scorecardresearch
 

Spider Removal Remedies: বাড়িতে মাকড়সার উপদ্রব? জানুন কীভাবে না মেরে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

Spider Web Removal Remedies: ঘরের ভিতর ছাদের কোণ, দরজার চৌকাঠ, ঘরের কোণা, দুটি দেওয়ালের সংযোগস্থল খুব পছন্দ মাকড়সার। এমনকী দারুণভাবে সাজানো ঘরের চেহারাও খারাপ করে দিতে পারে মাকড়সার বোনা জাল। 

Advertisement
মাকড়সা তাড়ানোর উপায় মাকড়সা তাড়ানোর উপায়

ঘর- বাড়ি পরিষ্কার রাখার ক্ষেত্রে মাকড়সা (Spider) চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। আপাতদৃষ্টিতে এই পতঙ্গকে নিরীহ বলে মনে হলেও, এটি আসলে খুবই ক্ষতিকর। ঘরের ভিতর ছাদের কোণ, দরজার চৌকাঠ, ঘরের কোণা, দুটি দেওয়ালের সংযোগস্থল খুব পছন্দ মাকড়সার। এমনকী দারুণভাবে সাজানো ঘরের চেহারাও খারাপ করে দিতে পারে মাকড়সার বোনা জাল। 

বাড়িতে মাকড়সার উপদ্রব? যেখানে- সেখানে মাকড়সার বাসা-  জাল? বর্তমানে বাজারজাত বহু কীটনাশক পাওয়া যায়, যা পোকামাকড় দূর করে। তবে যদি আপনি কীটনাশক ব্যবহার করেও মাকড়সার হাত থেকে নিস্তার না পান, তাহলে জানুন কীভাবে সহজে তাড়াবেন মাকড়সা। 

 

Spider web removal tips মাকড়সা

সাদা ভিনিগার

১ কাপ সাদা ভিনিগার ও ১ কাপ জল ভাল করে মিশিয়ে ঘরের আনাচে-কানাচে স্প্রে করুন। ভিনিগার রয়েছে অ্যাসিটিক অ্যাসিড যার গন্ধে মাকড়সা ঘরের আশপাশেও ঘেঁষবে না।

সাইট্রাস ফল 

মাকড়সা তাড়াতে সাইট্রাস জাতীয় ফলের খোসা দারুণ কার্যকরী। যেখানে মাকড়সা বেশি দেখা যায়, সেখানে সাইট্রাস ফল যেমন কমলালেবু বা পাতিলেবুর খোসা ঘষে রাখুন। কিংবা লেবুর রসের সঙ্গে জল মিশিয়ে বোতলে ভরে স্প্রে করুন। দারুণ উপকার মিলবে। 

আরও পড়ুন: মাছ ভাজার সময় ফুটন্ত তেল ছিটকে আসে? জানুন কীভাবে আটকাবেন

 

লেবু- ভিনিগার 

কমলালেবুর খোসা সারা রাত ভিনিগারে ডুবিয়ে রাখতে পারেন। সকালে ওই ভিনিগারের সঙ্গে জল মিশিয়ে স্প্রে করুন। মাকড়সা একেবারে পালাবে।

 

Spider web removal tips মাকড়সা

তামাক

তামাকের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। ঘরের যে স্থানে মাকড়সা বাসা বাঁধে, সেখানে সিগারেট বা বিড়ি ভেঙে ভিতরের তামাক ছড়িয়ে দিন। কিংবা তামাক ভিজিয়েও স্প্রে করতে পারেন। এই টোটকা ম্যাজিকের মতো কাজ করবে। 

Advertisement

পুদিনা
 
পুদিনার স্বাদ ও গন্ধ মাকড়সার না পসন্দ। যে স্থানে মাকড়সার উৎপাত বেশি, সেখানে কিছু টাটকা পুদিনা পাতা ছড়িয়ে রাখুন। শুকিয়ে গেলে, আবার টাটকা পাতা রাখবেন। মাকড়সার পায়ে টেস্ট বাড থাকে, ফলে পায়ের সংস্পর্শে পুদিনা আসলেই পালায়। 

spider webs cobweb at home

এসেনশিয়াল অয়েল

পিপারমেন্ট তেলের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। এছাড়া রোজ, ল্যাভেন্ডার, টি ট্রি এসেনশিয়াল অয়েল গোটা বাড়িতে ছড়িয়ে দিলে মাকড়সার উত্‍পাত কমবে।

বেকিং পাউডার

একটি পাত্রে বেকিং পাউডার নিয়ে যে স্থানে মাকড়সার উপদ্রব বেশি, সেখানে ছড়িয়ে দিন। সময়ে সময়ে এটি পরিবর্তন করতে থাকুন। এটি মাকড়সা তাড়াতে খুব ভাল কাজ করে। 

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের সবচেয়ে বেশি কামড়ায় মশা! অবাক করা গবেষণা...

 

Spider web removal tips মাকড়সা

এই সব ঘরোয়া টোটকার বাইরেও মনে রাখতে হবে, অপরিষ্কার স্থান ও ধুলোর কারণে মাকড়সার উৎপাত বাড়ে। বাড়ি- ঘর বা অফিস নিয়মিত পরিষ্কার করলে সহজে মুক্তি পাবেন মাকড়সার ঝঞ্ঝাট থেকে। 

 

Advertisement