scorecardresearch
 

Health Tips: বসন্তে যে কোনও রোগ ঠেকিয়ে দেয় এই খাবারগুলি, ডায়েটে রাখছেন তো?

বসন্ত (Spring) এসে গেছে। এ সময়ে বসন্ত রোগের প্রকোপও বেড়ে যায়। তারওপর আবার কখনও বৃষ্টি তো কখনও ঠান্ডা, কখনও আবার গরম। আবহাওয়া শরীরের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আবহাওয়ার সঙ্গে শরীরকে খাপ খাওয়ানো এবং সুস্থ থাকা রীতিমতো চ্যালেঞ্জিং।

Advertisement
এই বসন্তে রোগ থেকে দূরে থাকুন/ প্রতীকী ছবি এই বসন্তে রোগ থেকে দূরে থাকুন/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • বসন্ত (Spring) এসে গেছে
  • এ সময়ে বসন্ত রোগের প্রকোপও বেড়ে যায়
  • তাহলে এই বসন্তে শরীরকে সুস্থ রাখবেন কী উপায়ে?

বসন্ত (Spring) এসে গেছে। এ সময়ে বসন্ত রোগের প্রকোপও বেড়ে যায়। তারওপর আবার কখনও বৃষ্টি তো কখনও ঠান্ডা, কখনও আবার গরম। আবহাওয়া শরীরের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আবহাওয়ার সঙ্গে শরীরকে খাপ খাওয়ানো এবং সুস্থ থাকা রীতিমতো চ্যালেঞ্জিং। তারওপর আবার করোনার (COVID-19) প্রকোপ। তাহলে এই বসন্তে শরীরকে সুস্থ রাখবেন কী উপায়ে? কীকরে রোগ-ভোগ (Disease) থেকে দূরে থাকবেন? জেনে নিন।

এই বসন্তে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

তেতো খাবার খান: প্রতি দিন নিয়ম করে ঘুরিয়ে ফিরিয়ে খান নিম পাতা (Neem) এবং সজনে ফুল। এর মধ্যে রয়েছে অ্যান্টিভাইরাল উপাদান, যা শরীরকে মজবুত রাখে ও এই সময় বাতাসে রোগজীবাণুর সঙ্গেও শরীর লড়তে সাহায্য করে।

কাঁচা হলুদ খান: কাঁচা হলুদ লিভারের জন্য অব্যর্থ ওষুধ। শুধু তাই নয়, কাঁচা হলুদের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায়। বিশেষ করে শ্লেষ্মা ও বসন্তে চর্মরোগ থেকেও দূরে রাখে।

মধু খান: সকালে খালি পেটে মধু (Honey) খেলে শরীর চাঙ্গা থাকে। আপেল সাইডার ভিনিগারের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লুয়ের ভাইরাস ও ঠেকানো যাবে।

পর্যাপ্ত প্রোটিন খান:  নিয়ম করে মাছ, মাংস, মুসুর ডাল, ডিম, সয়াবিন এগুলি খান। উদ্ভিজ ও প্রাণীজ প্রোটিন দুটিরই ব্যালান্স করে খাওয়া প্রয়োজনীয়।

ফল ও সব্জি খান: এছাড়াও, প্রতিদিন নিয়ম করে একটা ফল এবং প্রচুর পরিমাণ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। শরীরের ইমিউনিটি বাড়বে। বসন্ত রোগের সঙ্গেও লড়াই করতে পারবে ।

পর্যাপ্ত জল পান করুন: পর্যাপ্ত জল পান করা জরুরি, তা যেসময়ই হোক। বসন্তকালে শরীরকে ঠান্ডা-গরম দু'রকম মিশ্র আবহাওয়ার সঙ্গে লড়াই করতে হয়, তাই অবস্যই পর্যাপ্ত জল খান।

Advertisement

Advertisement