুছে, থ্রেডিং সম্পন্ন করুন। আগের থেকে অনেক কম ব্যথা হবে। এর পাশাপাশি থ্রেডিং বা হোয়াক্সিং করার পর লালচে ত্বকে বরফ ঘষলেও উপকার পাওয়া যায়।

আইস ফেসিয়াল

ত্বকে শুধু উজ্জ্বলতাই দেয় না, এটিকে নিশ্ছিদ্র করে তোলে। এটি খুবই সহজ এবং কার্যকরী।

 

TAGS:
Advertisement