scorecardresearch
 

বিদায়ের পথে শীত, সুস্থ থাকতে কী খাবেন, কী খাবেন না ?

যেমন খাবার বা পানীয় ঠিকমতো না খেলে ডিহাইড্রেশন, ত্বক পুড়ে যাওয়া, জ্বর এবং হিট স্ট্রোকের সমস্যা বাড়তে পারে। এই মরসুমে কীভাবে স্বাস্থ্যের যত্ন নেবেন? বিশেষজ্ঞরা বলছেন, গরমে ঋতুভিত্তিক ডায়েট মেনে চলা খুবই জরুরি।

Advertisement
তরমুজ (ফাইল ছবি) তরমুজ (ফাইল ছবি)
হাইলাইটস
  • ঠান্ডার আবেশ কাটিয়ে বাড়ছে তাপমাত্রা
  • চিকিৎসকদের মতে, এই সময়টা খুব গুরুত্বপূর্ণ
  • নির্দিষ্ট কিছু টিপস মেনে না চললে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে

রাজধানী দিল্লি-সহ দেশের প্রায় সব জায়গাতেই তাপমাত্রা ক্রমশ বাড়ছে। আমাদের রাজ্যেও ঠান্ডা-গরম অনুভূত হচ্ছে। এই আবহাওয়ার মধ্যে খাদ্যাভাসের মধ্যেও পরিবর্তন আনা দরকার। এই সময় খাবার-দাবার নিয়ম মেনে না করলে অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।  

যেমন খাবার বা পানীয় ঠিকমতো না খেলে ডিহাইড্রেশন, ত্বক পুড়ে যাওয়া, জ্বর এবং হিট স্ট্রোকের সমস্যা বাড়তে পারে।  এই মরসুমে  কীভাবে স্বাস্থ্যের যত্ন নেবেন? বিশেষজ্ঞরা বলছেন, গরমে ঋতুভিত্তিক ডায়েট মেনে চলা খুবই জরুরি। তাজা ফল ও সবজি খান। এগুলিতে স্বাস্থ্য-উপকারী ভিটামিন, খনিজ, এনজাইম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোকেমিক্যাল রয়েছে।

আরও পড়ুন : লঞ্চ হতেই ডাউনলোড তালিকার শীর্ষে ট্রাম্পের এই App, কী আছে?

ঠান্ডা কাটিয়ে গরম বাড়ার সঙ্গে সঙ্গে সবথেকে বেশি প্রভাবিত হন শিশু, বৃদ্ধ, ক্রীড়াবিদ এবং যারা রোদে কাজ করেন তাঁরা। সূর্যালোকে তাঁদের শরীরে জল ও নুন কমে যায়। ফলে ক্লান্তি এবং নিম্ন রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়। তাই শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। 

চিকিৎসকদের পরামর্শ দুপুর থেকে সন্ধে অর্থাৎ দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বাড়িতে থাকার চেষ্টা করুন। তাপমাত্রা ও তাপ বৃদ্ধির কারণে আমাদের শরীর চাপে পড়ে। 

কী খাবেন কী খাবেন না ? 
এই সময় চা, কফি বা অ্যালকোহল এড়িয়ে চলুন। বাজারে উপলব্ধ প্যাকেটজাত চিনি মিশ্রিত জুস থেকে দূরে থাকুন। অতিরিক্ত লবণ দিয়ে খাবার খাবেন না। মশলাদার, অ্যাসিডিক, তৈলাক্ত এবং উচ্চ ক্যালোরিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। 

এই ঋতুতে খাবার সহজে নষ্ট হয়ে যায়, যার ফলে ফুড পয়জনিংও হতে পারে। উচ্চ প্রোটিন জাতীয় খাবার এড়িয়ে চলুন। যদি কোনও কারণে আপনাকে উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণ করতে হয়, তাহলে দিনে ৫ থেকে ৬ গ্লাস জল পান করে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন।

Advertisement

আরও পড়ুন : আনিস কাণ্ডে সাসপেন্ড ৩ পুলিশকর্মী, মৃতের বাড়ি গেল না SIT

শুধু জল পান করতে না চাইলে লেবু, কমলার টুকরো বা পুদিনা পাতা যোগ করে পান করতে পারেন। গরমে শরীর ঠান্ডা রাখতে এই জিনিসগুলো কাজ করে। এছাড়াও নারকেলের জলও পান করতে পারেন। সবুজ শাকসবজি এবং ফলমূলে ভরসা রাখুন। এটা  শরীরকে হাইড্রেটেড শুধু রাখবে না, পর্যাপ্ত শক্তিও দেবে। 

শসা, তরমুজ, কমলা, বাঁধাকপি, টমেটো, গাজর, সবুজ শাক, ক্যান্টালুপ, স্ট্রবেরি এবং ক্যাপসিকামের মতো সমস্ত ফলমূল বেশি করে খান। এগুলির সঙ্গে জুস, স্মুদি এবং শেক তৈরি করে পান করতে পারেন। এছাড়াও তুলসী পাতার জল, বার্লি জল, বাটারমিল্ক, আইস গ্রিন টি এবং লেমনেডও দারুণ স্বস্তি দেবে।


 

Advertisement